মাসুদ বিন মোমেন আরো দুই বছর পররাষ্ট্র সচিব

আগের সংবাদ

বিশ্বকাপ উন্মাদনায় মেতেছে বিশ্ব

পরের সংবাদ

বাংলাদেশ ব্যাংকের সার্কুলার : কৃষি খাতে ৫ হাজার কোটি টাকার তহবিল গঠন

প্রকাশিত: নভেম্বর ১৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : দেশের খাদ্য নিরাপত্তা নিশ্চিতে কৃষি খাতের জন্য ৫ হাজার কোটি টাকার তহবিল গঠন করা হয়েছে। বাংলাদেশ ব্যাংকের নিজস্ব তহবিল থেকে এটি দেয়া হবে। এ তহবিল থেকে কৃষক পর্যায়ে বিতরণ করা ঋণের সর্বোচ্চ মেয়াদ হবে ন্যূনতম তিন মাস গ্রেস পিরিয়ডসহ সর্বোচ্চ ১৮ মাস। গতকাল এ সংক্রান্ত একটি নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংকের কৃষিঋণ বিভাগ।
বাংলাদেশ ব্যাংকের নির্দেশনায় বলা হয়, সা¤প্রতিক বৈশ্বিক পরিস্থিতিতে দুর্বল সরবরাহ ব্যবস্থার কারণে বিভিন্ন খাদ্যপণ্যের মূল্য বৃদ্ধি পাওয়ায় বিশ্বে খাদ্য সংকট সৃষ্টির আশঙ্কা তৈরি হয়েছে। এ পরিস্থিতিতে দেশের খাদ্য নিরাপত্তা নিশ্চিতে কৃষি উৎপাদন বাড়ানো প্রয়োজন। এ লক্ষ্যে কৃষি খাতে স্বল্প সুদহারে ঋণ প্রবাহ বজায় রাখতে ৫ হাজার কোটি টাকার পুনঃঅর্থায়ন স্কিম (তহবিল) গঠন করা হয়েছে।
নির্দেশনায় আরো বলা হয়, এই তহবিলের মেয়াদ হবে ২০২৪ সালের ৩০ জনু পর্যন্ত। প্রয়োজনে এ স্কিমের মেয়াদ বাড়ানো হবে। ধান চাষ, মৎস্য চাষ, কৃষি ও পল্লী ঋণ কর্মসূচি, শাকসবজি, ফল ও ফুল চাষ, প্রাণিসম্পদ খাতের আওতায় পোল্ট্রি ও দুগ্ধ উৎপাদন খাতে এ স্কিমের আওতায় ঋণ বিতরণ করা যাবে।
কৃষক পর্যায়ে ঋণ বিতরণ : এ স্কিমের আওতায় অংশগ্রহণকারী ব্যাংকসমূহকে নিজস্ব নেটওয়ার্কের মাধ্যমে কৃষক পর্যায়ে ঋণ বিতরণ নিশ্চিত করতে হবে। গ্রাহকদের ঋণের সর্বোচ্চ পরিমাণ সংশ্লিষ্ট ব্যাংক কৃষি ও পল্লীঋণ নীতিমালা অনুযায়ী প্রয়োজনীয় যাচাই-বাছাইয়ের ভিত্তিতে বিতরণ করবে। ক্ষুদ্র, প্রান্তিক ও বর্গা চাষিদের অনুকূলে শস্য ও ফসল (ধান-সবজি, ফল ও ফুল) চাষের জন্য এককভাবে জামানতবিহীন সর্বোচ্চ দুই লাখ টাকা পর্যন্ত ঋণ বিতরণ করতে পারবে।
সুদ হার : এ স্কিমের আওতায় অংশগ্রহণকারী ব্যাংকসমূহ বাংলাদেশ ব্যাংক হতে শূন্য দশমিক ৫ শতাংশ সুদহারে পুন:অর্থায়ন সুবিধা পাবে। কৃষক পর্যায়ের সুদ হার হবে সর্বোচ্চ ৪ শতাংশ (সরল হারে)।
এ মুনাফা হার সব গ্রাহকের জন্য সমভাবে প্রযোজ্য হবে। অংশগ্রহণকারী ব্যাংকসমূহ পুনঃঅর্থায়ন গ্রহণের তারিখ হতে অনধিক ১৮ মাসের মধ্যে আসল এবং সুদ পরিশোধ করবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়