অমিত শাহের আশ্বাস : রোহিঙ্গা প্রত্যাবাসনে বাংলাদেশের পাশে থাকবে ভারত

আগের সংবাদ

বিশ্বকাপের বাঁশি বাজল কাতারে

পরের সংবাদ

ইউটিউব দেখে কমলা চাষে সফল বাবুগঞ্জের পারভেজ

প্রকাশিত: নভেম্বর ২০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

শফিকুল ইসলাম, বাবুগঞ্জ (বরিশাল) থেকে : বাগানে থোকায় থোকায় ঝুলছে পাকা কমলা। বিভিন্ন আকারের রসাল কমলার ভারে নুয়ে পড়েছে ডাল। বাগানের কমলাগাছের এমন দৃশ্যে হাসি ফুটেছে উদ্যোক্তা পারভেজ মাহমুদের।
মূলত বরিশালের বাবুগঞ্জ উপজেলার ইদিলকাঠী গ্রামে সন্ধ্যা নদীর পাড়ে ৪৫ শতক জমিতে ৪০৫টি চায়না কমলা গাছ লাগিয়ে সফল হয়েছেন পারভেজ মাহমুদ। পাশাপাশি একই জমিতে সাথী ফসল হিসেবে ১৩২টি পেয়ারা চারা রোপণ করেছেন। তবে পেয়ারায় তেমন সফলতা না পেলেও চায়না কমলার ফলন বেশ সন্তোষজনক।
জানা গেছে, ইদিলকাঠী গ্রামের রফিকুল ইসলামের ছেলে হলেন পারভেজ মাহমুদ। মূলত ইউটিউব দেখে কমলা চাষে উদ্বুদ্ধ হন তিনি। প্রথমবারই কমলা চাষ করে সফলতা পেয়েছেন তিনি।
পারভেজ মাহমুদ জানান, ২০২০ সালে শুধুমাত্র জৈব সার ব্যবহার করে ৪০৫টি চায়না কমলা চারা রোপণ করেন। এতে তার মোট দুই লাখ টাকা খরচ হয়। এ বছর প্রতিটি গাছে প্রচুর ফল ধরেছে। ইতোমধ্যে ১৫০-২০০ টাকা কেজি দরে তিন মণ কমলা বিক্রি করেছেন। চলতি মৌসুমে আরো ৫০০-৬০০ কেজি কমলা বিক্রি করবেন বলে আশাবাদী তিনি। সে হিসাবে আরো এক লাখ টাকার কমলা বিক্রির সম্ভাবনা রয়েছে। আগামী ১০ বছরে এই বাগান থেকে কোটি টাকা আয়ের স্বপ্ন দেখছেন পারভেজ মাহমুদ।
দেশের যুব সমাজের উদ্দেশ্যে তিনি বলেন, লাখ লাখ টাকা খরচ করে বিদেশ না গিয়ে দেশেই কর্মসংস্থান তৈরি করা সম্ভব।
এদিকে প্রতিদিন ওই কমলার বাগান দেখতে দর্শনার্থীরা আসছেন। অনেকেই আগ্রহী হয়ে পারভেজ মাহমুদের কাছ থেকে কমলা চাষের নিয়মাবলী জেনে নিচ্ছেন।
স্থানীয় দেহেরগতি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মশিউর রহমান বলেন, পারভেজ মাহমুদকে দেখে বেকারদের শিক্ষা নেয়া উচিত।
বাবুগঞ্জ উপজেলা কৃষি স¤প্রসারণ কর্মকর্তা শাহ মো. আরিফুল ইসলাম বলেন, এ অঞ্চলে চায়না কমলা বাণিজ্যিকভাবে উৎপাদন হয় না।
বাবুগঞ্জে প্রথম বাণিজ্যিকভাবে চায়না কমলা বাগান করেছেন পারভেজ মাহমুদ। আমরা তার বাগানের খোঁজ খবর রাখছি। চাহিদা অনুযায়ী কৃষি অফিস থেকে পরামর্শ দিচ্ছি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়