মাসুদ বিন মোমেন আরো দুই বছর পররাষ্ট্র সচিব

আগের সংবাদ

বিশ্বকাপ উন্মাদনায় মেতেছে বিশ্ব

পরের সংবাদ

ঠাটারীবাজার নিয়ে হাইকোর্টের রুল : ইজারা বিজ্ঞপ্তি কেন বেআইনি নয়

প্রকাশিত: নভেম্বর ১৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : রাজধানীর পুরান ঢাকার ঠাটারীবাজারে সবজি ও মাছ ব্যবসার জন্য ডিএসসিসির জারি করা ইজারা বিজ্ঞপ্তিতে স্থিতাবস্থা দিয়েছেন হাইকোর্ট। সেইসঙ্গে নতুন করে জারি করা এই বিজ্ঞপ্তি কেন বেআইনি নয়, তা জানতে চেয়ে রুল জারি করেছেন উচ্চ আদালত। সংশ্লিষ্টদের আগামী ৪ সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে। এ সংক্রান্ত এক রিটের শুনানি শেষে বিচারপতি জাফর আহমেদ ও বিচারপতি মো. আক্তারুজ্জামানের বেঞ্চ গতকাল বৃহস্পতিবার এ আদেশ দেন। আদালতে রিটের পক্ষে ছিলেন আইনজীবী এসআরএম লুৎফর রহমান আকন্দ, ডিএসসিসির পক্ষে ছিলেন মিজবাহুর রহমান। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি নওরোজ মো. রাসেল চৌধুরী। পরে আইনজীবী লুৎফর রহমান আকন্দ সাংবাদিকদের বলেন, ঠাটারীবাজারের মাছ ও সবজি বিক্রেতারা সিটি করপোরেশনের নতুন বিজ্ঞপ্তি চ্যালেঞ্জ করে রিট দায়ের করেন। ওই রিটের শুনানি নিয়ে আদালত বিজ্ঞপ্তির ওপর স্থিতাবস্থা এবং রুল জারি করেছেন। রুল শুনানি পর্যন্ত ১৯৯ দোকানদারকে কোনো হয়রানি করা যাবে না।
রিট আবেদন থেকে জানা যায়, অবিভক্ত ঢাকা সিটি করপোরেশনের তৎকালীন মেয়র মোহাম্মদ হানিফ ঠাটারীবাজারে একতলা একটি ভবন নির্মাণ করে ১৯৯ ব্যক্তিকে বরাদ্দ দেন। এরপর ঢাকা দক্ষিণ সিটির সাবেক মেয়র মোহাম্মদ সাঈদ খোকন ১৯৯ ব্যক্তিকে চূড়ান্ত বরাদ্দপত্র দেন। প্রতি দোকান মাসে ৮০০ টাকা ভাড়া ঠিক করা হয়। ঝুঁকিপূর্ণ হওয়ায় ২০২০ সালের সেপ্টেম্বরে বাজারের ভবনটি ভেঙে দেয় সিটি করপোরেশন। এরপর কাউন্সিলরের লোকজন সেখানে টিন দিয়ে সীমানা প্রাচীর দিতে চেয়েছিলেন। সীমানা প্রাচীর না করেই ব্যবসা করার সুযোগ দিতে কাউন্সিলরকে অনুরোধ করেন দোকানদাররা। তখন স্থানীয় কাউন্সিলর জানান, ব্যবসা করতে হলে রাজস্ব দিতে হবে। পরে ১৯৯ দোকানদার কাউন্সিলরকে দিনে ৩৫ হাজার টাকা দিতে রাজি হন। এভাবে তারা ৬ মাস কাউন্সিলরের লোকজনকে দৈনিক ভিত্তিতে টাকা দেন। পরের ৬ মাস দোকানদারা সবাই দিনে ২৮ হাজার টাকা করে দেন। এরপর গত ২৩ অক্টোবর পর্যন্ত পরের ১ বছর দিনে ৩১ হাজার টাকা করে দিয়ে আসছেন। এই নিয়ে তারা মেয়র শেখ ফজলে নূর তাপসের কাছে লিখিত অভিযোগও করেন বলে রিট আবেদনে উল্লেখ করা হয়।

এ অবস্থায় গত ৮ সেপ্টেম্বর ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) নতুন করে একটি বিজ্ঞপ্তি জারি করে। এরপর মো. কামরুজ্জামানকে কার্যাদেশ দিয়ে ১৬ অক্টোবর একটি কার্যাদেশ জারি করে। এই কার্যাদেশের বৈধতা চ্যালেঞ্জ করে কাপ্তানবাজার ও ঠাটারীবাজার মৎস্য, কাঁচামাল সবজি বিক্রেতা ক্ষুদ্র ব্যবসায়ী সমিতি লিমিটেডের আক্তার হোসেনসহ ১৯৯ দোকানদার গত ৬ নভেম্বর হাইকোর্টে রিট দায়ের করেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়