রাষ্ট্রবিরোধী বক্তব্য : শিশুবক্তা রফিকুলের বিরুদ্ধে সাক্ষ্য পেছাল

আগের সংবাদ

ঢাবি সমাবর্তনে রাষ্ট্রপতি : বিশ্ববিদ্যালয়ের কাজে স্বচ্ছতা থাকতে হবে

পরের সংবাদ

বিক্রম-এস : মহাকাশে পাড়ি দিল ভারতের প্রথম বেসরকারি রকেট

প্রকাশিত: নভেম্বর ১৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : মহাকাশে পাড়ি দিল ভারতের প্রথম বেসরকারিভাবে নির্মিত রকেট বিক্রম-এস। গতকাল শুক্রবার সকালের দিকে অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান মহাকাশ গবেষণাকেন্দ্র থেকে সফলভাবে উড্ডয়ন করেছে এই রকেট। সরকারি মহাকাশ গবেষণা সংস্থা ইসরোর কয়েক দশকের আধিপত্যের অবসান ঘটিয়ে মহাকাশে পাড়ি দিল রকেটটি।
দেশটির সংবাদমাধ্যম এনডিটিভি বলেছে, ভারতের মহাকাশ ব্যবস্থাপনায় বেসরকারি খাতের অগ্রযাত্রার সূচনা হলো এই রকেট উৎক্ষেপণের মাধ্যমে। গত কয়েক দশক ধরে ভারতের রাষ্ট্রীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরোর আধিপত্য ছিল এই খাতে।
ইসরো এক টুইটার পোস্টে জানিয়েছে, মিশনের শুরু সফলভাবে সম্পন্ন হয়েছে। অভিনন্দন। বিক্রম-এস রকেটের নির্মাতা হায়দ্রাবাদভিত্তিক স্টার্ট-আপ স্কাইরুট অ্যারোস্পেসই ইসরো ও ইন্ডিয়ান ন্যাশনাল স্পেস প্রমোশন এন্ড অথোরাইজেশন সেন্টারের (ইন-স্পেস) সহায়তায় এই ‘প্রারম্ভ’ (সূচনা) অভিযানে নামে।
বিক্রম-এস রকেটটি অন্ধ্রপ্রদেশভিত্তিক এন স্পেস টেক ইন্ডিয়া, চেন্নাইভিত্তিক স্টার্টআপ স্পেস কিডস ও আর্মেনিয়ার বাজুমকিউ স্পেস রিসার্চ ল্যাবের তিনটি পেলোড নিয়ে গেছে। স্কাইরুট অ্যারোস্পেস টুইটারে বলেছে, উৎক্ষেপিত! প্রথম ভারতীয় বেসরকারি রকেট হিসেবে আকাশে গিয়ে ইতিহাস তৈরি করল বিক্রম-এস। ঐতিহাসিক এই মুহূর্তে আমাদের সঙ্গে থাকায় আপনাদের ধন্যবাদ।
উৎক্ষেপণের পর এটি উপরের দিকে ৮৯ দশমিক ৫ কিলোমিটার উড়েছে এবং সব মানদণ্ড পূরণ করেছে, ফ্লাইটের একটি ইউটিউব লিংকজুড়ে দিয়ে এমনটাই বলেছে হায়দ্রাবাদভিত্তিক ওই স্টার্টআপ। ইসরো সূত্রের বরাত দিয়ে আনন্দবাজার পত্রিকা জানিয়েছে, উৎক্ষেপণের পর ‘বিক্রম-এস’ সফলভাবেই নির্দিষ্ট কক্ষপথে পৌঁছে যায়।
রকেটটির নির্মাতা সংস্থার সিইও পবনকুমার চন্দানা চলতি মাসের শুরুর দিকে বলেছিলেন, তাদের রকেট নির্মাণের কাজ সফলভাবে শেষ হয়েছে। নভেম্বরের ১২ থেকে ১৬ তারিখের মধ্যে রকেটটি উৎক্ষেপণের সম্ভাব্য তারিখও জানিয়েছিলেন তিনি। কিন্তু ইঞ্জিনের খুঁটিনাটি পরীক্ষার কারণে ওই সময়সীমা খানিকটা পিছিয়ে দেয়া হয়।
শেষপর্যন্ত শুক্রবার সকালে অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান মহাকাশ গবেষণাকেন্দ্রের লঞ্চ প্যাড থেকে লক্ষ্যপথে ছুটে যায় রকেটটি। শ্রীহরিকোটা মহাকাশবন্দর চেন্নাই থেকে ১১৫ কিলোমিটার দূরে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়