রাষ্ট্রবিরোধী বক্তব্য : শিশুবক্তা রফিকুলের বিরুদ্ধে সাক্ষ্য পেছাল

আগের সংবাদ

ঢাবি সমাবর্তনে রাষ্ট্রপতি : বিশ্ববিদ্যালয়ের কাজে স্বচ্ছতা থাকতে হবে

পরের সংবাদ

আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্র ছুড়ল উত্তর কোরিয়া

প্রকাশিত: নভেম্বর ১৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : উত্তর কোরিয়ার পূর্ব উপকূলীয় শহর ওনসান থেকে জাপান সাগরে আরো একটি আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়েছে কিম জং উন প্রশাসন। স্থানীয় সময় গতকাল শুক্রবার সকাল সোয়া ১০টার দিকে ক্ষেপণাস্ত্রটি জাপানের হোক্কাইডো দ্বীপ থেকে প্রায় ১২০ কিলোমিটার পশ্চিমে জাপান সাগরে গিয়ে পড়ে।
কোরীয় উপদ্বীপ অঞ্চলে যুক্তরাষ্ট্রের সামরিক উপস্থিতি জোরদার করার প্রতিক্রিয়ায় বৃহস্পতিবার উত্তর কোরিয়া ‘কঠোর সামরিক জবাবের’ হুঁশিয়ারি জানানোর দুই ঘণ্টার মধ্যে একটি স্বল্পপাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়েছিল। এর পরদিন তারা দূরপাল্লার ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাল বলে দক্ষিণ কোরিয়া ও জাপানের কর্মকর্তাদের বরাত দিয়ে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।
উত্তর কোরিয়াকে প্রতিহত করতে বেশ কয়েক বছর ধরেই কোরীয় উপদ্বীপ ও আশপাশের এলাকায় মিত্রদের সঙ্গে নিয়ে সামরিক মহড়া চালিয়ে আসছে যুক্তরাষ্ট্র। তার পরিপ্রেক্ষিতে কঠোর সামরিক প্রতিক্রিয়া দেখানোর হুঁশিয়ারি দিয়ে এ ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে উত্তর কোরিয়া। রয়টার্সের এক প্রতিবেদন থেকে জানা যায়, বৃহস্পতিবার স্বল্প মাত্রার ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ ও একইদিন আঞ্চলিক নিরাপত্তা বাড়ানোর ঘোষণায় যুক্তরাষ্ট্রকে নিজেদের কঠোর সামরিক প্রতিক্রিয়া সম্পর্কে সতর্ক করে পিয়ংইয়ং। তার একদিন পরেই আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রটি নিক্ষেপ করে কিম জং উন প্রশাসন।
জাপানের প্রতিরক্ষা মন্ত্রী ইয়াসুকাজু হামাদা বলেন, উত্তর কোরিয়া থেকে যে ক্ষেপণাস্ত্রটি ছোড়া হয়েছে, তা ১৫ হাজার কিলোমিটার পথ অতিক্রম করার ক্ষমতা রাখে, যা যুক্তরাষ্ট্রের মূল ভূখণ্ডে পৌঁছানোর ক্ষমতা সম্পর্কে জানান দেয়।
অন্যদিকে, জাপানের প্রধান মন্ত্রিপরিষদ সচিব হিরোকাজু মাতসুনো বলেন, ক্ষেপণাস্ত্রটি সমুদ্রে পড়ার আগে ৬ হাজার কিলোমিটার উচ্চতা দিয়ে ১ হাজার কিলোমিটার পথ পাড়ি দেয়।
জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা বলেন, ক্ষেপণাস্ত্রটি জাপানের গুরুত্বপূর্ণ অর্থনৈতিক অঞ্চলের অভ্যন্তরে পড়েছে বলে মনে করা হচ্ছে। ক্ষয়ক্ষতির কোনো খবর এখনো পাওয়া যায়নি, তবে কিম জং উনের এমন আচরণ আর সহ্য করা হবে না।
এদিকে উত্তর কোরিয়ার এ ক্ষেপণাস্ত্র নিক্ষেপ নিয়ে থাইল্যান্ডের রাজধানী ব্যাংককে জরুরি সভা ডেকেছেন মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস। দুদিনের এশিয়া প্যাসিফিক ইকোনমিক কোঅপারেশন (এপেক) সম্মেলনে যোগ দিতে থাইল্যান্ডে অবস্থান করছেন কমলা হ্যারিস। গত ২ নভেম্বর দক্ষিণ কোরিয়ার দক্ষিণ-পূর্ব উপকূলীয় শহর উলসানের জলসীমায় দুটি পারমাণবিক শক্তিসম্পন্ন ক্রুজ ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে উত্তর কোরিয়া। যদিও সিউল সে সময় দাবি করেছিল, এ তথ্য পুরোপুরি মিথ্যা। উলসান কিংবা আশেপাশের এলাকায় কোনো ক্ষেপণাস্ত্র শনাক্ত হয়নি।
উত্তর কোরিয়া সেদিন প্রায় ২৩টি ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছিল, যার মধ্যে একটি ক্ষেপণাস্ত্র উত্তর সীমারেখার ২৬ কিলোমিটার দক্ষিণে গিয়ে পড়ে। ওই জায়গাটি দুই কোরিয়ার মধ্যে একটি অনানুষ্ঠানিক সামুদ্রিক সীমানা হিসেবে কাজ করে। ১৯৫৩ সালে কোরিয়ান যুদ্ধ শেষ হওয়ার পর প্রথমবারের মতো ওই স্থানে কোনো ক্ষেপণাস্ত্র নিক্ষেপের ঘটনা ঘটে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়