জামায়াত আমিরের ছেলেসহ দুজন ফের রিমান্ডে

আগের সংবাদ

জামায়াত-জঙ্গি নতুন সমীকরণ : দলটির আমির ডা. শফিকের ছেলে ডা. রাফাতকে গ্রেপ্তারের পর বেরিয়ে আসছে নতুন তথ্য ও যোগসূত্র

পরের সংবাদ

বাম জোটের বিক্ষোভ : পাচারকৃত টাকা ও খেলাপি ঋণ উদ্ধারের দাবি

প্রকাশিত: নভেম্বর ১৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বিদেশে পাচার হওয়া পাঁচ লাখ কোটি টাকা ও ব্যাংকের চার লাখ কোটি টাকা খেলাপি ঋণ উদ্ধারে সংশ্লিষ্টদের বিশেষ অভিযান পরিচালনার আহ্বান জানিয়েছে বাম গণতান্ত্রিক জোট। জোট বলছে, পাচারের টাকা ও খেলাপি ঋণ উদ্ধার করলে আইএমএফের কাছ থেকে শর্তযুক্ত ঋণ এনে দেশ ও দেশের মানুষকে ঋণের জালে আবদ্ধ করার মতো ভুল সিদ্ধান্ত নিতে হবে না।
গতকাল মঙ্গলবার বাম গণতান্ত্রিক জোটের সমাবেশে এসব কথা বলেন বক্তারা। সমাবেশে বাম গণতান্ত্রিক জোটের কেন্দ্রীয় সমন্বয়ক, বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্স বলেন, সাধারণ মানুষের আয় বাড়েনি, অথচ মাথাপিছু আয়ের কথা বলা হচ্ছে। সারাদেশে রেশন ব্যবস্থা ও ন্যায্যমূল্যের দোকান এবং মজুরি কমিশন গঠন ও জাতীয় ন্যূনতম মজুরি ২০ হাজার টাকা নির্ধারণের দাবি জানান তিনি। রুহিন হোসেন প্রিন্স বলেন, দেশের অধিকাংশ মানুষের আয় কমলেও খরচ বেড়ে গেছে। তাই অনেককেই কম খেয়ে বেঁচে থাকতে হচ্ছে। অথচ লুটেরাদের সম্পদ রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় বেড়েই চলছে।
নির্দলীয় তদারকি সরকারের অধীনে জাতীয় সংসদ নির্বাচন দাবি করে তিনি বলেন, একজন রাষ্ট্রদূত পর্যন্ত রাতের ভোটের কথা প্রকাশ্যে বলেছেন। এ সরকারের অধীনে কখনই সুষ্ঠু নিরপেক্ষ নির্বাচন সম্ভব নয়।
বাম গণতান্ত্রিক জোটের আহ্বানে দেশব্যাপী বিক্ষোভের প্রথমদিন ছিল গতকাল (১৫ নভেম্বর)। এদিন রাজধানীর পল্টনে ঢাকা মহানগর বাম জোটের সমন্বয়ক ডা. সাজেদুল হক রুবেলের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে আরো বক্তব্য রাখেন- বাংলাদেশের সমাজতান্ত্রিক দলের (বাসদ) নেতা খালেকুজ্জামান লিপন, বিপ্লবী কমিউনিস্ট লীগের তৈমুর খান অপু, গণতান্ত্রিক বিপ্লবী পার্টির আমেন আক্তার, সমাজতান্ত্রিক আন্দোলনের রুবেল মিয়া। সভায় বক্তারা ঢাকায় গ্যাস, পানি ও বিদ্যুৎ সংকট সমাধানে ব্যবস্থা নেয়া, যানজট দূর, নি¤œ আয়ের মানুষের কাছে ন্যায্যমূল্যে নিত্যপণ্য পৌঁছানোর দাবি জানান। একই সঙ্গে দুঃশাসন, দুর্নীতির অবসান ঘটিয়ে ব্যবস্থা বদলের সংগ্রামে দেশবাসীকে এগিয়ে আসার আহ্বান জানান তারা। সমাবেশ শেষে বিজয়নগর, তোপখানা এলাকায় বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়। গতকাল ১৫ নভেম্বর থেকে ৩০ নভেম্বর পর্যন্ত দেশব্যাপী বিক্ষোভ সফল করার আহ্বান জানান বাম গণতান্ত্রিক জোটের নেতারা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়