অমিত শাহের আশ্বাস : রোহিঙ্গা প্রত্যাবাসনে বাংলাদেশের পাশে থাকবে ভারত

আগের সংবাদ

বিশ্বকাপের বাঁশি বাজল কাতারে

পরের সংবাদ

টানা পঞ্চম বিশ্বকাপ খেলবেন যারা

প্রকাশিত: নভেম্বর ২০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

ফুটবলের সবচেয়ে মর্যাদাপূর্ণ আসর বিশ্বকাপ ফুটবল। চার বছর পরপর অনুষ্ঠিত এই আসরে খেলার জন্য মুখিয়ে থাকেন অনেক ফুটবলার। সেখান থেকে অনেকেই সুযোগ পান আবার অনেকে বিভিন্ন কারণে অংশ নিতে পারেন না বিশ্বকাপে। তবে অনেকে আবার সুযোগ পেয়ে থাকেন টানা কয়েকটি বিশ্বকাপে। বিশ্বকাপের ইতিহাসে সর্বোচ্চ পাঁচটি বিশ্বকাপে অংশগ্রহণের রেকর্ড রয়েছে চারজন ফুটবলারের। তবে এবারের আসরে আরো চারজন যুক্ত হচ্ছেন এই তালিকায়। তারা হলেন- লিওনেল মেসি, ক্রিশ্চিয়ানো রোনালদো, গিয়ের্মো ওচোয়া এবং আন্দ্রেস গুয়ার্দাদো।
বিশ্বের সবচেয়ে আলোচিত ফুটবল দলগুলোর একটি আর্জেন্টিনা। আর তার অন্যতম কারণও একজন ফুটবলার। তিনি হচ্ছেন লিওনেল মেসি। আর্জেন্টিনার হয়ে মেসি খেলেছেন টানা চারটি বিশ্বকাপ। ২০০৬ সালে জার্মান বিশ্বকাপে অভিষেক হয় মেসির। এই তারকা এখন দায়িত্ব পালন করছেন দেশটির অধিনায়ক হিসেবে। ২০০৬-এর পর খেলেছেন ২০১০, ২০১৪ এবং ২০১৮ বিশ্বকাপে। এবার সৌদি আরবের বিপক্ষে কাতারে মাঠে নামলে তিনি দেশের হয়ে টানা পাঁচ বিশ্বকাপে অংশ নেবেন।
২০০৬ ফিফা বিশ্বকাপে ইনজুরির কারণে মেসির খেলা অনিশ্চিত হয়ে পড়ে। এর পরও বিশ্বকাপ স্কোয়াডে রাখা হয়। সেই বিশ্বকাপের প্রথম ম্যাচে মাঠে নামার সুযোগ না পেলেও দ্বিতীয় ম্যাচে সার্বিয়ার বিপক্ষে ৭৪ মিনিটে বদলি হিসেবে মাঠে নামেন তিনি। সেই ম্যাচের ৮৮ মিনিটে বিশ্বকাপ ফুটবলে প্রথম গোলের দেখা পান এই তারকা। এরপর ২০১০ বিশ্বকাপে দলের গুরুত্বপূর্ণ সদস্য হিসেবে আফ্রিকা বিশ্বকাপে অংশ নেন মেসি। প্রথমবারের মতো বড় কোনো প্রতিযোগিতায় ১০ নম্বর জার্সি পরে মাঠে নামেন। ২০১৪ বিশ্বকাপে আর্জেন্টিনার নেতৃত্ব আসে তার কাছে। ব্রাজিলে অনুষ্ঠিত সেই বিশ্বকাপে সর্বোচ্চ চারটি গোল করেন মেসি। এর পর ২০১৮ বিশ্বকাপেও মেসির নেতৃত্বে রাশিয়া বিশ্বকাপে অংশ নেয় আর্জেন্টিনা। সেই বিশ্বকাপে একটি গোল করেন তিনি। এবারও তার নেতৃত্বেই কাতারে অংশ নিচ্ছে আর্জেন্টিনা। আর সেখানে প্রথম ম্যাচে সৌদি আরবের বিপক্ষে মাঠে নামলেই টানা পাঁচ বিশ্বকাপে খেলা ফুটবলারদের তালিকায় স্থান করে নেবেন সাত বারের ব্যালন ডি’অর জয়ী এই তারকা।
লিওনেল মেসির পাশাপাশি এই বিশ্বকাপে পঞ্চমবারের মতো অংশ নিতে যাচ্ছেন ক্রিশ্চিয়ানো রোনালদো। ক্লাব কিংবা আন্তর্জাতিক ফুটবলে একে অপরের প্রতিদ্ব›দ্বী তারা। ৩৭ বছর বয়সি রোনালদো পর্তুগালের অধিনায়ক হিসেবে অংশ নেবেন কাতার বিশ্বকাপে। ২০০৬ সালে জার্মানিতে অনুষ্ঠিত ফিফা ওয়ার্ল্ড কাপে পর্তুগালের হয়ে প্রথমবারের মতো ২১ বছর বয়সে বিশ্বকাপের মূল আসরে অভিষেক ঘটে ক্রিশ্চিয়ানো রোনালদোর। জার্মানিতে অনুষ্ঠিত বিশ্বকাপের ৪ বছর পর ২০১০ সাউথ আফ্রিকা বিশ্বকাপের সবচেয়ে দামি খেলোয়াড় হিসেবে খেলতে আসেন ক্রিশ্চিয়ানো রোনালদো। ২০১৪ ব্রাজিল বিশ্বকাপের মূল আসরে খেলার জন্য পর্তুগালকে একাই টেনে নিয়ে আসেন এই তারকা। ২০১৮ রাশিয়া বিশ্বকাপে তার অধিনায়কত্বেই বিশ্বকাপে অংশ নেয় পর্তুগাল। নিজের পঞ্চম বিশ্বকাপে ফুটবল ইতিহাসের একমাত্র ফুটবলার হিসেবে বিশ্ব রেকর্ড গড়ার সুযোগ রয়েছে রোনালদোর সামনে। কাতার বিশ্বকাপে যদি একটি গোল করতে পারেন তবে একমাত্র ফুটবলার হিসেবে টানা পাঁচ আসরে গোল করার রেকর্ড গড়বেন রোনালদো। কাতারে গ্রুপ পর্বের প্রথম ম্যাচে মাঠে নামলেই পাঁচ বিশ্বকাপে অংশ নেয়া খেলোয়াড়দের তালিকায় নাম লেখাবেন তিনিও।
শুধু মেসি-রোনালদো নয়, কাতার বিশ্বকাপে এই তালিকায় আরো নাম লিখাবেন মেক্সিকোর গোলকিপার গিয়ের্মো ওচোয়া এবং মিডফিল্ডার আন্দ্রেস গুয়ার্দাদো। মেসি ও রোনালদোর মতোই তারাও ২০০৬ বিশ্বকাপ থেকে নিয়মিত খেলে আসছেন জাতীয় দলের হয়ে। ৩৭ বছর বয়সি অভিজ্ঞ গোলরক্ষক ওচোয়া এবং ৩৬ বছর বয়সি মিডফিল্ডার আন্দ্রেস গুয়ার্দাদোকে নিয়েই কাতার বিশ্বকাপের চূড়ান্ত দল ঘোষণা করেছেন মেক্সিকো কোচ জেরার্ডো মার্টিনো। ওচোয়া জার্মানিতে অনুষ্ঠিত ২০০৬ ফিফা বিশ্বকাপের জন্য ঘোষিত মেক্সিকো দলে স্থান পাওয়ার মাধ্যমে প্রথমবারের মতো ফিফা বিশ্বকাপে অংশগ্রহণ করার সুযোগ পান। তবে সেই বিশ্বকাপে একটি ম্যাচেও অংশ নেননি তিনি। চার বছর পর তিনি পুনরায় ২০১০ ফিফা বিশ্বকাপে মেক্সিকো দলে স্থান পান। এই আসরে তিনি একটি ম্যাচেও অংশগ্রহণ করতে পারেননি। অতপর ২০১৪ সালের ব্রাজিলে অনুষ্ঠিত ফিফা বিশ্বকাপের দলে স্থান পাওয়ার মাধ্যমে তৃতীয়বারের মতো ফিফা বিশ্বকাপে অংশগ্রহণ করেন। গ্রুপ পর্বে নিজেদের প্রথম ম্যাচে অংশ নিয়ে বিশ্বকাপে অভিষেক হয় তার। পরবর্তীতে ২০১৮ সালে মেক্সিকো স্কোয়াডের গুরুত্বপূর্ণ সদস্য হিসেবে রাশিয়া বিশ্বকাপে অংশ নেন তিনি।
কাতার বিশ্বকাপে মেক্সিকোর নেতৃত্বে থাকবেন অভিজ্ঞ মিডফিল্ডার আন্দ্রেস গুয়ার্দাদো। তিনিও ওচোয়ার মতোই খেলেছেন টানা চার বিশ্বকাপে। ২০০৬ সালে বিশ্বকাপে অভিষেক হয় তার। এর পর ওচোয়ার সঙ্গে খেলেছেন ২০১০, ২০১৪ এবং ২০১৮ বিশ্বকাপ। চতুর্থ মেক্সিকান হিসেবে পাঁচ বিশ্বকাপে অংশ নেয়া খেলোয়াড়ের তালিকায় নাম লেখাবেন তিনি। এই চার ফুটবলারের আগে পাঁচটি বিশ্বকাপ খেলেছেন আরো চার ফুটবলার। তাদের মধ্যেও দুইজন মেক্সিকান। সবার আগে পাঁচ বিশ্বকাপে খেলা প্রথম খেলোয়াড় হিসেবে এই তালিকায় নাম লেখান মেক্সিকোর আন্তোনিও কারবাহাল। এর পর সেই ক্লাবে যোগ দেন জার্মান কিংবদন্তি বিশ্বকাপজয়ী তারকা লোথার ম্যাথিউস। এর পর যোগ দেন ইতালির বিশ্বকাপজয়ী গোলরক্ষক জিয়ানলুইজি বুফন। সর্বশেষ এই তালিকায় যোগ দেন আরেক মেক্সিকান রাফা মারকেজ। কারবাহালের বিশ্বকাপে অভিষেক হয় ১৯৫০ সালে। এর পর মেক্সিকো জাতীয় দলের হয়ে তিনি খেলেন ১৯৫৪, ১৯৫৮, ১৯৬২ এবং ১৯৬৬ বিশ্বকাপে। জার্মান কিংবদন্তি লোথার ম্যাথিউসের বিশ্বকাপ অভিষেক হয় ১৯৮২ সালে। তিনি জার্মানির হয়ে অংশ নেন ১৯৮৬, ১৯৯০, ১৯৯৪ ও ১৯৯৮ বিশ্বকাপে। জিয়ানলুইজি বুফনের বিশ্বকাপে অভিষেক হয় ১৯৯৮ সালে। এর পর ইতালির হয়ে তিনি অংশ নেন ২০০২, ২০০৬, ২০১০ ও ২০১৪ বিশ্বকাপে। সর্বশেষ এই তালিকায় যুক্ত হওয়া রাফা মারকেজের বিশ্বকাপে অভিষেক হয় ২০০২ সালে। এর পর তিনি অংশ নেন ২০০৬, ২০১০, ২০১৪ ও ২০১৮ বিশ্বকাপে।

: আনিকা বর্ষা

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়