রাষ্ট্রবিরোধী বক্তব্য : শিশুবক্তা রফিকুলের বিরুদ্ধে সাক্ষ্য পেছাল

আগের সংবাদ

ঢাবি সমাবর্তনে রাষ্ট্রপতি : বিশ্ববিদ্যালয়ের কাজে স্বচ্ছতা থাকতে হবে

পরের সংবাদ

আলিয়াঁস ফ্রঁসেজে রাকিবের ‘সংলগ্ন’

প্রকাশিত: নভেম্বর ১৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : শিল্পী রাকিব আনোয়ার তার পারিপার্শ্বিকতা থেকে শিল্পকর্ম রচনা করেন- স্থান, সময়, আকার, কাঠামো বা অন্য বিমূর্ত বিষয়গুলোকে ধারণ করে, যা তার কাজকে প্রায়শ এক রূপকধর্মী চরিত্র দান করে। কোনো একটা নির্দিষ্ট বস্তুকে বিষয়বস্তু করে শিল্পরচনায়, সেই বস্তুর সময়কালের সঙ্গে স¤পর্কিত ঘটনাবলি, ব্যক্তিগত ও সামগ্রিক অনুভূতির প্রতিফলন ঘটে। তারই ধারাবাহিকতায় শহর, শহুরে উপাদান ও সেই শহরের নাগরিক, বাস্তব ও কাল্পনিক কাঠামোসমূহের সমন্বয়ে রচিত রেখাচিত্রভিত্তিক শিল্পকর্মের সন্নিবেশে একক শিল্প প্রদর্শনীর আয়োজন।
গতকাল শুক্রবার সন্ধ্যায় আলিয়াঁস ফ্রঁসেজ দ্য ঢাকার লা গ্যালারিতে নবনিযুক্ত ফরাসি রাষ্ট্রদূত মারি মাদোপুই, বিশিষ্ট শিল্পী অধ্যাপক ঢালী আল মামুন এবং শিল্পী ও সমালোচক মোস্তফা জামান উপস্থিত থেকে ‘সংলগ্ন’ শীর্ষক প্রদর্শনীটির উদ্বোধন করেন। রাকিবুল আনোয়ার একজন ভিজ্যুয়াল আর্টিস্ট। ২০১৭ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের ড্রয়িং ও পেইন্টিং বিভাগ থেকে ফাইন আর্টসে স্নাতকোত্তর সম্পন্ন করার পর এই শিল্পী বিভিন্ন শিল্পকর্ম সৃষ্টিতে মগ্ন। একই সঙ্গে অংশ নিয়েছেন জাতীয় ও আন্তর্জাতিক বিভিন্ন প্রদর্শনী এবং আর্টিস্ট রেসিডেন্সি প্রোগ্রামেও।

জলরং, এক্রেলিক, কালি ও চারকোল মাধ্যমে রচিত ৪০টি চিত্রকর্ম রয়েছে এই প্রদর্শনীতে। প্রদর্শনীটি চলবে ৩০ নভেম্বর পর্যন্ত। সোমবার থেকে শনিবার বিকাল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত খোলা থাকবে। রবিবার সাপ্তাহিক বন্ধ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়