অমিত শাহের আশ্বাস : রোহিঙ্গা প্রত্যাবাসনে বাংলাদেশের পাশে থাকবে ভারত

আগের সংবাদ

বিশ্বকাপের বাঁশি বাজল কাতারে

পরের সংবাদ

নোরা ফাতেহির অনুষ্ঠানে গিয়ে প্রতারিত দর্শক

প্রকাশিত: নভেম্বর ২০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : মরক্কীয় বংশোদ্ভূত বলিউড অভিনেত্রী ও নৃত্যশিল্পী নোরা ফাতেহির ঢাকা সফর ও স্টেজ শো নিয়ে দর্শক মহলে যতটা আগ্রহ ও উচ্ছ¡াস ছিল, ঠিক ততটাই হতাশ হয়েছেন তারা। বরং কেউ কেউ প্রতারিত হওয়ারও অভিযোগ তুলেছেন। উইমেন লিডারশিপ করপোরেশন আয়োজিত ‘গেøাবাল এচিভার অ্যাওয়ার্ড-২০২২’ প্রদান অনুষ্ঠানে লাস্যময়ী নোরা ফাতেহির নাচ দেখতে ৫ হাজার থেকে ১৫ হাজার টাকায় টিকেট কিনেছেন অনেকে। কথা ছিল ৪০ মিনিট স্টেজ মাতাবেন এই ‘গø্যামার কুইন’। অথচ নোরা স্টেজে ছিলেন মাত্র মিনিট দশেক, করেননি কোনো নাচও। ফলে চরম হতাশা নিয়ে ফিরতে হয়েছে দর্শকদের। এছাড়া টিকেট বিক্রির কোনো ধরনের অনুমতি আয়োজক প্রতিষ্ঠানকে দেয়া হয়নি বলে নিশ্চিত করেছে সংশ্লিষ্ট মন্ত্রণালয়।
শুক্রবার নোরা যখন মঞ্চে ওঠেন তখন দর্শক সারি থেকে ‘নোরা’ ‘নোরা’ চিৎকার উঠলে আগ্রহী দর্শকদের উদ্দেশে শুধু উড়ন্ত চুমু ছুড়ে দেন তিনি। গানের তালে তালে মঞ্চে উপস্থিত হলেও নাচের কোনো পরিবেশনায় অংশ নেননি। শুধু অনুষ্ঠানের পুরস্কার বিতরণী অংশেই সীমাবদ্ধ থাকেন।
নোরার নাচ ছাড়াই অনুষ্ঠান শেষ হওয়ার পর পান্থপথ থেকে আসা ব্যবসায়ী আসিফ ইকবাল ক্ষোভ প্রকাশ করে বলেন, নোরার নাচ দেখার জন্য পাঁচ হাজার টাকায় তিনি টিকেট কিনেছেন। তবে নোরার নাচ না দেখে হতাশ হয়েছেন। তার ভাষ্যে, ‘নোরা নাচবেন না- এটা ভাবতেও পারিনি, টিকেট কেটে শুধু শুধু অর্থ অপচয় করলাম।’
নাম প্রকাশে অনিচ্ছুক ভিআইপি টিকেটধারী এক দর্শক বলেন, ১৫ হাজার টাকার ভিআইপি টিকেট ক্রেতা হিসেবে যে সম্মান প্রাপ্য, তার কিছুই পাইনি। আমাদের কোনো সম্মানই দেখানো হয়নি। নোরা জাস্ট এলেন, টিকটকের মতো ৫ সেকেন্ড নাচলেন। দু-চারটা কথা বলে পুরস্কার দিয়ে চলে গেলেন। তাকে দেখে খুবই ক্লান্ত লাগছিল। মনে হচ্ছিল তার ইচ্ছার বিরুদ্ধে আনা হয়েছে।
মৌসুমী আক্তার নিঝুম নামে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থী বলেন, দেখে মনে হলো শুধু আসার জন্য তাকে টাকা দেয়া হয়েছে, নাচার জন্য দেয়া হয় নাই। আমরা পুরোই হতাশ।
এদিকে দর্শকদের সঙ্গে এমন প্রতারণা নিয়ে আয়োজক প্রতিষ্ঠানের একজন নাম প্রকাশ না করার শর্তে জানান, তথ্য ও স¤প্রচার মন্ত্রণালয় থেকে আমাদের অনুমতি দেয়ার সময়ই বলা হয়েছিল, শুধু তথ্যচিত্রের শুটিং হবে; কোনো পরিবেশনায় অংশ নিতে পারবেন না নোরা। প্রশাসনের পক্ষ থেকে আমাদের বলা হয়েছিল, নোরা যেন না নাচে। যে পাঁচ সেকেন্ড পারফর্ম করেছেন, সেটা নিয়েও প্রশ্নের মুখে পড়তে হয়েছে আমাদের।
নোরা ফাতেহিকে ঢাকায় আনার এই আয়োজনটি ছিল ওমেন্স লিডারশিপ করপোরেশনের, যার প্রতিষ্ঠাতা ইশরাত জাহান মারিয়া (মারিয়া মৃত্তিকা স্বর্ণা)। দর্শকদের নেতিবাচক অভিব্যক্তির বিষয়ে তিনি গণমাধ্যমকে বলেন, নোরার পারফর্ম করার পারমিশন ছিল না। তাছাড়া তিনি সাত ঘণ্টা জার্নি করে এসেছেন। অনেক ক্লান্ত ছিলেন। এ অবস্থায় কিছু বলার ছিল না।
এদিকে কেন নোরাকে নাচের অনুমতি দেয়া হয়নি তা নিয়ে প্রশ্ন তুলেছেন অনেকেই। সেজন্য তারা সংস্কৃতি মন্ত্রণালয়ের সমালোচনা করছেন। দেশে সংস্কৃতি যে সংকুচিত করা হচ্ছে, তা নিয়ে সমালোচনা করছেন অনেকে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়