মাসুদ বিন মোমেন আরো দুই বছর পররাষ্ট্র সচিব

আগের সংবাদ

বিশ্বকাপ উন্মাদনায় মেতেছে বিশ্ব

পরের সংবাদ

বেতন না দিয়েই কারখানা বন্ধ : চট্টগ্রামে পোশাক শ্রমিকদের সড়ক অবরোধ

প্রকাশিত: নভেম্বর ১৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম অফিস : গত পাঁচ মাস ধরে শ্রমিকদের বেতন না দিয়ে কারখানা বন্ধ করে দেয়ার প্রতিবাদে দুটি সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন চট্টগ্রামের একটি কারখানার শ্রমিকরা। গতকাল বৃহস্পতিবার সকাল থেকে নগরীর শাহ আমানত সেতুসংলগ্ন বাকলিয়া থানার মেরিনার সড়কে পাশের ডিপস অ্যাপারেলসের ৬ শতাধিক শ্রমিক সেতু এলাকার মেরিন ড্রাইভ সড়ক ও নতুন চাক্তাই দুটি সড়ক অবরোধ করে এ বিক্ষোভে অংশ নেন। এতে ভোগান্তিতে পড়েন ওই রাস্তা দিয়ে চলাচলকারী সাধারণ যাত্রী ও ব্যবসায়ীরা। পরে পুলিশের মধ্যস্থতায় মালিকপক্ষ বৈঠকে বসে বকেয়া বেতন পরিশোধের আশ্বাস দিলে শ্রমিকরা সড়ক থেকে সরে যান।
জানা গেছে, নগরের বাকলিয়া এলাকায় ডিপস এ্যাপারেলস লি. নামের প্রতিষ্ঠানটির দুটি কারখানা রয়েছে। সেখানে ৬ শতাধিক শ্রমিক কাজ করে জীবিকা নির্বাহ করতেন। কিন্তু হঠাৎ কারখানা দুটি বন্ধ করে দেয় কর্তৃপক্ষ। এর আগে প্রতিষ্ঠানটিতে শ্রমিকদের ৫ মাসের বেতন বকেয়া পড়ে। প্রতিষ্ঠান বন্ধের সিদ্ধান্তে রীতিমতো বিপাকে পড়েন শ্রমিকরা। তারা এর প্রতিবাদে শাহ আমানত সেতু এলাকার মেরিন ড্রাইভ সড়ক ও নতুন চাক্তাই সড়ক অবরোধ করে।
কারখানাটির শ্রমিক শাহনাজ বলেন, আমাদের আগে থেকে কিছুই জানানো হয়নি। বৃহস্পতিবার সকালে এসে কারখানা বন্ধের নোটিশ দেখতে পাই। কারখানা নাকি মালিক বন্ধ করে দেবে। আমাদের এখনো বেতন বকেয়া আছে। তার ওপর অন্য কারখানাগুলোতে এখন লোক নিচ্ছে না। আমরা দুশ্চিন্তায় পড়ে গেলাম। জানি না কীভাবে ঘর-সংসার সামলাব। কারখানা মালিকের বরাত দিয়ে শিল্প পুলিশ বলছে, বর্তমানে পোশাক কারখানাটিতে কোনো কাজের অর্ডার নেই। আয় না থাকায় ৬শ শ্রমিকের বেতন চালাতে হিমশিম খাচ্ছেন মালিক। তাই তারা কারখানা বন্ধ করে শ্রমিক ছাঁটাইয়ের সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছেন।

চট্টগ্রাম শিল্প পুলিশের এএসপি মো. সেলিম নেওয়াজ বলেন, কার্যাদেশ না থাকায় কারখানা মালিক প্রতিষ্ঠান আপাতত বন্ধ রাখার ঘোষণা দেন। এতে করে প্রায় ৬শ শ্রমিক চাক্তাই রিং রোডে বিক্ষোভ শুরু করে। আমরা মালিকপক্ষের সঙ্গে কথা বলে সমস্যাটি সমাধানের চেষ্টা করেছি। তারা বেতন পরিশোধের আশ্বাস দিলে শ্রমিকরা চলে যান।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়