মাসুদ বিন মোমেন আরো দুই বছর পররাষ্ট্র সচিব

আগের সংবাদ

বিশ্বকাপ উন্মাদনায় মেতেছে বিশ্ব

পরের সংবাদ

নিষেধাজ্ঞার কবলে লেভানদোভস্কি

প্রকাশিত: নভেম্বর ১৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : আর মাত্র দুুদিন পর মধ্যপ্রাচ্যের দেশ কাতারে পর্দা উঠছে বিশ্বকাপ ফুটবলের ২২তম আসরের। বিশ্বকাপে অংশ নেয়া পোল্যান্ডের বড় ভরসার জায়গা বার্সা স্ট্রাইকার রবার্ট লেভানদোভস্কি। বিশ্বকাপ শুরুর ঠিক আগ মুহূর্তে দুঃসংবাদ পেয়েছেন তিনি। পোল্যান্ডের রাজধানী ওয়ারসতে অনুশীলনের সময় নিষেধাজ্ঞার খবর পান বার্সেলোনার তারকা স্ট্রাইকার।
শাস্তিটা অনুমিতই ছিল লেভার। বার্সেলোনার পোলিশ স্ট্রাইকার লা লিগায় নিজেদের শেষ ম্যাচে দেখেছিলেন লাল কার্ড। সে সময়ে কার্ড দেখে রেফারির দিকে অশালীন ইঙ্গিতের অভিযোগও ওঠে তার বিরুদ্ধে। অবশেষে তারই সাজা পেয়েছেন পোল্যান্ডের এ বিশ্বকাপ ভরসা। তিন ম্যাচের জন্য নিষিদ্ধ করা হয়েছে তাকে। বিষয়টি নিশ্চিত করেছে স্প্যানিশ ফুটবল ফেডারেশন (আরএফইএফ)।
নিষেধাজ্ঞার খবর জানিয়ে আরএফইএফের পক্ষ থেকে বলা হয়েছে, লাল কার্ড দেখার পর রেফারির দিকে আপত্তিকর ইঙ্গিত করেন লেভা। যে কারণে লাল কার্ডের স্বাভাবিক এক ম্যাচ নিষেধাজ্ঞার সঙ্গে আরও দুই ম্যাচ মাঠের বাইরে থাকতে হবে তাকে। বিশ্বকাপ শেষে লা লিগায় এস্পানিওল, অ্যাথলেটিকো মাদ্রিদ ও গেটাফের বিপক্ষে ম্যাচে খেলতে পারবেন না তিনি।
তবে গত সপ্তাহে সেই আচরণ নিয়ে নিজের অবস্থান ব্যাখ্যা করেছিলেন লেভা। তিনি জানান,‘ওই আচরণটা জাভির (বার্সেলোনার কোচ) প্রতি ছিল, রেফারির প্রতি নয়।’ গত মাসে একটি বিষয়ে জাভি ও লেভার মধ্যে কথা হয়েছিল। তারই প্রতিক্রিয়া হিসেবে অমন আচরণ করেছিলেন বলে দাবি করেন ৩৪ বছর বয়সি এই স্ট্রাইকার। তবে নিজের ভুলটাও স্বীকার করেছেন তিনি,‘এটা আমারই ভুল। দুটি হলুদ কার্ড দেখেছি। তবে ওটা জাভির উদ্দেশেই ছিল।’ কাতালান ক্লাবটির ওয়েবসাইটে লেভার শাস্তি নিয়ে বলা হয়েছে,‘প্রতিযোগিতার কমিটি কর্তৃক রবার্ট লেভানদোভস্কিকে তিন ম্যাচ নিষিদ্ধ করার বিরুদ্ধে আপিল কমিটির কাছে আপিল করবে বার্সেলোনা।’
তার পাশাপাশি ওই ম্যাচে মাঠে না নেমেই লাল কার্ড দেখেছিলেন জেরার্ড পিকে। বিরতির সময় রেফারির উদ্দেশ্যে অপমানজনক মন্তব্য করায় তাকে দেয়া হয়েছে ৪ ম্যাচের নিষেধাজ্ঞার শাস্তি। তবে অবসর নেয়ায় এ শাস্তি ভোগ করতে হবে না স্প্যানিশ ডিফেন্ডারকে।
দলের ২-১ ব্যবধানে জয়ের ওই ম্যাচে একাদশ মিনিটে নাচো ভিদালকে পেছন দিকে টেনে ধরায় প্রথম হলুদ কার্ড দেখেন লেভা। পরে ৩১তম মিনিটে মাঝমাঠের কাছাকাছি ডেভিড গার্সিয়াকে কনুই দিয়ে গলায় আঘাত করে দ্বিতীয় হলুদ কার্ড দেখেন তিনি। এই স্ট্রাইকারের ক্যারিয়ারে এটি দ্বিতীয় লাল কার্ড। বরুশিয়া ডর্টমুন্ডে থাকাকালীন ২০১৩ সালের ফেব্রুয়ারিতে হ্যামবুর্গের বিপক্ষে প্রথম লাল কার্ড দেখেছিলেন তিনি।

কাতার বিশ্বকাপে আগামী ২২ নভেম্বর মেক্সিকোর বিপক্ষে নিজেদের প্রথম ম্যাচ খেলবে লেভা পোল্যান্ড। ‘সি’ গ্রুপে তাদের অন্য দুই প্রতিপক্ষ আর্জেন্টিনা ও সৌদি আরব।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়