মাসুদ বিন মোমেন আরো দুই বছর পররাষ্ট্র সচিব

আগের সংবাদ

বিশ্বকাপ উন্মাদনায় মেতেছে বিশ্ব

পরের সংবাদ

ব্রাজিলের আগে কাতারে মেসি-ডি মারিয়ারা

প্রকাশিত: নভেম্বর ১৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ফুটবল বিশ্বের সবচেয়ে মর্যাদাপূর্ণ আসর বিশ্বকাপ ফুটবল। আগামী ২০ নভেম্বর মধ্যপ্রাচ্যের দেশ কাতারে শুরু হতে যাচ্ছে বিশ্বকাপ ফুটবলের ২২তম আসরের। বহু আলোচনা-সমালোচনা ও বিতর্কের পর মাঠে গড়াবে ক্রীড়া জগতের সবচেয়ে জাঁকজমকপূর্ণ এই আসর। বিশ্বকাপের ৯২ বছরের ইতিহাসে এবারই প্রথম বছরের মাঝামাঝি সময়ের বদলে নভেম্বর-ডিসেম্বরে হবে ফুটবলের এই মহারণ।
বিশ্বকাপ মানেই উন্মাদনা, যার ছোঁয়া লেগেছে বিশ্বের আনাচে-কানাচে। চার বছরের অপেক্ষার পর এ আয়োজন নিয়ে ক্রীড়াপ্রেমীদের কৌতূহলের শেষ নেই। আসন্ন কাতার বিশ্বকাপে অংশ নেবে ৩২টি দল। বিশ্বসেরার মুকুট জিততে দেশটিতে একে একে পা রাখতে শুরু করেছে অংশগ্রহণকারী দলগুলো।
এদিকে ব্রাজিলের আগে স্বাগতিক দেশ কাতারে পৌঁছেছে আর্জেন্টিনা। গতকাল প্রথম প্রহরে আবুধাবি থেকে কাতারের দোহায় এসে পৌঁছায় মেসি-ডি মারিয়ারা। দোহা থেকে ১৮ কিলোমিটার দূরে কাতার বিশ্ববিদ্যালয়ে অবস্থান করবে লিওনেল স্ক্যালোনির শিষ্যরা। অন্যদিকে আগামীকাল মরুর দেশে পা রাখবে নেইমারের ব্রাজিল। একই দিন পৌঁছানোর কথা ক্রিশ্চিয়ানো রোনালদোর। আর্জেন্টিনার পাশাপাশি গতকাল কাতারে পা রাখে সৌদি আরব, সজার্মানি, কানাডা, পোল্যান্ড ও মেক্সিকো। গত ১০ নভেম্বর প্রথম দেশ হিসেবে কাতারে পৌঁছায় যুক্তরাষ্ট্র। এছাড়া কাতারে পা রেখেছে মরক্কোর খেলোয়াড়রা। তিউনিশিয়া, ইরান, দক্ষিণ কোরিয়া ও সুইজারল্যান্ড ১৪ নভেম্বর স্বাগতিক দেশটিতে পৌঁছেছে। গত ১৫ নভেম্বর এই ফুটবলযজ্ঞে যোগ দেয় ডেনমার্ক, ইংল্যান্ড, নেদারল্যান্ডস ও ইকুয়েডর।
এর আগে বিশ্বকাপের জন্য শক্তিশালী দল ঘোষণা করে দুইবারের বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনা। অবধারিতভাবে দলে রয়েছেন বিশ্বসেরা ফুটবলার লিওনেল মেসি। আক্রমণভাগে তার সঙ্গী পাওলো দিবালা, লাউতারো মার্টিনেজ, জুলিয়ান আলভারেজ, নিকোলাস গঞ্জালেজ ও জোয়াকিন কোরেয়ারা।
আর্জেন্টিনা সবশেষ বিশ্বকাপ জিতেছিল ১৯৮৬ সালে। সেই শেষ, ম্যারাডোনার পর গত তিন যুগে আর কেউ হাসি ফোটাতে পারেননি আলবিসেলেস্তেদের মুখে। ২০১৪ সালে লিওনেল মেসির নেতৃত্বে স্বপ্নের খুব কাছে গিয়েও মারিও গোটজে নামক দুঃস্বপ্নে হৃদয় পোড়ে সমর্থকদের। ২০১৮ সালে রাশিয়া বিশ্বকাপে আরো হতাশাজনক পারফরম্যান্স ছিল আর্জেন্টিনার। তবে টানা ৩৬ ম্যাচ অপরাজিত থাকা ব্রাজিলকে হারিয়ে কোপা আমেরিকা ও ইতালিকে হারিয়ে ফিনালিসিমা জেতা দলটাকে নিয়ে আরো একবার স্বপ্ন দেখছে আলবিসেলেস্তেরা। সে লক্ষ্যেই ভেবেচিন্তে খেলোয়াড় বাছাই করেছেন কোচ লিওনেল স্ক্যালোনি। মেসি সেখানে তার সবচেয়ে বড় ভরসার নাম। তার নেতৃত্বেই গত বছর কোপা আমেরিকার শিরোপা জিতেছিল আলবিসেলেস্তে শিবির।
ব্রাজিলের বিপক্ষে কোপা আমেরিকার ফাইনালে একমাত্র গোলটি করেছিলেন অ্যাঞ্জেল ডি মারিয়া। সেই জয়ের নায়কও আছেন দলে। ২০১৪ সালের বিশ্বকাপের শেষভাগে ইনজুরিতে পড়েছিলেন তিনি। অনেকে মনে করেন, মারিয়া থাকলে সেবার জামার্নির শিরোপা জেতার পরিবর্তে চিত্রটা অন্যরকমও হতে পারত।
আমেরিকা ও ইউরোপ চষে বেড়ানো আর্জেন্টিনা কাতারে বিশ্বকাপের যুদ্ধে পা রাখার আগে নিজেদের একবার যাচাই করে নেয় মধ্যেপ্রাচ্যের আরেক দেশ সংযুক্ত আরব আমিরাতের মাটিতে। বিশ্বকাপের আগে সবশেষ প্রস্তুতি ম্যাচে মোহাম্মদ বিন জায়েদ স্টেডিয়ামে গত বুধবার সংযুক্ত আরব আমিরাতকে বড় ব্যবধানে হারিয়েছে আলবিসেলেস্তেরা। স্বাগতিকদের বিপক্ষে লিওনেল স্ক্যালোনির শিষ্যদের জয় ৫-০ গোলের বড় ব্যবধানে। যেখানে উড়ন্ত রূপেই আর্জেন্টিনাকে দেখেছে ফুটবল বিশ্ব। স্বাগতিকদের যেন কোনো পাত্তাই দেয়নি তারা। ৬০ শতাংশ সময় বল দখলে রেখে গোলের উদ্দেশ্যে ১৫টি শট নিয়ে ৫টিতেই সফল তারা। দলের হয়ে জোড়া গোল করেন অ্যাঞ্জেল ডি মারিয়া। একটি করে গোল করেন লিওনেল মেসি, হুলিয়ান আলভারেজ ও হোয়াকিন কোরেয়া।
ম্যাচে জয় পেলেও আর্জেন্টিনার চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে দলের খেলোয়াড়দের চোট। এমনকি এই চোটের কারণে বিশ্বকাপ স্কোয়াডেও পরিবর্তন আসতে পারে বলে জানিয়েছেন দলটির কোচ লিওনেল স্ক্যালোনি। আর্জেন্টাইন সংবাদমাধ্যম মুন্দো আলবেসেলিস্তে জানিয়েছে, লেফট ব্যাক মার্কাস আকুনা পুরো ফিট নন। ফরোয়ার্ড নিকোলাস গঞ্জালেসেরও রয়েছেন চোটে। এমন অবস্থার মধ্যে গতকাল ম্যাচ পরবর্তী সংবাদ সম্মেলনে স্কালোনি বলেন, ‘বিশ্বকাপের ২৬ সদস্যের স্কোয়াডে পরিবর্তনের সম্ভাবনা রয়েছে।
দেখা যাক! এমন খেলোয়াড় রয়েছে, যারা শতভাগ ফিট নয়। আমরা সাবধান থাকতে চাই।’ ফিফার নিয়ম অনুযায়ী, বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচের ২৪ ঘণ্টা আগ পর্যন্ত নিজেদের স্কোয়াডে খেলোয়াড় পরিবর্তন করতে পারবে যে কোনো দল।
আর্জেন্টিনার বিশ্বকাপ অভিযান শুরু হবে ২২ নভেম্বর সৌদি আরবের বিপক্ষে ম্যাচ দিয়ে। ‘সি’ গ্রুপে দলটির অন্য দুই প্রতিপক্ষ মেক্সিকো ও পোল্যান্ড। ভক্ত-অনুরাগীদের আশা গ্রুপপর্ব সহজে পেরিয়ে যাবে দুইবারের এই বিশ্ব চ্যাম্পিয়নরা। তবে দলের অধিনায়ক মেসি এ বিষয়ে রয়েছেন যথেষ্ট সতর্ক। বিশ্বকাপে আর্জেন্টিনার সুযোগ নিয়ে জানতে চাইলে তিনি বলেন, ‘আজকাল সব জাতীয় দলের বিপক্ষে খেলা কঠিন। প্রত্যেক দল (বিশ্বকাপে) হতে যাচ্ছে কঠিন, তাদের সহজে হারানো যাবে না। ইউরোপিয়ান দলগুলোর (অপরাজেয় থাকার পথে) বিপক্ষে আমাদের অনেক বেশি ম্যাচ খেলা হয়নি। যদিও তারা আমাদের বিপক্ষে খেলতে পছন্দ করে না, দক্ষিণ আমেরিকান দলগুলোর বিপক্ষেও খেলা কঠিন। মেসি যোগ করেন, ‘আমরা ভালো ফর্মে থেকে ফাইনালসে যাচ্ছি। কিন্তু আমরা ফেভারিট এবং এটা জিতব, এই হাইপে বিশ্বাস করার ফাঁদে আমাদের পা দিলে চলবে না। আমাদের বাস্তববাদী হতে হবে এবং ধাপে ধাপে এগোতে হবে।’

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়