জামায়াত আমিরের ছেলেসহ দুজন ফের রিমান্ডে

আগের সংবাদ

জামায়াত-জঙ্গি নতুন সমীকরণ : দলটির আমির ডা. শফিকের ছেলে ডা. রাফাতকে গ্রেপ্তারের পর বেরিয়ে আসছে নতুন তথ্য ও যোগসূত্র

পরের সংবাদ

বিচারকাজে বাধা : ক্ষমা চেয়ে মুক্তি পেলেন সেই পিপি

প্রকাশিত: নভেম্বর ১৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : অসৌজন্যমূলক আচরণ ও বিচারকের বিচারকাজে বাধা দেয়ার ঘটনায় কোনো ব্যাখ্যায় না গিয়ে নিঃশর্ত ক্ষমা প্রার্থনা করে আদালত অবমাননার দায় থেকে মুক্তি পেলেন পিরোজপুরের পাবলিক প্রসিকিউটর (পিপি) খান মো. আলাউদ্দিন। গতকাল মঙ্গলবার হাইকোর্টে হাজির হয়ে বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি রাজিক আল জলিলের বেঞ্চে ক্ষমা প্রার্থনা করেন করেন তিনি। আর কখনো এমন ঘটনার পুনরাবৃত্তি হবে না মর্মে প্রতিশ্রæতি দিয়ে আদালতের কাছে ক্ষমা চান পিপির পক্ষের আইনজীবী। পিপি আলাউদ্দিনও এ সময় ওই প্রতিশ্রæতি দিয়ে ক্ষমা চান।
এ সময় পিপিকে ভর্ৎসনা করে বিচারপতি জে বি এম হাসান বলেন, আপনি কোনো সাধারণ আইনজীবী নন। আপনি পিরোজপুরের পিপি, আইনজীবী নেতা। আপনারা যদি বিচারককে, আদালতকে সম্মান না করেন, তাহলে তো সাধারণ মানুষ সম্মান করবে না। আর যদি আদালতের প্রতি, বিচার বিভাগের প্রতি মানুষের আস্থা উঠে যায়, তাহলে তো কেউ বাঁচবেন না। আমরা যদি আপনার আচরণ মেনে নেই, তাহলে সাধারণ মানুষের মধ্যে কী বার্তা যাবে? বিচারকের সঙ্গে আপনার এই আচরণের কারণে যে ক্ষতি হয়েছে, তার খেসারত দিতে হবে। আপনার আচরণের কথা গণমাধ্যমে প্রকাশিত হয়েছে। এতে বিচার বিভাগের অনেক ক্ষতি হয়ে গেছে। আপনারও তো অনেক ক্ষতি হয়ে গেছে। এটা তো আপনার জীবনের বড় দুর্ঘটনা। আদালত আরো বলেন, আদালত শক্তি প্রদর্শনের জায়গা না। এখানে যত বিনয়ী হবেন তত বড় হতে পারবেন। এখন যদি আপনাকে আমরা ৬ মাসের জন্য আইন পেশা থেকে বিরত থাকার আদেশ দেই, তখন কী হবে?
শুনানি শেষে পিপিকে সতর্ক করে আদালত অবমাননার দায় থেকে অব্যাহতি দিয়ে রুল নিষ্পত্তি করে দেন উচ্চ আদালত। শুনানিতে এ সময় পিপি আলাউদ্দিনের পক্ষে ছিলেন আইনজীবী ফিদা এম কামাল ও সাঈদ আহমেদ রাজা। সঙ্গে ছিলেন আইনজীবী মো. আব্দুল্লাহ আল মামুন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তুষার কান্তি রায়।
প্রসঙ্গত, গত ২৫ জুলাই এহসান রিয়াল এস্টেট অ্যান্ড বিল্ডার্স লিমিটেডের উপদেষ্টা মাওলানা মো. হাফিজুর রহমান ছিদ্দীকের জামিন শুনানির সময় পিপি খান মো. আলাউদ্দিন পিরোজপুরের সিজেএম আবু জাফর মো. নোমানের সঙ্গে অসৌজন্যমূলক আচরণ করে বিচারকাজে বাধা দেন। এ বিষয়ে প্রধান বিচারপতির দপ্তরে অভিযোগ করে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার আবেদন করেন মুখ্য বিচারিক হাকিম। পরে গত ১৯ সেপ্টেম্বর প্রধান বিচারপতি আবেদনটি বিবেচনায় নিয়ে ব্যবস্থা নেয়ার জন্য হাইকোর্ট বেঞ্চে পাঠান। সে ধারাবাহিকতায় শুনানির পর পিপিকে তলবের পাশাপাশি আদালত অবমাননার রুল জারি করা হয়।
উচ্চ আদালতের নির্দেশ অনুযায়ী পিপি আলাউদ্দিন গতকাল মঙ্গলবার আদালতে হাজির হন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়