মাসুদ বিন মোমেন আরো দুই বছর পররাষ্ট্র সচিব

আগের সংবাদ

বিশ্বকাপ উন্মাদনায় মেতেছে বিশ্ব

পরের সংবাদ

অংশ নেবে ৩০ হাজার গ্র্যাজুয়েট : ঢাবির ৫৩তম সমাবর্তন কাল

প্রকাশিত: নভেম্বর ১৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

ঢাবি প্রতিনিধি : ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ৫৩তম সমাবর্তন অনুষ্ঠিত হবে আগামীকাল। এতে অংশগ্রহণ করবেন ৩০ হাজার ৩৪৮ জন গ্র্যাজুয়েট ও গবেষক। ইতোমধ্যে তারা সমাবর্তনের জন্য রেজিস্ট্রেশন করেছেন- যা গত সমাবর্তনের তুলনায় ৯ হাজার ৫৫২ জন বেশি। ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠ এবং অধিভুক্ত কলেজগুলোর শিক্ষার্থীদের জন্য ঢাকা কলেজ ও ইডেন কলেজ ভেন্যুতে সমাবর্তন অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।
গতকাল বৃহস্পতিবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের অধ্যাপক আব্দুল মতিন চৌধুরী ভার্চুয়াল কক্ষে ৫৩তম সমাবর্তন উপলক্ষে এক সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানান। এ সময় তিনি বলেন, রেজিস্ট্রেশনকৃত গ্র্যাজুয়েট ও গবেষকদের মধ্যে মোট ২২ হাজার ২৮৭ জন গ্র্যাজুয়েট ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠ ভেন্যুতে এবং ৭ হাজার ৭৯৬ জন ঢাকা কলেজ ও ইডেন কলেজ ভেন্যুতে সমাবর্তন অনুষ্ঠানে অংশগ্রহণের সুযোগ পাবেন। এছাড়াও অনুষ্ঠানে ১৩১ জন কৃতী শিক্ষক, গবেষক ও শিক্ষার্থীকে ১৫৩টি স্বর্ণপদক, ৯৭ জনকে পিএইচডি, ২ জনকে ডিবিএ এবং ৩৫ জনকে এমফিল ডিগ্রি প্রদান করা হবে। সমাবর্তনে সভাপতিত্ব করবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আচার্য রাষ্ট্রপতি

মো. আবদুল হামিদ। সমাবর্তন বক্তা হিসেবে উপস্থিত থাকবেন নোবেল বিজয়ী ফরাসি অর্থনীতিবিদ অধ্যাপক ড. জঁ তিরোল। ৫৩তম সমাবর্তনে ৫৩তম সম্মানসূচক ডক্টরেট ডিগ্রি হিসেবে তাকে ‘ডক্টর অব ল’ প্রদান করা হবে। এর আগে বিশ্ববিদ্যালয় থেকে ৫২টি ডক্টরেট ডিগ্রি প্রদান করা হয়।
সমাবর্তনের মূল অনুষ্ঠান : শনিবার বেলা ১১টা ৫৫ মিনিটে কার্জন হল থেকে কেন্দ্রীয় খেলার মাঠ পর্যন্ত আচার্যের শোভাযাত্রা এবং ১২টায় সমাবর্তনের মূল পর্ব শুরু হবে।
গ্র্যাজুয়েটদের জন্য নির্দেশনা : সংবাদ সম্মেলনে সমাবর্তন অনুষ্ঠানে অংশগ্রহকারী গ্র্যাজুয়েটদের জন্য কিছু নির্দেশনা দেয়া হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের গ্র্যাজুয়েটরা খেলার মাঠের সুইমিংপুল সংলগ্ন গেট দিয়ে সকাল সাড়ে ৯টা থেকে ১১টার মধ্যে সমাবর্তনস্থলে প্রবেশ করতে হবে। অনুষ্ঠানস্থলে নিজ নিজ আসন গ্রহণ করার পর কোনোভাবেই মঞ্চের আশপাশে ও অন্যান্য স্থানে ঘোরাফেরা করতে পারবে না।
সমাবর্তনে অংশগ্রহণের জন্য আমন্ত্রণপত্র এবং জাতীয় পরিচয়পত্র, প্রতিষ্ঠান কর্তৃক আইডি বা পাসপোর্ট সঙ্গে আনতে হবে। আমন্ত্রণপত্র হস্তান্তরযোগ্য নয়। সমাবর্তনস্থলে মোবাইল ফোন, হাতব্যাগ, ব্রিফকেস, ক্যামেরা, ইলেকট্রনিক ডিভাইস, ছাতা ও পানির বোতল নিয়ে প্রবেশ করা যাবে না। সমাবর্তনস্থলে প্রবেশের জন্য মাস্ক পরিধান বাধ্যতামূলক।
এছাড়া অধিভুক্ত সরকারি সাত কলেজের অধ্যক্ষ, উপাধ্যক্ষ, বিভাগীয় প্রধান, শিক্ষক পরিষদের সভাপতি ও সাধারণ সম্পাদক এবং রেজিস্ট্রেশনকৃত গ্র্যাজুয়েটরা ডিজিটাল প্রযুক্তির মাধ্যমে ঢাকা কলেজ ও ইডেন মহিলা কলেজ ভেন্যু থেকে সরাসরি সমাবর্তন অনুষ্ঠানে অংশ নেবেন এবং তারা সমাবর্তনস্থলে বেলা ১১টা ২০মিনিটের মধ্যে আসন গ্রহণ করবেন।
পলিথিন, বানান ভুল ও সাত কলেজ ইস্যুতে বিশ্ববিদ্যালয়ের বক্তব্য : সমাবর্তন অনুষ্ঠানে অংশগ্রহণের জন্য শিক্ষার্থীদের গাউন, টুপি ও টাই প্রদানে নানা অভিযোগ উঠেছে। এর মধ্যে নিষিদ্ধ পলিথিনে করে এই জিনিসগুলো দেয়া হয়েছে কয়েকটি ভেন্যুতে। এছাড়াও টাইতে ৫৩ৎফ-এর পরিবর্তে ৫৩ঃয ভুলভাবে লেখা হয়েছে। সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ বিষয়ে উপাচার্য বলেন, পলিথিনে গ্র্যাজুয়েটদের এসব দেয়া মোটেও প্রত্যাশিত নয়। আমরা এটা নিয়ে কাজ করছি। টাইয়ের বানান ভুলের বিষয়টি সামগ্রিকভাবে আমাদের লজ্জায় ফেলেছে। সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে আমরা যোগাযোগ করেছি। তারা আরো কিছু অতিরিক্ত টাই বানিয়ে দেবে। যা দিয়ে আমরা বিদেশি অতিথিদের দিতে পারব। আর শিক্ষার্থীরা গাউন ফেরত দিলে স্যুভিনিয়র স্বরূপ একটি পরিবেশবান্ধব ব্যাগ ও একটি মগ পাবে।
সাত কলেজের শিক্ষার্থীরা ডিজিটাল পর্দায় সমাবর্তন নিতে চায় না। তাদের জন্য কী করা হবে জানতে চাইলে উপাচার্য বলেন, সমাবর্তন বিশ্ববিদ্যালয়ের আচার্য রাষ্ট্রপতির সদয় অনুমতিক্রমে অনুষ্ঠিত হয়। যখন যেভাবে সিদ্ধান্ত আসে ঢাকা বিশ্ববিদ্যালয় সেভাবে সিদ্ধান্ত বাস্তবায়ন করে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়