জামায়াত আমিরের ছেলেসহ দুজন ফের রিমান্ডে

আগের সংবাদ

জামায়াত-জঙ্গি নতুন সমীকরণ : দলটির আমির ডা. শফিকের ছেলে ডা. রাফাতকে গ্রেপ্তারের পর বেরিয়ে আসছে নতুন তথ্য ও যোগসূত্র

পরের সংবাদ

জি-২০ সম্মেলনে করোনার হানা : দেশে ফিরলেন কম্বোডিয়ার প্রধানমন্ত্রী হুন সেন

প্রকাশিত: নভেম্বর ১৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ ইন্দোনেশিয়ায় শুরু হয়েছে বিশ্বের অন্যতম বৃহৎ আন্তর্জাতিক গোষ্ঠী গ্রুপ অব টোয়েন্টির বা জি-২০ শীর্ষ সম্মেলন। গতকাল মঙ্গলবার দেশটির পর্যটন শহর বালিতে এই সম্মেলন শুরু হয়। আর এদিনই জি-২০ সম্মেলনে হানা দিয়েছে করোনা ভাইরাস। মূলত কম্বোডিয়ার প্রধানমন্ত্রী হুন সেন করোনায় আক্রান্ত বলে শনাক্ত হয়েছেন এবং এর পরপরই বালি ছেড়েছেন তিনি।
আন্তর্জাতিক এক গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, কম্বোডিয়ার প্রধানমন্ত্রী হুন সেন গতকাল মঙ্গলবার বলেছেন, তিনি কোভিড-১৯ ভাইরাসে আক্রান্ত হয়েছেন এবং এ কারণে বালিতে চলমান জি-২০ সম্মেলন ত্যাগ করছেন তিনি। মূলত জি-২০ সম্মেলনের আগে কম্বোডিয়ার রাজধানীতে আঞ্চলিক একটি সম্মেলন অনুষ্ঠিত হয়। ওই সম্মেলনে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনসহ অন্য বিশ্ব নেতারা অংশ নিয়েছিলেন। বিশ্বের অন্যতম বৃহৎ আন্তর্জাতিক গোষ্ঠী গ্রুপ অব টোয়েন্টির বা জি-২০ শীর্ষ সম্মেলন শুরুর সময় কম্বোডিয়ার প্রধানমন্ত্রী হুন সেনের করোনা শনাক্ত হয়। পরে নিজের ফেসবুক পেজে দেয়া এক পোস্টে কম্বোডিয়ান প্রধানমন্ত্রী বলেন, তিনি সোমবার রাতে করোনা ভাইরাস পরীক্ষায় পজিটিভ হয়েছেন এবং ইন্দোনেশিয়ার একজন চিকিৎসক তার করোনায় আক্রান্তের বিষয়টি মঙ্গলবার সকালে নিশ্চিত করেছেন। আর তাই তিনি দেশে ফেরার সিদ্ধান্ত নিয়েছেন। হোয়াইট হাউস বলছে, প্রেসিডেন্ট জো বাইডেন মঙ্গলবার সকালে করোনা পরীক্ষা করেছেন এবং এতে তিনি নেগেটিভ হয়েছেন। বাইডেন ও কম্বোডিয়ার প্রধানমন্ত্রী হুন সেন গত শনিবার এক সঙ্গে যথেষ্ট সময় কাটিয়েছেন। তবে হুন সেন বলেছেন, এটি সৌভাগ্যের বিষয় যে, তিনি সোমবার রাতে বেশ দেরিতে বালিতে পৌঁছান এবং এতে করে ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁসহ অন্যান্য নেতাদের সঙ্গে নৈশভোজে যোগ দিতে পারেননি তিনি।
গত রোববার শেষ হওয়া এসোসিয়েশন অব সাউথইস্ট এশিয়ান নেশনের বা আসিয়ানের শীর্ষ সম্মেলনের আয়োজক ছিল কম্বোডিয়ার রাজধানী নম পেন। ওই সম্মেলন চলাকালীন হুন সেন অনেক নেতার সঙ্গে সাক্ষাতের পাশাপাশি করমর্দন করেছিলেন।
কম্বোডিয়ার ওই সম্মেলনে প্রেসিডেন্ট জো বাইডেন ছাড়াও অন্যান্য অতিথির মধ্যে জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রæডো, রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ, চীনের প্রধানমন্ত্রী লি কেকিয়াংসহ আরো অনেক নেতা উপস্থিত ছিলেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়