মাসুদ বিন মোমেন আরো দুই বছর পররাষ্ট্র সচিব

আগের সংবাদ

বিশ্বকাপ উন্মাদনায় মেতেছে বিশ্ব

পরের সংবাদ

মির্জা ফখরুল : সরকার এমন করছে যেন ১০ ডিসেম্বর ঢাকায় যুদ্ধ হবে

প্রকাশিত: নভেম্বর ১৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ঢাকায় বিএনপির বিভাগীয় সমাবেশ ‘বানচাল’ করতে ক্ষমতাসীনরা ‘বিভ্রান্তি ছড়াচ্ছে’ বলে অভিযোগ করেছেন বিএনপির মহসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেছেন, সরকার সামগ্রিকভাবে এমন একটা আবহাওয়া তৈরি করছে ঢাকার বিভাগীয় সমাবেশকে কেন্দ্র করে, যেন মনে হচ্ছে, ১০ ডিসেম্বর ঢাকায় একটা যুদ্ধ হবে।
গতকাল বৃহস্পতিবার গুলশানে বিএনপির চেয়ারপারসনের কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে বিএনপি মহাসচিব এসব কথা বলেন। গত ১৪ নভেম্বর দলের স্থায়ী কমিটির সভার সিদ্ধান্ত তুলে ধরেন ফখরুল। এ সময় ছয়টি বিভাগীয় সমাবেশ ‘সফল’ করার জন্য নেতা-কর্মী, সাধারণ মানুষ ও গণমাধ্যমের প্রতি সভায় কৃতজ্ঞতা প্রকাশ করা হয় বলে জানান তিনি।
ফখরুল বলেন, ঢাকার সমাবেশকে বানচাল করার লক্ষ্যে মুন্সীগঞ্জে আমাদের নিরীহ লোকজনের ওপরে হামলা চালিয়ে, শহীদুল ইসলাম শাওনকে হত্যা করে, বিএনপি নেতাদের বিরুদ্ধে মিথ্যা মামলা সাজানো হয়েছে। এগুলো পূর্ণাঙ্গ চিত্রের অংশবিশেষ মন্তব্য করে বিএনপি মহাসচিব বলেন, আমরা একটা কঠিন সময়, ক্রান্তিলগ্নে উপস্থিত হয়েছি। অত্যন্ত দায়িত্বশীলতার সঙ্গে, শত বাধাবিপত্তি, আক্রমণ, নির্যাতন সহ্য করেও কিন্তু আমরা গণতান্ত্রিক পদ্ধতিতে এগোচ্ছি, শান্তিপূর্ণ পথে এগোচ্ছি।
বিএনপির মহাসচিব বলেন, আমরা খুব স্পষ্ট করে বলেছি, ঢাকার সমাবেশটা হচ্ছে আমাদের একটা বিভাগীয় সমাবেশ। আমরা যে ১০ বিভাগকে কেন্দ্র করে বিভাগীয় শহরে সমাবেশের কর্মসূচি দিয়েছিলাম, সেই সমাবেশগুলোর শেষ সমাবেশ হচ্ছে ঢাকায়। এই সমাবেশ থেকে আমরা পরবর্তী কর্মসূচি, পরবর্তী দাবি-দাওয়াগুলো নিয়ে আরো বৃহত্তর আন্দোলন নিয়ে সামনে আসব। এটা তো চূড়ান্ত সমাবেশ নয়, চূড়ান্ত আন্দোলনের কর্মসূচি নয়। এটা আমাদের স্বাভাবিক বিভাগীয় গণতান্ত্রিক শান্তিপূর্ণ কর্মসূচি।
বিএনপির পরিণতি ‘হেফাজতের মতো হবে’ ক্ষমতাসীন দলের নেতাদের এরকম বক্তব্যের প্রতিক্রিয়ায় ফখরুল বলেন, আমি খুব স্পষ্ট করে বলতে চাই, হেফাজতের সময়ে তারা যেটা করেছেন, এখন জনগণের সঙ্গে সেটা তারা করতে পারবেন না। কারণ জনগণ তাদের জায়গায় দাঁড়িয়ে গেছে এবং জনগণ যে কোনো মূল্যে এবার তাদের দাবি আদায় করে ছাড়বে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়