রাষ্ট্রবিরোধী বক্তব্য : শিশুবক্তা রফিকুলের বিরুদ্ধে সাক্ষ্য পেছাল

আগের সংবাদ

ঢাবি সমাবর্তনে রাষ্ট্রপতি : বিশ্ববিদ্যালয়ের কাজে স্বচ্ছতা থাকতে হবে

পরের সংবাদ

বাগান পরিচর্যা কাজ উদ্বোধন করেন কৃষিমন্ত্রী : ঐতিহাসিক আম্রকানন রক্ষায় ৮৭ লাখ টাকার প্রকল্প > মুজিবনগর

প্রকাশিত: নভেম্বর ১৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

মর্তুজা ফারুক রুপক ও হাসান মোস্তাফিজুর (মুজিবনগর), মেহেরপুর থেকে : শেষ মুহূর্তে হলেও মুজিবনগরের আম্রকাননের আমগাছ সংরক্ষণ ও পরিচর্যার উদ্যোগ নিয়েছে সরকার। ৮৬ লাখ ৮৪ হাজার ৬শ টাকার একটি প্রকল্প হাতে নেয়া হয়েছে। সম্প্রতি পরিচর্যা কাজের উদ্বোধন করে গেছেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক। প্রকল্পে সেচ সংযোজন, আগাছা পরিষ্কার, নতুন গাছের চারা রোপণ, কম্বিনেশন ফার্টিলাইজার ও কীটনাশক প্রয়োগসহ বেশ কিছু কাজ অন্তর্ভুক্ত করা হয়েছে।
ইতিহাস ঘেঁটে দেখা যায়, অবিভক্ত বাংলার জমিদার কেদারনাথ রায় তার স্ত্রীর আচারের বাগান হিসেবে এ আম বাগানটি তৈরি করেন। বাগানটিতে ১২ জাতের ১ হাজার ২শ আম গাছ ছিল। বাগানটিতে যেদিকে তাকানো যায় সেদিকেই লম্বা সারি দেখতে পাওয়া যায়। কোনো দিকে এলোমেলো নেই। আমগাছের বেশির ভাগ আম বেশ টক। কেদারনাথ রায়ের এই আম বাগান দেশ বিভাগের পরে পূর্ব পাকিস্তান সরকার এবং একাত্তরের পর থেকে বাংলাদেশ সরকারের অধীনে চলে যায়।
১৯৭১ সালের ১৭ এপ্রিল এই বাগানে বাংলাদেশের প্রথম সরকারের মন্ত্রিপরিষদ সদস্যরা শপথ গ্রহণ করেন। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অনুপস্থিতে ভারপ্রাপ্ত রাষ্ট্রপতি সৈয়দ নজরুল ইসলাম, প্রধানমন্ত্রী তাজউদ্দীন আহমদ, পররাষ্ট্রমন্ত্রী খন্দকার মোশতাক আহমেদ, অর্থমন্ত্রী ক্যাপ্টেন এম মনসুর আলী ও স্বরাষ্ট্রমন্ত্রী হিসেবে এ এইচ এম কামারুজ্জামান শপথ গ্রহণ করেছিলেন।
স্বাধীনতার পর থেকে অযতœ আর অবহেলায় ঐতিহ্য হারাচ্ছিল বাগানটি। এরই মধ্যে ১০৭টি আমগাছ মারাও গেছে। আরো শতাধিক গাছ মারা যাওয়ার পথে। বাগানের মধ্যে এখনো অনেক গাছের ডালপালা শুকিয়ে আছে। অনেক গাছে পরগাছা জন্মে মূল গাছের ক্ষতি করছে। এত কিছুর পরেও কারো কোনো নজর ছিল না বাগানটিতে।
পরে মেহেরপুর জেলা প্রশাসক ড. মোহাম্মদ মুনসুর আলম খানের উদ্যোগে ঐতিহাসিক মুজিবনগর স্মৃতি কমপ্লেক্সের আমগাছের পরিচর্যার জন্য অর্থ বরাদ্দ চেয়ে কৃষি মন্ত্রণালয়কে চিঠি দেয়া হয়। যাচাই-বাছাই শেষে মেহেরপুর-১ আসনের সংসদ সদস্য ও জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেনের সহযোগিতায় প্রায় ৮৭ লাখ টাকা বরাদ্দ দেয় কৃষি মন্ত্রাণালয়। কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক গত ১৬ নভেম্বর মুজিবনগর পরিদর্শনে এসে বাগান পরিচর্যা কাজ উদ্বোধন করেন।
মুজিবনগরের আম বাগান সংরক্ষণ ও পরিচর্যার এই উদ্যোগ সাধুবাদ জানিয়েছেন স্থানীয়রা। একই সঙ্গে বাগানের প্রতিটি আমের জাত সংরক্ষণ করে রাখারও দাবি জানান অনেকেই।
মেহেরপুর জেলা প্রশাসক ড. মোহাম্মদ মুনসুর আলম খান বলেন, পরিচর্যার অভাবে গাছগুলো মারা যাচ্ছিল। মুজিবনগরের এই আম বাগান মেহেরপুরের সম্পদ। একদিকে যেমন এখান থেকে সরকারের রাজস্ব আয় হয়, অন্যদিকে ঐতিহাসিক স্মৃতিও বহন করে। বাগান পরিচর্যার জন্য আমাদের আলাদা কোনো বরাদ্দ ছিল না। কৃষি মন্ত্রণালয় আমাদের বরাদ্দ দিয়েছে। আশা করছি গাছগুলোকে সঠিক পরিচর্যার মাধ্যমে টিকিয়ে রাখা যাবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়