জামায়াত আমিরের ছেলেসহ দুজন ফের রিমান্ডে

আগের সংবাদ

জামায়াত-জঙ্গি নতুন সমীকরণ : দলটির আমির ডা. শফিকের ছেলে ডা. রাফাতকে গ্রেপ্তারের পর বেরিয়ে আসছে নতুন তথ্য ও যোগসূত্র

পরের সংবাদ

নওয়াপাড়া আকিজ জুট মিল : কাজ হারালেন দুই হাজার শ্রমিক

প্রকাশিত: নভেম্বর ১৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

নওয়াপাড়া (যশোর) প্রতিনিধি : অভ্যন্তরীণ বাজারে গুনগতমানের পাট সংকট এবং পাটের দাম বেশি হওয়ায় উৎপাদন সিমিত করার অজুহাতে নওয়াপাড়া আকিজ জুট মিলের দুই হাজার শ্রমিককে কাজে আসতে নিষেধ করা হয়েছে। গতকাল মঙ্গলবার থেকে শ্রমিকদের যাতায়াতে ব্যবহৃত কয়েকটি বাস বন্ধ করে দেয়া হয়েছে। আকিজ জুট মিলের নির্বাহী পরিচালক শেখ আব্দুল হাকিম বিষয়টি নিশ্চিত করেছেন। আকিজ জুট মিল সূত্রে জানা গেছে, নওয়াপাড়া আকিজ জুট মিলের তিন শিফটে ৬ হাজার শ্রমিক কর্মরত রয়েছে। তার মধ্যে ৫ হাজার ৫০০ জন বদলি শ্রমিক রয়েছে। উৎপাদিত পণ্যের বিশ্ব বাজারে চাহিদা কমে যাওয়া, গুনগতমানের পাটের সংকট ও পাটের মূল্য বৃদ্ধির কারণে সি (রাতের) শিফটের আপাতত ২ হাজার শ্রমিককে কাজে আসতে নিষেধ করা হয়েছে।
মিলের স্পিনিং বিভাগের বাদ দেয়া শ্রমিক তক্কেল আলী বলেন, হঠাৎ করে মিলের কাজ বন্ধ হওয়ার কারণে বেকার হয়ে পড়েছি। মিলে পাট নেই বলে আমারসহ অনেকের কাজ বন্ধ করে দেয়া হয়েছে। কাজ না থাকায় পরিবার পরিজন নিয়ে কষ্টে দিন কাটাচ্ছি। আকিজ জুট মিলের সিবিএ সাধারণ সম্পাদক মো. জাহিদুল ইসলাম জানান, আভ্যন্তরীণ বাজারে গুনগত পাট না পাওয়া এবং পাটের দাম অনেক বেশি হওয়ায় কতৃপক্ষ উৎপাদন সিমিত করতে বদলি শ্রমিকদের গত ৮ নভেম্বর থেকে পর্যায়ক্রমে বাদ দেয়া শ্রমিকদের আপাতত আসতে নিষেধ করেছে। পরিস্থিতি স্বাভাবিক হলে আবারো শ্রমিকদের কাজে নেয়া হবে। বর্তমানে কম শ্রমিক দিয়ে মিল চালু রয়েছে। মিলের নির্বাহী পরিচালক আব্দুল হাকিম বলেন, আকিজ জুট মিলের পন্য তুরস্কে রপ্তানি করা হয়। রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে উৎপাদিত পণ্য পাঠানো সম্ভব হচ্ছে না। তাছাড়া পাঠাতে গেলে খরচও বেশি হচ্ছে। সেই সঙ্গে নতুন অর্ডারও কম হয়ে গেছে। পাশাপাশি দেশের বাজারে গুনগতমানের পাট পাওয়া যাচ্ছে না। যেটা পাওয়া যাচ্ছে তার দামও বেশি। সব মিলিয়ে তিন শিফটে উৎপাদন সচল রাখা সম্ভব হচ্ছে না। লোকসান এড়াতে স্থায়ী শ্রমিকদের দিয়ে এখন দুই শিফটে কাজ চলছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়