রাষ্ট্রবিরোধী বক্তব্য : শিশুবক্তা রফিকুলের বিরুদ্ধে সাক্ষ্য পেছাল

আগের সংবাদ

ঢাবি সমাবর্তনে রাষ্ট্রপতি : বিশ্ববিদ্যালয়ের কাজে স্বচ্ছতা থাকতে হবে

পরের সংবাদ

কয়লা খনির গল্পে সিনেমা

প্রকাশিত: নভেম্বর ১৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

সাল ১৯৮৯, ১৬ নভেম্বর। সারাটা দিন রীতিমতো ঝড় বয়ে গিয়েছিল পশ্চিম বাংলার ওপর থেকে। রানীগঞ্জের কয়লা খনিতে তখন চারপাশ থেকে ভেসে আসছিল চিৎকার। মহাবীর কোলিয়ারিতে সেই সময় শত শত শ্রæমিক আটকা পড়ে গিয়েছে খনিগর্ভে। চিৎকার, হাহাকারে ভরে গিয়েছে চারপাশ। মোট ২২০ জন শ্রমিকের মধ্যে ঘটনাস্থলেই সেদিন মারা যান ৬ জন। এরপরই আর অপেক্ষা না করে সেই চক্রব্যুহে ঝাঁপিয়ে পড়েন এক ইঞ্জিনিয়ার। একেবারে অভিনব উপায় এক ক্যাপসুলের মাধ্যমে সেদিন খনিগর্ভ থেকে ৬৫ জনকে জীবিত অবস্থায় ফিরিয়ে আনেন খনি ইঞ্জিনিয়ার যশবন্ত সিং গিল। তারপর থেকেই তাকে স্মরণ করে এই দিনটি ‘রেসকিউ ডে’ নামে পালিত হওয়া শুরু হলো গোটা দেশজুড়ে। এবার সেই যশবন্ত সিংয়ের কাহিনীই ফুটে উঠবে বড় পর্দায়। এর আগেও এই কয়লা খনির কাহিনী উঠে এসেছিল রুপালি পর্দায়। যেখান মূল চরিত্রে অভিনয় করেছেন অমিতাভ বচ্চন। ছবির নাম ‘কালা পাথথার’। যাতে সহ-অভিনেতা হিসেবে সেই সময় পর্দা কাপিয়েছিলেন শত্রæঘœ সিনহা। সেই সিনেমার পর আবার পর্দায় তেমনই এক কয়লা খনির গল্প। যাতেই প্রধান চরিত্রে অভিনয় করবেন অক্ষয় কুমার। এর আগেও বহু ঐতিহাসিক চরিত্রে অভিনয় করতে দেখা গেছে অক্ষয়কে। ‘এয়ারলিফট’, ‘কেশরি’ থেকে ‘রুস্তম’ ইত্যাদি সিনেমাগুলো এর আগে দর্শকরা বেশ পছন্দ করেছেন। ফের একবার এমন এক চরিত্রে তাকে দেখে তাই বেশ আশাবাদী সবাই। চলতি বছরের জুলাই মাসে মুক্তি পেয়েছে ছবিটির টিজার। জানা যাচ্ছে, অক্ষয় কুমারের বিপরীতে ছবিতে দেখা যাবে পরিনীতি চোপড়াকে। ছবির নাম ক্যাপসুল গিল। তিনু সুরেশ দোশাইয়ের হাত ধরেই ২০২৩-এর ৩০ নভেম্বর বড় পর্দায় ছবিটি মুক্তি পাবে। ১৬ নভেম্বর কেন্দ্রীয় কয়লা খনি মন্ত্রীর যশবন্ত গিলকে স্মরণ করে একটি ট্যুইট করেন। অক্ষয় কুমার সেটিকে রিট্যুইট করে জোশি প্রহ্লাদকে ট্যাগ করে লেখেন, ‘আমি আপনার কাছে কৃতজ্ঞ, ৩৩ বছর আগে ঘটে যাওয়া এই ভারতের কয়লা খনি উদ্ধার অভিযানকে স্মরণ করার জন্যে।’ হ মেলা ডেস্ক
ছবির প্রযোজক বাসু ভগনানিও এটিকে রিট্যুইট করে লিখছেন, ‘এই দিনে প্রয়াত সর্দার যশবন্ত সিং গিলকে স্মরণ করছি, যিনি খুব কঠিন পরিস্থিতিতে রানীগঞ্জের কয়লা খনিতে আটকে থাকা শ্রমিকদের জীবন বাঁচিয়েছিলেন। এটি সত্যিই আমাদের সবার জন্য ভীষণ গর্বের বিষয় যে আমরা আমাদের পরবর্তী ছবিতে তার এই অবদানের কথা তুলে ধরতে পারব।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়