অমিত শাহের আশ্বাস : রোহিঙ্গা প্রত্যাবাসনে বাংলাদেশের পাশে থাকবে ভারত

আগের সংবাদ

বিশ্বকাপের বাঁশি বাজল কাতারে

পরের সংবাদ

বিশ্বকাপে বার্সেলোনার অন্যরকম রেকর্ড

প্রকাশিত: নভেম্বর ২০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : বিশ্বকাপ ফুটবলের ২২তম আসরের পর্দা উঠছে আজ। বিশ্বকাপ ফুটবল উপলক্ষে বন্ধ রয়েছে ক্লাব ফুটবল। বিশ্বকাপে একটি দেশের সঙ্গে আরেকটি দেশ খেলেলেও বিশ্বকাপের আগে অন্যরকম রেকর্ড গড়েছে স্প্যানিশ ক্লাব বার্সেলোনা। এবারের বিশ্বকাপে এই ক্লাবটি থেকে মোট ১৭ জন ফুটবলার বিভিন্ন দেশের হয়ে বিশ্বকাপে অংশ নিচ্ছে।
এবার কাতার বিশ্বকাপে অংশ নেয়া ৩২টি দেশের ফুটবলার রয়েছেন ৮৩২ জন। তাদের ৭৩ শতাংশই ইউরোপের ক্লাবে খেলেন। এবারের বিশ্বকাপে সবচেয়ে বেশি প্লেয়ার ছিল জার্মান ক্লাব বায়ার্ন মিউনিখের। তবে ইনজুরি আক্রান্ত হয়ে স্পেনের বিশ্বকাপ স্কোয়াড থেকে বাদ পড়ে হোসে গায়া। তার পরিবর্তে স্পেন স্কোয়াডে ডাকা হয় বার্সা তরুণ আলেজান্দ্রো বালদেকে। ফলে বায়ার্নকে টপকে এই তালিকার শীর্ষে ওঠে বার্সা। তাতেই দলটির সৃষ্টি হয় অন্যরকম রেকর্ড। বিশ্বকাপের ইতিহাসে এখনো পর্যন্ত নির্দিষ্ট কোনো একটি ক্লাব থেকে এত ফুটবলার একসঙ্গে বিশ্বকাপে সুযোগ পায়নি। এই তালিকার দ্বিতীয় স্থানে থাকা বায়ার্ন মিউনিখ এবং ম্যানচেস্টার সিটি তেমন পিছিয়ে নেই। এবারের বিশ্বকাপে এই দুই ক্লাবের মোট ১৬ জন করে ফুটবলার খেলছেন।
বার্সেলোনায় বিভিন্ন দেশের খেলোয়াড়রা খেললেও ৮টি দেশ থেকে ডাক পেয়েছেন খেলোয়াড়রা। এই ১৭ জনের মধ্যে রয়েছেন, ১ জন গোলরক্ষক, ৬ জন ডিফেন্ডার, ৪ জন মিডফিল্ডার এবং ৬ জন ফরোয়ার্ড। এই ১৭ জনের মধ্যে সবচেয়ে বেশি ফুটবলার স্পেনের বিশ্বকাপ স্কোয়াডে। স্পেনের হয়ে বিশ্বকাপে মাতাবেন সার্জিও বুস্কেটস, জর্দি আলবা, এরিক গার্সিয়া, পেদ্রি গঞ্জালেস, গাভি, ফেরান তোরেস, আনসু ফাতি এবং আলেজান্দ্রো বালদে। ফ্রান্সের হয়ে বিশ্বকাপ মাতাবেন উসমান ডেম্বেলে এবং কোউনদে। নেদারল্যান্ডসের হয়ে বিশ্বকাপে অংশ নেবেন মেমপিস ডিপাই এবং ফ্রাঙ্কি ডি ইয়ং। এছাড়া জার্মানির মার্ক আন্দ্রে টের স্টেগান, ব্রাজিলের রাফিনিয়া, পোল্যান্ডের রবার্ট লেভানদোভস্কি, উরুগুয়ের আরউজো এবং ডেনমার্কের ক্রিস্টেনসেন বার্সেলোনার খেলোয়াড় হিসেবে বিশ্বকাপে অংশ নেবেন।
দ্বিতীয় স্থানে থাকা বায়ার্ন থেকে ১৭ জন খেলোয়াড় বিশ্বকাপে অংশ নেয়ার কথা থাকলেও সাদিও মানে বিশ্বকাপে থেকে ছিটকে যাওয়ায় তদের সংখ্যা কমে হয় ১৬ জন। যেখানে ৭ জন ফুটবলার খেলছেন জার্মানির হয়ে। বাকিরা অন্যান্য দলের হয়ে বিশ্বকাপে অংশ নিচ্ছেন।
জার্মানির হয়ে খেলবেন ম্যানুয়েল নয়্যার, থমাস মুলার, লেরয় সানে, জামাল মুসিয়ালা, লিওন গোরেটজকা, সাজিও গ্যানাব্রি এবং জোসোয়া কিমিখ।
এছাড়া ফ্রান্সের হয়ে কিংসলে কোম্যান, বেনজামিন পাভার্ড, লুকাস হার্নান্দেজ ও ডেউ পামিকানো। নেদারল্যান্ডসের ম্যাথিস ডি লিট, ক্রোয়েশিয়ার জোসেপ স্টানিসিচ, কানাডার আলফনসো ডেভিস, ক্যামেরুনের এরিক ম্যাক্সিম মোটিং এবং মরোক্কোর নোউসারি মাজরাউ অংশ নেবেন বিশ্বকাপে। তালিকার চতুর্থ স্থানে রয়েছে ম্যানচেস্টার ইউনাইটেড এবং পঞ্চমে রিয়াল মাদ্রিদ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়