অমিত শাহের আশ্বাস : রোহিঙ্গা প্রত্যাবাসনে বাংলাদেশের পাশে থাকবে ভারত

আগের সংবাদ

বিশ্বকাপের বাঁশি বাজল কাতারে

পরের সংবাদ

ড. কামাল হোসেন : গণতন্ত্রের জন্য সবাইকে রাস্তায় নামতে হবে

প্রকাশিত: নভেম্বর ২০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : মৌলিক অধিকারের বিষয়ে দেশবাসীকে সচেতন হওয়ার তাগিদ দিয়ে গণফোরামের সভাপতি ড. কামাল হোসেন বলেছেন, গণতন্ত্রের জন্য দেশের সব জনগণকে রাস্তায় নামতে হবে। গতকাল শনিবার জাতীয় প্রেস ক্লাবে গণফোরামের উদ্যোগে ‘সংবিধানের ৫০ বছর ও নাগরিক ভাবনা’ শীর্ষক এক আলোচনা সভায় এ কথা বলেন তিনি।
কামাল হোসেন বলেন, রাষ্ট্রের নাগরিকদের বঞ্চিত করলে আমরা ক্ষতিগ্রস্ত হব। দেশে গণতন্ত্র থাকবে না। গণতন্ত্র না থাকলে দেশের অসাধারণ ক্ষতি হবে। গণতন্ত্রের বিষয়ে ঘরে ঘরে আলোচনা হওয়া উচিত। সবার রাস্তায় নেমে আসা উচিত, যাতে করে মানুষ সচেতন হয়। আমরা যদি মনে করি, বসে থেকে অধিকার ভোগ করব, সেটা ভুল হবে।
গণফোরাম সভাপতি আরো বলেন, সরকার চায় না মানুষ মৌলিক অধিকারের বিষয়ে সচেতন হোক। এ বিষয়ে তারা চেপে ধরে থাকে। এজন্য বিষয়টি প্রচারমাধ্যমে আনতে হবে। স্কুুল-কলেজে মৌলিক অধিকারের বিষয়ে সচেতন করতে হবে। গণফোরামের নেতাকর্মীসহ সরকারবিরোধীদের উদ্দেশে তিনি বলেন, আপনাদের সবসময় সক্রিয়ভাবে জনগণের পাশে থাকতে হবে। জনগণ ক্ষমতার মালিক, এটা আমরা সংবিধানে দেখি। এটা শুধু কথার কথা নয়। সত্যিকার অর্থে যদি আমাদের মালিক হতে হয়, তখন আমরা যদি অধিকারের বিষয়ে সচেতন না হই, সংঘবদ্ধভাবে কাজ না করতে থাকি, তাহলে সত্যিকার অর্থেই আমরা অধিকার থেকে বঞ্চিত হব।
আগামী নির্বাচন নিয়ে ড. কামাল বলেন, সুষ্ঠু নির্বাচনের মধ্য দিয়েই জনগণ তাদের অধিকার ফিরে পাবে। কাজেই সুষ্ঠু নির্বাচনের বিষয়ে আমাদের আরো গুরুত্ব দিতে হবে। টাকা-পয়সা ও প্রভাব ব্যবহার করে জনগণকে যদি আমরা ভোটাধিকার থেকে বঞ্চিত করি, নির্বাচন পদ্ধতিকে যদি ধ্বংস করি, তাহলে দেশের জন্য ভয়াবহ পরিস্থিতির সৃষ্টি হয়।
আলোচনা সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন গণস্বাস্থ্য কেন্দ্রের ট্রাস্টি ও প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী, সিনিয়র আইনজীবী ড. শাহদীন মালিক প্রমুখ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়