অমিত শাহের আশ্বাস : রোহিঙ্গা প্রত্যাবাসনে বাংলাদেশের পাশে থাকবে ভারত

আগের সংবাদ

বিশ্বকাপের বাঁশি বাজল কাতারে

পরের সংবাদ

চড়া দামে বিক্রি হচ্ছে টিকেট

প্রকাশিত: নভেম্বর ২০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : আজ থেকে শুরু হচ্ছে বিশ্বকাপ ফুটবল। এবারের আয়োজক মধ্যপ্রাচ্যের দেশ কাতার। আয়োজক সত্ব পাওয়ার পর থেকেই কাতারকে নিয়ে বির্তক চলছে। এবার নতুন এক বির্তক টিকেটের মূল্য নিয়ে। গত ২০ বছরের হিসাবে কাতার বিশ্বকাপ টিকেটের দাম সবচেয়ে বেশি।
১৮ ডিসেম্বরের ফাইনাল খেলা দেখতে ফুটবলপ্রেমীদের ৬৮৪ পাউন্ড বা বাংলাদেশি মুদ্রায় ৬৬ হাজার টাকার বেশি খরচ করতে হবে। যা ২০১৮ সালের ফাইনালের টিকেটের গড় দাম থেকে ৫৯ শতাংশ বেশি। ২০১৮ রাশিয়া বিশ্বকাপের চেয় গড়ে ৪০ শতাংশ বেশি আসন্ন বিশ্বকাপ ফুটবলের টিকেটের দাম। রাশিয়া বিশ্বকাপে টিকেটের গড় দাম ছিল ২১৪ পাউন্ড বা প্রায় ২১ হাজার টাকা। এবার কাতার বিশ্বকাপে তা করা হয়েছে ২৮৬ পাউন্ড বা প্রায় ২৮ হাজার টাকা।
গত ২০ বছরে কোনো বিশ্বকাপের টিকেটের গড় দাম এত বেশি ছিল না। জার্মানির মিউনিখভিত্তিক খেলাধুলার সংবাদ মাধ্যম কেলার স্পোর্টসের এক সমীক্ষায় এ তথ্য জানা গেছে। কেলার স্পোর্টসের সমীক্ষায় বলা হয়েছে, কাতার বিশ্বকাপকে এরই মধ্যে ইতিহাসের সবচেয়ে খরচে আসর হিসেবে ধরা হচ্ছে।
বিশ্বকাপের জন্য ছয়টি নতুন স্টেডিয়াম নির্মাণ করা হয়েছে। সংস্কার করা হয়েছে আরো দুটি স্টেডিয়াম। আটটি স্টেডিয়ামের জন্যই শুধু খরচ করা হয়েছে ৩ বিলিয়ন ডলার।
তারা আরো জানায়, ‘রাজধানী দোহার অন্যান্য পরিকাঠামো গড়ে তুলতেও বিপুল পরিমাণে অর্থ খরচ করা হয়েছে। তার মধ্যে রয়েছে রাস্তা-বিমানবন্দরও। এজন্য অবাক হওয়ার কিছু নেই, কাতার বিশ্বকাপে গড়ে টিকেটের দাম সবচেয়ে বেশি করা হয়েছে।’
কাতার বিশ্বকাপের টিকেটের মূল্য নিয়ে বিতর্ক হলেও এ নিয়ে কিছুই বলেনি ফিফা। এর আগে ফিফা জানিয়েছিল, কাতারের আটটি স্টেডিয়ামের জন্য নভেম্বর থেকে ২০ ডিসেম্বর পর্যন্ত বিশ্বকাপের ৩০ লাখ টিকেট বিক্রি হয়ে গিয়েছে। ২০০৬ জার্মানি বিশ্বকাপের টিকেটের দাম নিয়েও বির্তক তৈরি হয়েছিল। এবার জার্মানিকে ছাপিয়ে গেছে কাতার। ২০০৬ বিশ্বকাপের টিকেটের গড় দাম ছিল ১০০ পাউন্ড বা প্রায় ৯৭০০ টাকা। আসরে ফাইনাল ম্যাচের টিকেটের গড় দাম ছিল ২২১ পাউন্ড বা প্রায় সাড়ে ২১ হাজার টাকা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়