রাষ্ট্রবিরোধী বক্তব্য : শিশুবক্তা রফিকুলের বিরুদ্ধে সাক্ষ্য পেছাল

আগের সংবাদ

ঢাবি সমাবর্তনে রাষ্ট্রপতি : বিশ্ববিদ্যালয়ের কাজে স্বচ্ছতা থাকতে হবে

পরের সংবাদ

কলাপাতা হাতে ছাত্র ইউনিয়নের প্রতিবাদ

প্রকাশিত: নভেম্বর ১৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম অফিস : কাগজসহ সব ধরনের শিক্ষা উপকরণের দাম বাড়ার প্রতিবাদে কলাপাতা হাতে বিক্ষোভ সমাবেশ করেছে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন, চট্টগ্রাম জেলা। এ সময় বক্তারা অবিলম্বে কাগজসহ শিক্ষা উপকরণের দাম কমানোর দাবি জানান। গতকাল শুক্রবার বিকেলে নগরীর চেরাগী পাহাড় মোড়ে এ সমাবেশ অনুষ্ঠিত হয়। সংগঠনের জেলা সভাপতি এ্যানি সেনের সভাপতিত্বে সাধারণ সম্পাদক ইমরান চৌধুরীর সঞ্চালনায় সমাবেশে বক্তব্য রাখেন জেলার শিক্ষা ও গবেষণা সম্পাদক নিশান রায়, কোতোয়ালি থানার সভাপতি অয়ন সেনগুপ্ত, পাহাড়তলী থানার সাধারণ সম্পাদক শুভ নাথ প্রমুখ।
বক্তারা বলেন, শিক্ষার জন্য অপরিহার্য বিভিন্ন উপকরণ, খাতা-কলম ইত্যাদির দাম বেড়েছে প্রায় দ্বিগুণ হয়েছে। ফাইলের বাইরে রঙিন কাগজ, পেন্সিল, শার্পনার, ইরেজার, মার্কার, স্ট্যাপলার, পিন, ক্লিপ, অফিস ফাইল, ক্যালকুলেটর, কলমের বক্স, স্টিল ও প্লাস্টিক স্কেল, রঙ পেন্সিল, অ্যান্টিকাটার, কাঁচি, পরীক্ষায় ব্যবহৃত হয় এমন ক্লিপবোর্ড, ছাপানোর কাজে ব্যবহৃত বিভিন্ন রাসায়নিক দ্রব্য, প্রিন্টারের কালিসহ শিক্ষাসংশ্লিষ্ট কাজে ব্যবহৃত প্রায় সব উপকরণের দাম বেড়েছে। এমনকি এর জন্য আগামী জানুয়ারিতে শিক্ষার্থীরা নতুন বই পাবে কিনা তার শঙ্কা রয়েছে।
শিক্ষার আর্থিক দায়িত্ব রাষ্ট্রকেই নিতে হবে দাবি জানিয়ে বক্তারা বলেন, আমাদের দেশের আমলা-মন্ত্রীরা কোটি কোটি টাকা খরচ করে গবাদি পশু-মৎস্য পালন শিখতে বিদেশে যান। কিন্তু শিক্ষা খাতের কথা আসলেই টাকা থাকে না! করোনা পরবর্তী সময়ে এমনিতেই শিক্ষা ব্যবস্থা মারাত্মক ঝুঁকির মধ্যে পড়েছে। অনেক শিক্ষার্থী ঝরে গেছে। মূল্যস্ফীতির কারণে খাদ্যের বা নিত্যপণ্যের দাম বাড়ার বিষয়টি যেভাবে আলোচনায় আসে, শিক্ষা উপকরণের দাম বাড়ার বিষয় সেভাবে আলোচনায় আসে না। শিক্ষাকে বাণিজ্যিক রূপ দিয়ে সরকার একের পর এক শিক্ষার্থী বিরোধী সিদ্ধান্ত নিয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়