মাসুদ বিন মোমেন আরো দুই বছর পররাষ্ট্র সচিব

আগের সংবাদ

বিশ্বকাপ উন্মাদনায় মেতেছে বিশ্ব

পরের সংবাদ

বিশ্বকাপে বায়ার্নের অন্যরকম রেকর্ড

প্রকাশিত: নভেম্বর ১৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : মধ্যপ্রাচ্যের দেশ কাতারে পর্দা উঠছে বিশ্বকাপ ফুটবলের ২২তম আসরের। বিশ্বকাপের আগে অংশগ্রহণকারী দল এবং খেলোয়াড়রা এরই মধ্যে নিজেদের শেষ মুহূর্তের প্রস্তুতি আর পর্যবেক্ষণে ব্যস্ত সময় পার করছেন। বিশ্বকাপ ফুটবলে জাতীয় দলের হয়ে প্রতিনিধিত্ব করা যে কোনো ফুটবলারের জন্যই আজন্ম স্বপ্ন।
স্বাভাবিকভাবে প্রতিটি লিগে শীর্ষে থাকা দলগুলো থেকেই বেশির ভাগ খেলোয়াড় কাতারে খেলার জন্য নির্বাচিত হয়েছেন। কিছু কিছু ক্লাবের তারকা খেলোয়াড়দের মধ্যে অনেকেই ইনজুরির কারণে বিশ্বকাপের দল থেকে ছিটকে গেছেন। অনেকেই প্রথমবারের মতো বিশ্বকাপে খেলার স্বপ্ন পূরণ করতে যাচ্ছেন, অনেকেই আবার ক্যারিয়ারের শেষ বিশ্বকাপ খেলতে মাঠে নামবেন।
বিশ্বকাপে ৩২টি দল নিলেও অন্যরকম রেকর্ড গড়তে যাচ্ছে জার্মান ক্লাব বায়ার্ন মিউনিখ। জার্মান ক্রীড়া সাময়িকী কিকার বলছে, আসন্ন বিশ্বকাপে অংশ নিচ্ছে বায়ার্নের ১৭ খেলোয়াড়। কোনো বিশ্বকাপের আসরে একটি ক্লাব থেকে এত বেশি খেলোয়াড় অংশ নেয়নি। আটটি ভিন্ন দলের জার্সিতে এই ১৭ খেলোয়াড় বিশ্বকাপে খেলবে। সাতজন জার্মানির হয়ে, চার জন ফ্রান্সে এবং কানাডা, মরক্কো, ক্রোয়েশিয়া, নেদারল্যান্ডস, ক্যামেরুন ও সেনেগালে একজন করে। এর আগে এই রেকর্ড ছিল ইংলিশ প্রিমিয়ার লিগ ক্লাব ম্যানসিটি (২০১৮) ও দক্ষিণ কোরিয়ান ক্লাব সিউল আর্মি ক্লাবের (১৯৫৪)। ওই আসরগুলোতে দুটি ক্লাবের ১৬ জন করে খেলোয়াড় মাঠে নেমেছিল।
তালিকার দ্বিতীয় স্থানে বার্সেলোনা। সেরা তরুণ প্রতিভাদের নিয়ে গড়া এবারের বার্সেলোনা দলটি বিশ্বকাপের জন্য তাদের ১৬ জন খেলোয়াড়কে ছেড়ে দিয়েছে। এই ক্লাবের থেকে স্পেনের হয়ে সর্বাধিক খেলোয়াড় কাতারে খেলবেন। বার্সেলোনা থেকে বিশ্বকাপে অংশ নেয়া খেলোয়াড় : এরিক গার্সিয়া, জোর্দি আলবা, পেড্রি, গাভি, সার্জিও বুসকেটস, আনসু ফাতি, ফেরান তোরেস (স্পেন), জুলেন কুণ্ডে ও ওসমানে ডেম্বেলে (ফ্রান্স), ফ্রেংকি ডি ইয়ং ও মেমফিস ডিপে (নেদারল্যান্ড), রাফিনহা (ব্রাজিল), রোনাল্ডা আরাওজু (উরুগুয়ে), টার স্টেগান (জার্মানি), রবার্ট লেভানদোভস্কি (পোল্যান্ড)।
ম্যানচেস্টার সিটির ১৫ জন খেলোয়াড় কাতার বিশ্বকাপে অংশ নেবে। বর্তমানে প্রিমিয়ার লিগে নিজেদের সেরা ফর্মে নেই বর্তমান চ্যাম্পিয়নরা। আর্সেনালের থেকে পাঁচ পয়েন্ট পিছিয়ে টেবিলের দ্বিতীয় স্থানে রয়েছে সিটিজেনরা। এবারের মৌসুমে ক্লাবের গোল মেশিন হিসেবে প্রমাণিত আর্লিং হলান্ড অবশ্য বিশ্বকাপে খেলছে না। তার দেশ নরওয়ে বিশ্বকাপে খেলতে ব্যর্থ হয়েছে।
ম্যানচেস্টার সিটি থেকে বিশ্বকাপে অংশ নেয়া খেলোয়াড় : ম্যানুয়েল আকাঞ্জি (সুইজারল্যান্ড), এডারসন (ব্রাজিল), কেভিন ডি ব্রুইন (বেলজিয়াম), ইকে গুনডোগান (জার্মানি), জন স্টোন, কাইল ওয়াকার, কালভিন ফিলিপস, ফিল ফোডেন, জ্যাক গ্রিলিশ (ইংল্যান্ড), হুয়াও ক্যান্সেলো, রুবেন ডিয়াস, বার্নান্ডো সিলভা (পর্তুগাল), ন্যাথান অ্যাকে (নেদারল্যান্ড), অমারিক লাপোর্তে ও রড্রি (স্পেন)।
ইউরোপের অন্যতম শক্তিশালী দল হিসেবে পরিচিত রিয়াল মাদ্রিদে রয়েছে বর্ষসেরা খেলোয়াড় করিম বেনজেমা। ফরাসি এই তারকাসহ মাদ্রিদ থেকে ১৪ জন খেলোয়াড় কাতারে খেলতে যাচ্ছে। মাদ্রিদ থেকে বিশ্বকাপে অংশ নেয়া খেলোয়াড় : থিবো কোর্তোয়া, এডেন হ্যাজার্ড (বেলজিয়াম), এডার মিলিটাও, ভিনিসিয়াস জুনিয়র, রদ্রিগো (ব্রাজিল), ডানি কারভাহাল, মার্কো আসেনসিও (স্পেন), এন্টোনিও রুডিগার (জার্মানি), অরেলিয়েন টিচুয়ামেনি, করিম বেনজেমা, এডুয়ার্দো কামভিনগা (ফ্রান্স), ফেডেরিকো ভালভার্দে (উরুগুয়ে), লুকা মড্রিচ (ক্রোয়েশিয়া)।
ম্যানচেস্টার ইউনাইটেডের ১৪ জন খেলোয়াড় এবার কাতার বিশ্বকাপে নিজ দেশের হয়ে লড়বে। এবারের মৌসুমে অন্যতম সেরা ট্রান্সফার ক্লাব হিসেবে পরিগণিত হয়েছে তারা। ক্লাবে নতুন আসা প্রতিটি খেলোয়াড়ই কাতার বিশ্বকাপে নিজ নিজ দেশকে প্রতিনিধিত্ব করছে। ইউনাইটেড থেকে বিশ্বকাপে অংশ নেয়া খেলোয়াড় : এন্টনি, কাসেমিরো, ফ্রেড ও এ্যালেক্স টেলাস (ব্রাজিল), ক্রিশ্চিয়ান এরিকসেন (ডেনমার্ক), রাফায়েল ভারানে (ফ্রান্স), হ্যারি ম্যাগুয়েরে, লুক শ, মার্কোশ রাশফোর্ড (ইংল্যান্ড), দিয়োগো ডালোট, ব্রুনো ফার্নান্দেজ, ক্রিশ্চিয়ানো রোনালদো (পর্তুগাল), ফাকুন্ডো পেলিস্ট্রি (উরুগুয়ে), টাইরেল মালাকিয়া (নেদারল্যান্ড)।
এই তালিকায় রয়েছে চেলসি, আল-হিলাল সৌদি এফসি (১২ জন করে) এবং পিএসজি, জুভেন্টাস, টটেনহ্যাম, অ্যাটলেটিকো, আয়াক্স ও ডর্টমুন্ড (১১ জন করে)।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়