মাসুদ বিন মোমেন আরো দুই বছর পররাষ্ট্র সচিব

আগের সংবাদ

বিশ্বকাপ উন্মাদনায় মেতেছে বিশ্ব

পরের সংবাদ

চট্টগ্রামে শুরু আন্তর্জাতিক নাট্যোৎসব

প্রকাশিত: নভেম্বর ১৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম অফিস : বন্দরনগরী চট্টগ্রামে শিল্পকলা একাডেমিতে ১০ দিনব্যাপী নান্দীমুখ আন্তর্জাতিক নাট্যোৎসব শুরু হয়েছে। আজ শুক্রবার সকাল ১০টায় আর্ট গ্যালারি হলে ‘একুশ শতকের বঙ্গনাট্য : অন্যপথের খোঁজে’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করা হবে।
এর আগে গতকাল বৃহস্পতিবার সন্ধ্যায় শিল্পকলা একাডেমির অনিরুদ্ধ মুক্তমঞ্চে অতিথিদের নিয়ে মঙ্গলপ্রদীপ জ্বালিয়ে নাট্যোৎসবের উদ্বোধন করেন বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের চেয়ারম্যান ও বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী।
এ সময় মুক্তমঞ্চে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন সমাজবিজ্ঞানী-শিক্ষাবিদ প্রফেসর ড. অনুপম সেন। নান্দীমুখ নাট্যসংগঠনের দলপ্রধান অভিজিৎ সেনগুপ্তের সভাপতিত্বে বিশিষ্ট নাট্যগবেষক আশীষ গোস্বামী, চট্টগ্রাম শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক সাইফুল আলম বাবুসহ বিভিন্ন নাট্যব্যক্তিত্বরা বক্তব্য দেন।
জানা গেছে, প্রতিদিন বিকাল সাড়ে ৫টায় মুক্তমঞ্চে থাকবে সাংস্কৃতিক অনুষ্ঠান। এছাড়া সন্ধ্যা ৭টায় শিল্পকলা একাডেমি মিলনায়তনে নাটক প্রদর্শিত হবে। নাট্যোৎসবের প্রথমদিন গতকাল বৃহস্পতিবার গনায়ন নাট্য সম্প্রদায় উইলিয়াম সেক্সপিয়রের ‘জুলিয়াস সিজার’ নাটকটি প্রদর্শিত হয়। মঞ্চে নাটক ছাড়াও তিনটি সেমিনারের আয়োজন করা হয়েছে।
আগামী ১৯ নভেম্বর সকালে ‘উত্তরাধুনিকতা ও আমাদের থিয়েটার’ এবং ২৫ নভেম্বর ‘সমকালীন দৃষ্টিভঙ্গিতে রবীন্দ্রনাথের নাটক’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপিত হবে। আর সন্ধ্যা ৭টায় লোক নাট্যদল (বাংলাদেশ) মঞ্চস্থ করবে তপস্বী ও তরঙ্গিনী।
নাট্যসংগঠন ‘নান্দীমুখ’ এর দলপ্রধান অভিজিৎ সেনগুপ্ত জানান, বাংলাদেশ ছাড়াও ভারত, জাপান, মেক্সিকো, স্পেন ও সুইডেনের ১১টি নাট্যদল এবারের এই নাট্যোৎসবে যোগ দিচ্ছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়