রাষ্ট্রবিরোধী বক্তব্য : শিশুবক্তা রফিকুলের বিরুদ্ধে সাক্ষ্য পেছাল

আগের সংবাদ

ঢাবি সমাবর্তনে রাষ্ট্রপতি : বিশ্ববিদ্যালয়ের কাজে স্বচ্ছতা থাকতে হবে

পরের সংবাদ

বাংলাদেশ ব্যাংকের প্রতিবেদন : ৯ হাজার ৪৬৯ কোটি টাকা কৃষিঋণ বিতরণ চার মাসে

প্রকাশিত: নভেম্বর ১৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বাংলাদেশের অর্থনীতির অন্যতম চালিকাশক্তি কৃষি। খাতটির উন্নয়নে কাজ করছে দেশের ব্যাংকগুলো। অক্টোবরে কৃষিতে ঋণ বিতরণ হয়েছে ২ হাজার ৮৮৫ কোটি টাকা। যা এক মাসের ব্যবধানে বেড়েছে ১৩৮ কোটি টাকা। এর আগে সেপ্টেম্বর কৃষিঋণ বিতরণ করা হয় ২ হাজার ৭৪৭ কোটি টাকা। বাংলাদেশ ব্যাংকের প্রকাশিত সর্বশেষ হালনাগাদ প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।
করোনা মহামারি এবং রাশিয়া-ইউক্রেণ যুদ্ধের পরিপ্রেক্ষিতে কৃষির গুরুত্ব বিশেষভাবে পরিলক্ষিত হচ্ছে। তাই কৃষি খাতে প্রয়োজনীয় অর্থায়নের মাধ্যমে সহায়তা করতে বাংলাদেশ ব্যাংক চেষ্টা করছে। সেই ধারাবাহিকতায় চলতি ২০২২-২৩ অর্থবছরে কৃষিঋণ বিতরণের লক্ষ্য বাড়ানো হয়েছে। এ লক্ষ্যে চলতি অর্থবছরের প্রথম মাস থেকেই ঋণ বিতরণে ধারাবাহিক প্রবৃদ্ধি দেখা যাচ্ছে।
বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, চলতি অর্থবছরের প্রথম চার মাসে (জুলাই-অক্টোবর) কৃষি ও পল্লীঋণ খাতে ৯ হাজার ৪৬৯ কোটি ৩৪ লাখ টাকা ঋণ বিতরণ হয়েছে। এর পরিমাণ আগের বছরের একই সময়ের তুলনায় ১৯ দশমিক ৭৮ শতাংশ বেশি। গত বছরের একই মাসে কৃষি ও পল্লীঋণ বিতরণ হয়েছিল ৭ হাজার ৯০৫ কোটি টাকা। সে হিসাবে আগের অর্থবছরের একই সময়ের তুলনায় এবার ঋণ বিতরণ বেড়েছে ১ হাজার ৫৬৪ কোটি টাকা। এর আগে চলতি অর্থবছরের প্রথম মাসে জুলাইতে দেশে কৃষিঋণ বিতরণ হয়েছে ১ হাজার ৬৬৪ কোটি টাকা। এছাড়া দ্বিতীয় মাসে (আগস্ট) ২ হাজার ১৭৩ কোটি টাকা বিতরণ হয়েছে। সেপ্টেম্বরে কৃষিঋণ বিতরণ হয়েছে ২ হাজার ৭৪৭ কোটি টাকা।
বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, চলতি ২০২২-২৩ অর্থবছরে কৃষিঋণের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৩০ হাজার ৯১১ কোটি টাকা। যার মধ্যে অর্থবছরের প্রথম চার মাসেই ৯ হাজার ৪৬৯ কোটি ৩৪ লাখ টাকা বা ৩০ দশমিক ৬৩ শতাংশ ঋণ বিতরণ হয়েছে। এর আগে গত অর্থবছরে ঋণ বিতরণের লক্ষ্যমাত্রা ২৮ হাজার ৩৯১ কোটি টাকা ধরা হয়েছিল। তবে তখন ব্যাংকগুলো তার লক্ষ্যমাত্রার চেয়ে বেশি বিতরণ করেছিল। বর্তমানে ব্যাংক খাতে কৃষিঋণের স্থিতি বা পরিমাণ ৫০ হাজার ৪৬৮ কোটি টাকা।
এদিকে চলতি অর্থবছরে সরকারি ব্যাংকগুলোর কৃষিঋণ বিতরণের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ১১ হাজার ৭৫৮ কোটি টাকা। এছাড়া বেসরকারি ব্যাংকগুলোর ১৯ হাজার ১৫৩ কোটি টাকা। এর মধ্যে প্রথম চার মাসে সরকারি ব্যাংকগুলো ৩ হাজার ৩৮৩ কোটি টাকা এবং বেসরকারি ও বিদেশি খাতের ব্যাংকগুলো ৬ হাজার ৮৬ কোটি টাকা বিতরণ করেছে। এসময় কৃষি ও পল্লীঋণ খাতে সবচেয়ে বেশি ঋণ বিতরণ করেছে রাষ্ট্রের বিশেষায়িত বাংলাদেশ কৃষি ব্যাংক। ব্যাংকটি আলোচিত সময়ের মধ্যে ঋণ বিতরণ করেছে ১ হাজার ৯৬৮ কোটি টাকা।
বাংলাদেশ ব্যাংকের তথ্য বলছে, চলতি ২০২২-২৩ অর্থবছরের প্রথম চার মাসে কৃষকরা ঋণ শোধ করেছেন ৯ হাজার ৭৮০ কোটি টাকার। গত বছরের একই সময়ে এর পরিমাণ ছিল ৭ হাজার ৫৯৭ কোটি টাকা। সে হিসাবে গত বছরের একই সময়ের তুলনায় আদায় বেড়েছে ২ হাজার ১৮৩ কোটি টাকা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়