জামায়াত আমিরের ছেলেসহ দুজন ফের রিমান্ডে

আগের সংবাদ

জামায়াত-জঙ্গি নতুন সমীকরণ : দলটির আমির ডা. শফিকের ছেলে ডা. রাফাতকে গ্রেপ্তারের পর বেরিয়ে আসছে নতুন তথ্য ও যোগসূত্র

পরের সংবাদ

২৪তম নবান্ন উৎসব আজ

প্রকাশিত: নভেম্বর ১৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বাঙালির নবান্ন উৎসব আজ বুধবার। ফসলকেন্দ্রিক সবচেয়ে বড় ও প্রাচীন উৎসবে মাতার আনন্দঘন দিন। অনাদিকাল ধরে গ্রামীণ জনপদে এ উৎসব হয়ে আসছে। রাজধানী শহরে একই উৎসবে পেয়েছে ভিন্ন মাত্রা। আবহমান গ্রাম-বাংলার ঐতিহ্য মেনে আজ থাকবে বর্ণাঢ্য আয়োজন। লোকায়ত জীবন ও কৃষিনির্ভর অর্থনীতির জয়গান করা হবে উৎসব মঞ্চ থেকে। শহুরে প্রলোভন করপোরেট সংস্কৃতি আর নিজেকে ভুলে থাকার এই সময়ে আলাদা তাৎপর্যের হয়ে উঠেছে নবান্ন উৎসব। গ্রামের নরম মাটিতে নাড়ি পুঁতে আসা বাঙালি স্মৃতিতে হলেও গ্রামে ফিরে যাবে। আজ বাংলাদেশ শিল্পকলা একাডেমির উন্মুক্ত মঞ্চে জাতীয় নবান্নোৎসব উদযাপন পর্ষদ আয়োজিত ২৪তম ‘নবান্ন উৎসব-১৪২৯’ অনুষ্ঠানটি শুরু হবে সকাল সাড়ে ৭টায় গুণীশিল্পীদের সুরের মূর্ছনার মধ্য দিয়ে, চলবে রাত ৯টা পর্যন্ত।
উৎসবের উদ্বোধন করবেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। নবান্ন কথনে অংশ নেবেন ড. মো. শাহিদুর, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য রাশিদ ভূঁইয়া, বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকি, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি লেখক ও গবেষক গোলাম কুদ্দুছ। শুভেচ্ছা বক্তব্য দেবেন জাতীয় নবান্নোৎসব উদযাপন পর্ষদের সাধারণ সম্পাদক নাঈম হাসান সুজা। সভাপতিত্ব করবেন জাতীয় নবান্নোৎসব উদযাপন পর্ষদের সহসভাপতি কাজী মদিনা। সঞ্চালনা করবেন জাতীয় নবান্নোৎসব উদযাপন পর্ষদের সহসভাপতি সঙ্গীতা ইমাম।
এ উৎসবে দেশবরেণ্য সংগীতশিল্পী সালমা আকবর, আবুবকর সিদ্দিকী, মহাদেব ঘোষ, বুলবুল মহলানবীশ, অনিমা মুক্তি গোমেজ, বিজন চন্দ্র মিস্ত্রি, আবৃত্তিশিল্পী আহকাম উল্লাহ, রুপা চক্রবর্তী, মাসকুর এ সাত্তার কল্লোলসহ আরো অনেক সংগীত ও আবৃত্তি পরিবেশন করবেন। এছাড়াও এই উৎসবে দেশের স্বনামধন্য শিশুদের দল, সংগীতের দল, আবৃত্তির দল ও নাচের দলের প্রায় শত শিল্পীর মিলন ঘটবে।
এছাড়াও নবান্ন উৎসব প্রাঙ্গণে পিঠার একটি স্টল থাকবে। সবার জন্য খৈ, মুড়কি, মোয়া ও মুরালি আহারের ব্যবস্থা থাকবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়