জামায়াত আমিরের ছেলেসহ দুজন ফের রিমান্ডে

আগের সংবাদ

জামায়াত-জঙ্গি নতুন সমীকরণ : দলটির আমির ডা. শফিকের ছেলে ডা. রাফাতকে গ্রেপ্তারের পর বেরিয়ে আসছে নতুন তথ্য ও যোগসূত্র

পরের সংবাদ

১০ হাজার কর্মী ছাঁটাই করবে অ্যামাজন

প্রকাশিত: নভেম্বর ১৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : টুইটার ও মেটার পর এবার মার্কিন প্রযুক্তি কোম্পানি অ্যামাজনও বড় ধরনের ছাঁটাইয়ের পরিকল্পনা করছে। করপোরেট ও প্রযুক্তি খাতের প্রায় ১০ হাজার কর্মীকে চাকরিচ্যুত করা হতে পারে।
অ্যামাজনের এ পরিকল্পনার সঙ্গে সংশ্লিষ্ট এক ব্যক্তির বরাতে মার্কিন সংবাদমাধ্যম দ্য নিউইয়র্ক টাইমস বলছে, চলতি সপ্তাহে ছাঁটাই শুরু হতে পারে। আর তা হলে এটি হবে কোম্পানিটির ইতিহাসে সবচেয়ে বড় ছাঁটাইয়ের ঘটনা। সংশ্লিষ্ট এক ব্যক্তি নিউইয়র্ক টাইমসকে বলেন, অ্যামাজনের ছাঁটাইয়ের সংখ্যা ঠিক কত হতে পারে, তা সুনির্দিষ্ট করে জানা যায়নি। একবারে ছাঁটাই না করে ধাপে ধাপে করা হতে পারে। তবে প্রায় ১০ হাজার কর্মীকে ছাঁটাই করার মানে হলো অ্যামাজনের করপোরেট কর্মীদের প্রায় ৩ শতাংশকে ছাঁটাই করা। এ ছাড়া এ সংখ্যা প্রতিষ্ঠানটির মোট বৈশ্বিক জনবলের ১ শতাংশের কম কর্মীকে প্রতিনিধিত্ব করে। প্রতিষ্ঠানটির বৈশ্বিক জনবলের সংখ্যা ১৫ লাখের বেশি। তারা মূলত ঘণ্টাভিত্তিক কাজ করে থাকে। সংশ্লিষ্ট ওই সূত্র আরো বলেছে, অ্যামাজনের ভয়েস সার্ভিস অ্যালেক্সাসহ বিভিন্ন ডিভাইস সংস্থা, খুচরা বিপণন বিভাগ এবং মানবসম্পদ বিভাগের ওপর ছাঁটাইয়ের প্রভাব বেশি পড়বে। প্রকাশ্যে কথা বলার অনুমতি না থাকায় ওই ব্যক্তি তার নাম প্রকাশে অনিচ্ছা জানিয়েছেন।
ছাঁটাইয়ের পরিকল্পনার ব্যাপারে জানতে নিউইয়র্ক টাইমসের পক্ষ থেকে অ্যামাজনের মুখপাত্র ব্র্যাড গøাসেরের সঙ্গে যোগাযোগ করা হয়েছিল।
তবে তিনি এ ব্যাপারে মন্তব্য করতে রাজি হননি।
ব্যবসায়িক মডেলে পরিবর্তন এবং অনিশ্চিত অর্থনৈতিক পরিস্থিতির মধ্যে বিশ্বের প্রযুক্তি শিল্প খাতে ছাঁটাইয়ের প্রবণতা দেখা যাচ্ছে। স¤প্রতি মার্কিন গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলার প্রধান ইলন মাস্ক টুইটারের মালিকানা কিনে নেয়ার পর প্রতিষ্ঠানটির কর্মীসংখ্যা অর্ধেকে নামিয়ে এনেছেন।
গত সপ্তাহে ফেসবুক ও ইনস্টাগ্রামের মূল প্রতিষ্ঠান মেটা ১১ হাজার কর্মীকে ছাঁটাইয়ের ঘোষণা দিয়েছে। এই সংখ্যা প্রতিষ্ঠানটির মোট কর্মিসংখ্যার প্রায় ১৩ শতাংশ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়