অমিত শাহের আশ্বাস : রোহিঙ্গা প্রত্যাবাসনে বাংলাদেশের পাশে থাকবে ভারত

আগের সংবাদ

বিশ্বকাপের বাঁশি বাজল কাতারে

পরের সংবাদ

জাতীয় বিশ্ববিদ্যালয় ভিসি : মেগা প্রকল্পগুলোর সামাজিক-অর্থনৈতিক প্রভাব সুদূরপ্রসারী

প্রকাশিত: নভেম্বর ২০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

মেগা প্রকল্পগুলোর সামাজিক ও অর্থনৈতিক প্রভাব সুদূরপ্রসারী বলে মনে করেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. মশিউর রহমান। তিনি বলেন, মেগা প্রকল্পগুলো শুধু সাময়িক অবকাঠামোগত উন্নয়ন তা নয়, এসব বড় বড় প্রকল্প বাস্তবায়নের ফলে দেশের আর্থসামাজিক উন্নয়ন নিশ্চিত হয়েছে। শক্তিশালী হয়েছে গ্রামীণ অর্থনীতিও।’
গতকাল শনিবার সাভারের বিরুলিয়ায় ইস্টার্ন ইউনিভার্সিটিতে ‘পদ্মা সেতু : উন্নয়নের অগ্রযাত্রা’ শীর্ষক রচনা প্রতিযোগিতার পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন উপাচার্য। বিজ্ঞপ্তি।
উপাচার্য বলেন, ‘উত্তরবঙ্গে এক সময় মঙ্গা ছিল। কিন্তু যমুনা নদীতে বঙ্গবন্ধু সেতু নির্মাণ করার কারণে উত্তর বঙ্গের মানুষের ভাগ্যে পরিবর্তন এসেছে। অর্থনীতিতে সমৃদ্ধ হয়েছে ওই অঞ্চলের মানুষ। দূর হয়েছে মঙ্গা। একইভাবে পদ্মা সেতু শুধু দক্ষিণাঞ্চলের মানুষের সঙ্গে যাতায়াতের সংযোগ সৃষ্টি করেছে তা নয়, বরং দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনেও এর ভূমিকা অপরিসীম। এই সেতুর ফলে দক্ষিণাঞ্চলের খেটে খাওয়া শ্রমজীবী মানুষেরা অর্থনৈতিকভাবে সমৃদ্ধ হবেন। তাদের আয় বৃদ্ধি করতে পারবেন। শুধু তাই নয়, দেশের অর্থনীতিতে নতুন মাত্রা যোগ হবে।’
তরুণ প্রজন্মের উদ্দেশে জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বলেন, ‘মুক্তিযুদ্ধের সময়ের সাড়ে সাতকোটি মানুষ এখন সতের কোটি। আমরা বিশ্বকে নেতৃত্ব দেব। আমরা পৃথিবীর অন্য দেশে মানবিক উচ্চতায় নেতৃত্ব দেব। তরুণ প্রজন্ম আগামীর যে বাংলাদেশ গড়বে সেখানে মুক্তিযুদ্ধের চেতনা, অগ্রসর ভাবনা, অসাম্প্রদায়িকতা যেন স্থান পায়।
ইস্টার্ন ইউনিভার্সিটির কলা অনুষদের ভারপ্রাপ্ত ডিন মোহাম্মদ মনিরুজ্জামান আকন্দের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন ইস্টার্ন ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. সহিদ আখতার হুসাইন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়