অমিত শাহের আশ্বাস : রোহিঙ্গা প্রত্যাবাসনে বাংলাদেশের পাশে থাকবে ভারত

আগের সংবাদ

বিশ্বকাপের বাঁশি বাজল কাতারে

পরের সংবাদ

ফুটবল বিশ্বকাপে ঘুস গুঞ্জন

প্রকাশিত: নভেম্বর ২০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : জনপ্রিয় ফুটবল বিশ্বকাপ আয়োজনের দায়িত্ব পেয়েছে মরুর দেশ কাতার। তবে এই দায়িত্ব পাবার পর থেকে একের পর এক বিতর্কের জন্ম দিচ্ছে আরব উপ-দ্বীপের দেশটি। কদিন আগে অভিবাসী শ্রমিকদের মানবাধিকার লঙ্ঘনের গোমর ফাঁস করছে বিভিন্ন মানবাধিকার সংস্থা। এবার ক্রীড়াবিষয়ক স্প্যানিশ সংবাদমাধ্যম মার্কা এক প্রতিবেদনে জানিয়েছে, বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচ জয় পেতে ইকুয়েডরের খেলোয়াড়দের ঘুস দিয়েছে স্বাগতিক কাতার। এখানেই শেষ নয়। ঘুস দিয়ে বিশ্বকাপ আয়োজন ও মোটা অঙ্কের টাকার বিনিময় সূচি পরিবর্তনসহ একাধিক অভিযোগ রয়েছে দেশটির বিরুদ্ধে। রাজনৈতিক বিষয়ে বিশেষজ্ঞ ও বাহরাইনে অবস্থিত ব্রিটিনের মধ্যপ্রাচ্যবিষয়ক গবেষণা কেন্দ্রের পরিচালক আমজাদ নিজের ভেরিফাইড টুইটরে সরাসরি লিখেছেন, বিশ্বকাপে ম্যাচ জিততে ইকুয়েডরের আটজন খেলোয়াড়কে ঘুস দিয়েছে কাতার। আট খেলোয়াড়কে ৭.৮ মিলিয়ন ডলার (বাংলাদেশি টাকায় যা প্রায় ৭৬ কোটি) ঘুস দিয়েছে স্বাগতিকরা। বিশ্বকাপ শুরুর আগে এসব অভিযোগ বিশ্ব ফুটবলে গভীর উদ্বেগ সৃষ্টি করেছে।
এদিকে আমজাদের এমন চাঞ্চল্যকর টুইটের প্রেক্ষিতে কাতার সরকার ও কাতার ফুটবল ফেডারেশন কোনো শব্দ খরচ করেনি। এর আগে বিভিন্ন গণমাধ্যমে সংবাদ প্রকাশ হয়েছিল ঘুস দিয়ে বিশ্বকাপের আয়োজন করছে মরুর দেশ।
কাতার বিশ্বকাপের আলোর ঝলকানির নিচে চাপা পড়ে গিয়েছে শ্রমিকদের আর্তনাদের ছবি। কাতারের বিশ্বকাপ প্রকল্পে কাজ করতে গিয়ে প্রাণ হারিয়েছেন অনেক শ্রমিকই।
এছাড়া কদিন আগে ফিফার সাবেক সভাপতি সেপ ব্ল্যাটার অভিযোগ তুলেন, ফিফার দুর্নীতিতে কাতার বিশ্বকাপ আয়োজনের স্বত্ব পেয়েছে। কাতারের মতো ছোট দেশকে বিশ্বকাপ আয়োজন করতে দেয়া ছিল বড় ভুল। তবে এরপর অবশ্য নিজের ভুল স্বীকার অকপটেই করেছেন সেফ ব্লাটার। কারণ তিনি ফিফার সভাপতি থাকা অবস্থায়ই ২০২২ বিশ্বকাপের জন্য কাতারকে মনোনীত করা হয়।
সুইজারল্যান্ডের গণমাধ্যম তাগেসআন্তসাইগারের কাছে ব্ল্যাটার বলেছেন, কাতার দেশ হিসেবে খুব ছোট। ফুটবল বিশ্বকাপ অনেক বড় একটা বিষয়। কাতারকে বিশ্বকাপ আয়োজন করতে দেয়া ভুল ছিল। সে সময়ের ফিফা সভাপতি হিসেবে আমিই এই ভুলের জন্য দায়ী।
২০১০ সালে ব্ল্যাটার যুগে ১৪৮ ভোটে যুক্তরাষ্ট্রকে পেছনে ফেলে বিশ্বকাপের আয়োজক হয় কাতার। সে সময় বিষয়টি নিয়ে কম সমালোচনা হয়নি। কখনো বিশ্বকাপে না খেলা মধ্যপ্রাচ্যের ছোট্ট দেশটি কী করে ৩২ দেশ নিয়ে একটি আসরের আয়োজক হয়ে গেল। যাইহোক সব ছাপিয়ে কাতারেই হবে মেসি, নেইমার, এমবাপ্পে ও বেনজেমাদের মধ্যে শিরোপা জেতার জমজমাট লড়াই।
সেই গৌরবগাঁথা লিখতে প্রস্তুত কাতারের আটটি স্টেডিয়াম। সবুজ মাঠ, নয়নাভিরাম গ্যালারি আর চোখ ধাঁধানো আলোকসজ্জায় স্টেডিয়ামগুলো ফুটবলপ্রেমীদের স্বাগত জানাচ্ছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়