মাসুদ বিন মোমেন আরো দুই বছর পররাষ্ট্র সচিব

আগের সংবাদ

বিশ্বকাপ উন্মাদনায় মেতেছে বিশ্ব

পরের সংবাদ

জার্সির পর বিক্রি হলো ম্যারাডোনার সেই বল

প্রকাশিত: নভেম্বর ১৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : বিশ্বকপে ইতহাসে একটি গোল নিয়ে বিতর্কের শেষ নেই। ১৯৮৬ সালের বিশ্বকাপে ইংল্যান্ডের বিপক্ষে কোয়ার্টার ফাইনালে ২-১ গোলে জয় পায় আর্জেন্টিনা। সেই ম্যাচে হাত দিয়ে গোল করেন আর্জেন্টাইন কিংবদন্তি ডিয়াগো ম্যারাডোনা। যা হ্যান্ড অব গড নামে পরিচিত। এবার বিক্রি হলো ম্যারাডোনর সেই হাত দিয়ে গোল দেয়া বলটি। সেই ম্যাচে ম্যারাডোনা যে জার্সি পরে খেলেছিলেন সেটিও বিক্রি হয়েছে আরো আগেই।
ডিয়াগো ম্যারাডোনা জীবনে কম গোল করেননি। তবে মেক্সিকো বিশ্বকাপে ইংল্যান্ডের পিটার শিলটনকে বোকা বানিয়ে হাত দিয়ে বল জালে জড়ান তিনি। বিশ্বকাপ ফুটবলের ২২ তম আসর শুরু হতে আর বাকি মাত্র ২ দিন। তবে এই আসরে নেই ম্যারাডোনা। কোপা আমেরিকার শুরুর কয়েক মাস আগে পাড়ি জমিয়েছেন পরপারে। তবে তার স্মৃতি তো আছেই। আর্জেন্টাইন কিংবদন্তির সেই হ্যান্ড অব গড বলটি নিলামে তোলা হয়েছে। যা বিক্রি হয়েছে ২.৪ মিলিয়ান ডলারে। বাংলাদেশি টাকায় যার পরিমাণ প্রায় ২৫ কোটি টাকা। ইংল্যান্ডের বিপক্ষে ওই ম্যাচটিতে রেফারির দায়িত্বে ছিলেন তিউনিসিয়ার সাবেক রেফারি আলি বিন নাসের। ৩৬ বছর ধরে বলটি নিজের কাছে রেখেছিলেন তিনি। লন্ডনের গ্রাহাম বড অ্যাকশনে দুই মিলিয়ন ভিত্তিমূল্যে নিলামে তোলা হয় বলটি। নাসের বলেন, এই বলটি আন্তর্জাতিক ফুটবল ইতিহাসের একটি অংশ। এটিকে বিশ্বের সঙ্গে ভাগ করে নেওয়ার এটাই সেরা সময়। আমি নিশ্চিত যিনি এই বল কিনবেন তিনি তা কোনো না কোনোভাবে মানুষকে দেখতে দেবেন।
নাসের ওই গোলটি নিয়ে বলেন, আমি পরিষ্কারভাবে ওই ঘটনা দেখতে পারিনি। দুই খেলোয়াড় শিলটন ও ম্যারাডোনা আমার পেছন থেকে মুখোমুখি হয়েছিল। ইংল্যান্ডে আবেদনের পরিপ্রেক্ষিতে লাইন্সম্যানের সহযোগিতা চাইলে লাইন্সম্যান গোলটি বৈধ বলে রায় দেন।
সেই ম্যাচ শেষে ইংল্যান্ডের প্রধান কোচ ববি রবসন তাকে বলেছিলেন, তুমি দারুণ করেছ, কিন্তু লাইন্সম্যান ছিল দায়িত্বহীন। ওই ম্যাচেই আরেকটি গোল করেন ম্যারাডোনা। যেটিকে গত শতকের সেরা গোল হিসাবে নির্বাচিত হয়। চিরস্মরণীয় ওই ম্যাচে ম্যারাডোনার ব্যবহৃত বিভিন্ন জিনিসপত্র এর আগেও নিলামে উঠেছিল। ওই ম্যাচে ম্যারাডোনা যে জার্সি পরে খেলেছিলেন সেটি গত মে মাসে ৯.৩ মিলিয়ন ডলারে বিক্রি হয়েছিল।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়