অমিত শাহের আশ্বাস : রোহিঙ্গা প্রত্যাবাসনে বাংলাদেশের পাশে থাকবে ভারত

আগের সংবাদ

বিশ্বকাপের বাঁশি বাজল কাতারে

পরের সংবাদ

ইকুয়েডরের জয়ের সম্ভাবনা বেশি

প্রকাশিত: নভেম্বর ২০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাতার বিশ্বকাপ-২০২২, ভোরের কাগজে প্রতিদিন থাকছে জাতীয় দলের সাবেক ফুটবলার সত্যজিৎ দাস রুপুর বিশ্লেষণ
স্বাগতিক কাতার ও ইকুয়েডরের ম্যাচ দিয়ে আজ দ্য গ্রেটেস্ট শো অন আর্থের পর্দা উঠছে। বিশ্বকাপের ইতিহাসে কাতার বিশ্বকাপ বেশ ব্যয় বহুল বিশ্বকাপ। এশিয়াবাসীর জন্য এটা গর্বে বিষয়। তারা কাতারে ম্যাচ দেখার সুযোগ পাচ্ছে। বিশ্বকাপে কাতারের এটি প্রথম অংশগ্রহণ। স্বাগতিক হিসেবে কাতার সরাসরি বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করেছে। আট বছর অনুপস্থিত থাকার পর বিশ্বকাপে ফিরেছে ইকুয়েডর। কাগজে কলমে কাতারের থেকে বেশ খানিকটা এগিয়ে রয়েছে ইকুয়েডর। যে কারণে ম্যাচটিতে জয়ের সম্ভাবনায়ও এগিয়ে রয়েছে সফরকারীরা। দক্ষিণ আমেরিকান বাছাইপর্বে কঠিন চ্যালেঞ্জ পেরিয়ে ইকুয়েডর চতর্থ স্থান লাভ করেছিল। আজকের ম্যাচে ইকুয়েডর সব দিক থেকে এগিয়ে। কাতারের বড় সাফল্য হচ্ছে তারা এশিয়া কাপে কোরিয়া এবং জাপানকে হারিয়েছে। কাতার এর আগে তিনবার ইকুয়েডরের বিপক্ষে ঘরের মাঠে খেলেছে যার মধ্যে একটিতে জয়, একটি ড্র ও একটি পরাজিত হয়েছে।
অবৈধ খেলোয়াড় বাছাইপর্বে খেলানোর অভিযোগে ইকুয়েডরও সমালোচনার জন্ম দেয়। যদিও শেষ পর্যন্ত ওই অভিযোগের কোনো সত্যতা পায়নি ফিফা। এর আগে ২০০২, ২০০৬ ও ২০১৪ সালে তিনবার বিশ্বকাপে খেলার অভিজ্ঞতা থেকে ইকুয়েডর প্রথম থেকেই এগিয়ে যেতে চায়। ১৬ বছর আগে তারা শেষ ১৬তে গিয়েছিল, বাকি দুটি আসর গ্রুপ পর্ব থেকেই বিদায় নিতে হয়েছে।
বিশ্বকাপের আগে প্রীতি ম্যাচে খেলা পাঁচটি ম্যাচের কোনোটিতেই কোনো গোল হজম করেনি ইকুয়েডর। সর্বশেষ ইরাকের বিপক্ষে গোলশূন্য ড্র করেছে তারা। দুই বছর আগে দলের দায়িত্ব পাওয়া আর্জেন্টাইন কোচ গুস্তাভো আলফারোর অধীনে এভাবেই পুরো ইকুয়েডর বিশ্বকাপের আগে আত্মবিশ্বাস বাড়ানোর চেষ্টা করেছে।
এবার ‘এ’ গ্রুপ থেকে নেদারল্যান্ডস গ্রুপ সেরা হওয়ার সম্ভাবনা বেশি। দ্বিতীয় দল হিসেবে কে দ্বিতীয় রাউন্ডে যাবে তা নির্ভর করছে আজকের ম্যাচের উপর। ইকুয়েডর আজ জয় পেলে পরের ম্যাচে সেনেগালকে হারাতে পারলে তাদের শেষ ষোলতে যাওয়ার সম্ভাবনা উজ্জ্বল হবে। লাতিন আমেরিকার দল ইকুয়েডরের আক্রমণ এবং রক্ষণভাগ কাতারের চেয়ে উন্নত। এ ম্যাচে স্বাগতিক কাতার স্থানীয় দর্শকদের সমর্থন কাজে লাগিয়ে ভালো ম্যাচ উপহার দেয়ার চেষ্টা করবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়