জামায়াত আমিরের ছেলেসহ দুজন ফের রিমান্ডে

আগের সংবাদ

জামায়াত-জঙ্গি নতুন সমীকরণ : দলটির আমির ডা. শফিকের ছেলে ডা. রাফাতকে গ্রেপ্তারের পর বেরিয়ে আসছে নতুন তথ্য ও যোগসূত্র

পরের সংবাদ

তুরিনে অনুশীলনে ব্যস্ত ব্রাজিল

প্রকাশিত: নভেম্বর ১৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ফুটবল বিশ্বের সবচেয়ে মর্যাদাপূর্ণ আসর বিশ্বকাপ ফুটবল। এ বিশ্বকাপের শিরোপা অংশগ্রহণকারী দলগুলোর জন্য পরম প্রত্যাশিত। কেননা ফুটবলে নিজেদের শ্রেষ্ঠত্ব ঘোষণার মঞ্চই এই বিশ্বকাপ। এদিকে বিশ্বকাপ উপলক্ষে দলগুলো নিজেদের গুছিয়ে নিতে শুরু করেছে। একে একে ঘোষণা করেছে দলের স্কোয়াড। শেষ মুহূর্তের প্রস্তুতি হিসেবে অনশীলনে ব্যস্ত সময় পার করছে দলগুলো।
বিশ্বকাপের আগে ব্রাজিল দল ক্যাম্প করেছে ইতালিতে। কাতারের বিমান ধরার আগে এখানে চলবে পাঁচদিনের প্রস্তুতি। এরপর তিতের শিষ্যরা উড়াল দেবে দোহার উদ্দেশে। গত সোমবার জুভেন্টাসের ট্রেইনিং ফ্যাসিলিটিজে হাজির হওয়ার কথা ছিল ব্রাজিলের বিশ্বকাপ স্কোয়াডের ২৬ জনের। কিন্তু উপস্থিত হতে পেরেছেন ২৪ জন। সময়মতো উপস্থিত হতে না পারা দুজনের একজন হলেন দলের সেরা তারকা নেইমার। উপস্থিত হতে পারেনি তার পিএসজি সতীর্থ মার্কুইনিয়োসও।
ফ্লাইট জটিলতার কারণে সময়মতো দলের সঙ্গে যোগ দিতে পারেননি পিএসজির এই দুই খেলোয়াড়। এই দুজন দলের সঙ্গে যোগ দেন বিকেলে। ওই সময়ে তিতে গত সপ্তাহান্তে ক্লাব ফুটবলে না খেলা ১৪ জনকে অনুশীলন করাচ্ছিলেন। ব্রাজিলের টেকনিক্যাল স্টাফরা জানিয়েছেন, তুরিনে প্রথম দুইদিন খেলোয়াড়দের শারীরিক অবস্থা দেখাই কোচ তিতের পরিকল্পনা। অবস্থা পর্যবেক্ষণের ভিত্তিতেই হবে অনুশীলনের মাত্রা নির্ধারণ। তবে পূর্ণমাত্রায় অনুশীলন হবে আজ।
কাতার বিশ্বকাপে গ্রুপ ‘জি’তে থাকা ব্রাজিলের প্রথম ম্যাচ ২৫ নভেম্বর সার্বিয়ার বিপক্ষে। এরপর ২৮ নভেম্বর সুইজারল্যান্ডের বিপক্ষে খেলতে নামবে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা। অন্য দুই প্রতিপক্ষ সুইজারল্যান্ড ও ক্যামেরুন। গ্রুপ পর্বের শেষ ম্যাচে ৩ ডিসেম্বর ক্যামেরুনের মোকাবিলা করবে হলুদ জার্সিধারীরা।
দক্ষিণ কোরিয়া ও জাপানে আয়োজিত ২০০২ বিশ্বকাপে রেকর্ড পঞ্চম ও নিজেদের সবশেষ শিরোপা ঘরে তুলেছিল ব্রাজিল। ফাইনালে জার্মানিকে ২-০ গোলে হারায় রোনালদো-রিভালদোরা। ম্যাচ শেষের বাঁশি বাজতেই উল্লাসে ফেটে পড়ে সারা বিশ্বে তাদের সমর্থকরা। ব্রাজিল জুড়ে বয়ে যায় আনন্দের জোয়ার। সেই উৎসবের পর পেরিয়ে গেছে ২০ বছর। মাঝে হয়ে গেছে আরও চারটি বিশ্বকাপ। কিন্তু জার্সিতে স্বপ্নের ছয় তারকা আর যোগ করতে পারেনি তারা। লম্বা একটা সময় ধরে শিরোপা জেতা হচ্ছে না ব্রাজিলের। সবশেষ চার আসরে তাদের সর্বোচ্চ অর্জন ঘরের মাঠে ২০১৪ সালে সেমিফাইনাল খেলা। অবশ্য সেখানে আরও বড় হতাশা লুকিয়ে, জার্মানদের বিপক্ষে যে ৭-১ গোলে বিধ্বস্ত হতে হয়েছিল।
ষষ্ঠ বিশ্বকাপ জিততে মরিয়া ব্রাজিলের মানুষ আরও একবার নতুন করে স্বপ্ন দেখতে শুরু করেছে। কাতারে দলটির সেই অভিযানের অংশ বার্সেলোনার ফরোয়ার্ড রাফিনিয়াও। প্রথমবারের মতো বিশ্বকাপ খেলার হাতছানি ২৫ বছর বয়সী ফুটবলারের সামনে। তার ভাষ্য,‘স্বাভাবিকভাবেই সমর্থকরা ব্রাজিলের ষষ্ঠ শিরোপা জয়ের জন্য অধীর অপেক্ষায় আছে, আমরাও তাই। ২০০২ বিশ্বকাপের খুব বেশি কিছু আমার মনে নেই, কারণ আমি তখন খুব ছোট ছিলাম। তবে সেটা ছিল অবিশ্বাস্য ও অবর্ণনীয় অনুভূতি। ব্রাজিলের সব মানুষ এক হয়েছিল, পরস্পরকে জড়িয়ে ধরেছিল। এখন আবারো আমাদের সবাইকে ঐক্যবদ্ধ করার ভালো সময় হয়েছে।’
অনেকটা সময় ধরেই ব্রাজিলের প্রাণভোমরা নেইমার। আক্রমণভাগের মূল কাণ্ডারি তিনি। কিন্তু বড় টুর্নামেন্টে বারবার একরাশ হতাশা নিয়ে ফিরতে হয়েছে তাকে। বিশ্বকাপ বা কোপা আমেরিকা, এখনো দেশের হয়ে বড় কোনো আসরে শিরোপার স্বাদ পাওয়া হয়নি তার। ক্যারিয়ারের তৃতীয় বিশ্বকাপ খেলার অপেক্ষায় থাকা নেইমার বলেন, কাতারের পর আরেকটি বৈশ্বিক আসরে খেলার ব্যাপারে তিনি নিশ্চিত নন। তার ভাষ্য,‘আমি শেষ বিশ্বকাপ মনে করেই খেলব। আমার বাবার সঙ্গে আমি সবসময় কথা বলি। আমরা সবসময় বলি, প্রতিটি ম্যাচই যেন শেষ ম্যাচ ধরে খেলি। কারণ, আগামীকাল কী হবে, কেউ জানি না।’ তিনি যোগ করেন,‘আমি আরেকটি বিশ্বকাপ খেলার নিশ্চয়তা দিতে পারব না। সত্যিই জানি না (পরের আসরে খেলব কিনা)। আমি এবার শেষ মনে করেই খেলব। হয়তো আমি আরেকটি বিশ্বকাপে খেলব, হয়তো খেলব না। এটা অনেক কিছুর ওপর নির্ভর করছে। কোচ পরিবর্তন হবে, জানি না সেই কোচ আমাকে পছন্দ করবে কি না।’
১৮ বছর বয়সে আন্তর্জাতিক ফুটবলে অভিষিক্ত নেইমার জাতীয় দলের হয়ে এখন পর্যন্ত গোল করেছেন ৭৫টি। কিংবদন্তি পেলের ৭৭ গোলের রেকর্ড ছাপিয়ে শীর্ষে যাওয়াটা সময়ের ব্যাপার মাত্র। যদিও রেকর্ড নিয়ে ভাবেন না বলেই দাবি নেইমারের। তার কণ্ঠে ফুটে উঠল পূর্বসূরির প্রতি শ্রদ্ধা। তিনি বলেন,‘এটি আমার স্বপ্নের চেয়ে, কল্পনার চেয়েও বেশি কিছু। আমি কখনোই রেকর্ড নিয়ে ভাবিনি, আমি কখনোই কাউকে ছাড়িয়ে যেতে চাইনি, রেকর্ড ভাঙতে চাইনি। আমি সবসময় শুধু ফুটবল খেলতে চেয়েছি। পেলে মানেই ফুটবল। পেলে আমাদের দেশের জন্য সবকিছু। তার প্রতি আমার অগাধ শ্রদ্ধা আছে।’

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়