রাষ্ট্রবিরোধী বক্তব্য : শিশুবক্তা রফিকুলের বিরুদ্ধে সাক্ষ্য পেছাল

আগের সংবাদ

ঢাবি সমাবর্তনে রাষ্ট্রপতি : বিশ্ববিদ্যালয়ের কাজে স্বচ্ছতা থাকতে হবে

পরের সংবাদ

গাজায় শরণার্থী শিবিরে অগ্নিকাণ্ড নিহত ২১

প্রকাশিত: নভেম্বর ১৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ফিলিস্তিনের গাজা ভূখণ্ডের জাবালিয়া শরণার্থী শিবিরে ভয়াবহ অগ্নিকাণ্ডে কমপক্ষে ২১ জন নিহত হয়েছেন। নিহতদের মধ্যে ১০ জনই শিশু। গতকাল শুক্রবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি। গাজার ৮টি শরণার্থী শিবিরের মধ্যে ঘনবসতিপূর্ণ জাবালিয়া একটি।
গাজার একটি হাসপাতালের পরিচালক ডা. সালাহ আবু লায়লা বিবিসিকে জানান, গাজা উপত্যকার ঘনবসতিপূর্ণ শরণার্থী শিবিরের একটি ভবনে আগুন লেগে ১০ শিশুসহ অন্তত ২১ জন নিহত হয়েছেন। আগুন নিয়ন্ত্রণে আনা হয়েছে। তবে জাবালিয়া শরণার্থী শিবিরের এ ঘটনায় মৃতের সংখ্যা বাড়তে পারে।
অগ্নিকাণ্ডকে ‘ভয়াবহ’ বলে বর্ণনা করেছেন ডা. লায়লা। সামাজিক যোগাযোগ মাধ্যমে আসা ভিডিওগুলোতে দেখা গেছে, পুরো ভবনে আগুন জ্বলছে। পুড়তে থাকা ভবনের সামনে লোকজনকে চিৎকার করতে দেখা গেছে আর রাস্তায় থাকা হতাহতদের আত্মীয়-স্বজনরা কাঁদছে ও দোয়া-দরুদ পড়ছে।

স্থানীয় এক নিরাপত্তা কর্মকর্তা বিবিসিকে বলেছেন, রান্নাঘরের গ্যাস লিক থেকে আগুনের সূত্রপাত হয়েছে বলে প্রাথমিক তদন্তে ধারণা পাওয়া গেছে। ঘটনাস্থলে ছুটে আসা স্থানীয় এক বাসিন্দা জানান, ‘জেনারেটর চালানোর’ জন্য ভবনটিতে পেট্রোল সংরক্ষণ করে রাখা হয়েছিল।
এক প্রত্যক্ষদর্শী বিবিসিকে বলেন, রক্ষার কোনো সম্ভাবনা ছাড়া শিশু ও নারীরা পুড়ছে, এটা মেনে নেয়া কঠিন। ওই নিরাপত্তা কর্মকর্তার ভাষ্য অনুযায়ী, ওই ভবনের একটি পরিবার তাদের আত্মীয়দের মধ্যে একজনের বিদেশ থেকে ফেরা উদযাপন করছিল।
পশ্চিম তীরভিত্তিক ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস এ ঘটনাকে জাতীয় ট্র্যাজেডি বলে অভিহিত করে শুক্রবার একদিনের শোক ঘোষণা করেছেন। ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী বেনি গ্যান্টজ টুইটে বলেছেন, ‘মানবিক কারণে আহতদের (ইসরায়েলি) হাসপাতালগুলোতে নিতে’ তার কর্মীরা সহায়তা করবে।
গাজায় বিদ্যুতের তীব্র ঘাটতি থাকায় আলোর বিকল্প উৎস (মোমবাতি) ব্যবহার করতে গিয়ে প্রাণঘাতী অগ্নিকাণ্ড একটি নিয়মিত ঘটনা হয়ে দাঁড়িয়েছে। ফিলিস্তিনের অভ্যন্তরীণ রাজনৈতিক বিরোধ এবং ভূখণ্ডটিকে ইসরায়েল ও মিসর চারদিক থেকে অবরোধ করে রাখা এ পরিস্থিতির অন্যতম কারণ।
বিশ্বের সবচেয়ে ঘনবসতিপূর্ণ এলাকাগুলোর একটি গাজা। এখানে লোকসংখ্যার ঘনত্ব প্রতি বর্গকিলোমিটারে গড়ে ৫৭০০। জাতিসংঘের ভাষ্য অনুযায়ী, ২৩ লাখ বাসিন্দার এ ভূখণ্ডটিতে থাকা ৮টি শিবিরে প্রায় ৬ লাখ শরণার্থী বসবাস করে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়