জামায়াত আমিরের ছেলেসহ দুজন ফের রিমান্ডে

আগের সংবাদ

জামায়াত-জঙ্গি নতুন সমীকরণ : দলটির আমির ডা. শফিকের ছেলে ডা. রাফাতকে গ্রেপ্তারের পর বেরিয়ে আসছে নতুন তথ্য ও যোগসূত্র

পরের সংবাদ

আমিরাতে গা গরমে মেসিরা

প্রকাশিত: নভেম্বর ১৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : দরজায় কড়া নাড়ছে বিশ্বকাপ ফুটবলের ২২তম আসরের। এই ফুটবলযজ্ঞকে সামনে রেখে শেষ মুহূর্তের প্রস্তুতি সম্পন্ন করছে অংশগ্রহণকারী দলগুলো। আগামী ২২ নভেম্বর সৌদি আরবের বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ অভিযান শুরু করবে অন্যতম ফেভারিট আর্জেন্টিনা। একমাত্র প্রস্তুতি ম্যাচে আজ আবুধাবির মোহাম্মদ বিন জায়েদ স্টেডিয়ামে সংযুক্ত আরব আমিরাতের মুখোমুখি হবে আলবিসেলেস্তেরা। বাংলাদেশ সময় রাত ৯টা ৩০ মিনিটে শুরু হবে ম্যাচটি। এর আগে গতকাল অনুশীলনে নামে নীল-সাদা জার্সিধারীরা। অনুশীলনে মেসি যোগ দেয়ায় ফুরফুরে মেজাজে ছিল পুরো দল। আমিরাতের বিপক্ষে বড় জয়ে বিশ্বকাপের আগে নিজেদের আত্মবিশ্বাস বাড়াতে চায় স্ক্যালোনির দল।
ফিফা র‌্যাংকিংয়ে আর্জেন্টিনা আছে তিনে। সেখানে আরব আমিরাত ৭০। ১৯৯০ সালে একবারই বিশ্বকাপ খেলতে পেরেছিল আরব আমিরাত। ব্যবধানটা দীর্ঘ হলেও প্রতিপক্ষকে হালকাভাবে নিতে চান না স্ক্যালোনি। যে কোনো প্রতিযোগিতায় এটিই দুদলের প্রথম সাক্ষাৎ।
কাতারে পৌঁছানোর আগেই ভক্তদের উন্মাদনার শিকার হওয়া শুরু হয়ে গেছে লিওনেল মেসির। আবুধাবি বিশ্ববিদ্যালয় মাঠে অনুশীলনে যখন নেমেছেন, তখন তাকে এক ঝলক দেখার জন্য বাইরে ভিড় জমান ভক্তরা। সেই অনুশীলন অবশ্য রুদ্ধদ্বার ছিল না, তবে চড়া দাম গুনলে পাওয়া যাচ্ছিল মেসিদের অনুশীলনের টিকেট। বাংলাদেশি টাকায় যা ছিল প্রায় ৩ হাজারেরও কিছু বেশি অর্থ। দর্শক যখন মাঠে আসার অনুমতি দেয়া হয়েছে, খেলোয়াড়দের নিরাপত্তা ব্যবস্থাও জোরদারই করা ছিল। তবে সেই কঠোর নিরাপত্তা বলয় ভেঙে আর্জেন্টিনার অনুশীলন চলাকালে দুই সমর্থক ঢুকে পড়েন মাঠের মধ্যে। মেসির দিকে ছুটছিলেনও বেশ। তবে নিরাপত্তারক্ষীরা সঙ্গে সঙ্গে মাঠের বাইরে পাঠিয়ে দেন তাদের। দূর থেকে অবশ্য পুরো ঘটনা উপভোগ করেন মেসি ও তার সতীর্থরা।
অনুশীলনের পরে অবশ্য সাংবাদিকদের স্কালোনি জানিয়েছেন, এটা স্বাভাবিক একটা ঘটনা। তিনি বলেন,‘এটা আমাদের কাছে প্রত্যাশিত ঘটনা। মেসির মতো কিংবদন্তিকে দেখতে মাঠের মধ্যে ভক্তরা ঢুকে পড়ার চেষ্টা করবেন, সেটা তো অপ্রত্যাশিত কিছু নয় মোটেও।’ তবে এই কারণে আবুধাবির নিরাপত্তা ব্যবস্থাকে দোষ দিতে নারাজ স্ক্যালোনি। বললেন,‘আমরা খুব সহজভাবেই গোটা বিষয়টাকে দেখছি। এখানকার নিরাপত্তার ওপর আমাদের পুরোপুরি বিশ্বাস আছে।’
গতকাল অনুশীলনের মাঝে হঠাৎ ডান পায়ের পেছন দিকে ধরে চোটের ভান করেন মেসি। যা দেখে খানিকটা আঁতকে উঠেছিলেন আর্জেন্টাইন খেলোয়াড়রা। তবে একটু পরেই মেসির অভিব্যক্তি দেখে বুঝে যান, চোট নয় এটা ছিল মেসির অভিনয়। তা দেখে রীতিমতো হেসেই খুন হয়ে যান রদ্রিগো ডি পলরা। লিওনেল মেসি ক্লাব ক্যারিয়ারে রাজা। কিন্তু জাতীয় দলে তার এখনো অধরা বিশ্বককাপের ট্রফি। ২০১৪ সারে জার্মানির কাছে হারের পর তার বুক ফাটা আর্তনাদে শামিল হয়েছিল ফুটবল দুনিয়া। মেসি হাসলে হাসেন সমর্থকরা। তার কান্না কাঁদায় সমর্থকদের। এবার মরুর বুকে ফুল ফোটাতে চান মেসি। স্মরণীয় করে রাখতে চান শেষ বিশ্বকাপ। সমর্থকরা এবার স্বপ্ন দেখতেই পারেন। কারণ বর্তমান সময়টা কথা বলছে আলবিসেলেস্তেদের পক্ষে। ২০১৯ সালে জুলাইয়ে সবশেষ ব্রাজিলের কাছে ২-০ গোলে হেরেছিল আর্জেন্টিনা। এরপর দুই অক্ষরের হার শব্দটাই ভুলতে বসেছে আলবিসেলেস্তে। টানা ৩৫ ম্যাচ অপরাজিত মেসিরা।
কোপা আমেরিকার পর ইতালিকে কাঁদিয়ে ফিনালিসিমা জয়। একের পর এক সাফল্যের পরেও মেসির চোখ দুটো শুধুই বিশ্বকাপের পানে চেয়ে আছে। প্রিয় সতীর্থের সে আক্ষেপ মেটাতে প্রস্তুত ডি মারিয়ারা।
এদিকে আর্জেন্টিনাকে ফেভারিট ফাঁদে পা না দিতে সতর্ক করেছেন দলের প্রাণভোমরা লিওনেল মেসি। মেসির ভাষ্য,‘আজকাল সব জাতীয় দলের বিপক্ষে খেলা কঠিন। প্রত্যেক দল (বিশ্বকাপে) হতে যাচ্ছে কঠিন, তাদের সহজে হারানো যাবে না। ইউরোপিয়ান দলগুলোর (অপরাজেয় থাকার পথে) বিপক্ষে আমাদের অনেক বেশি ম্যাচ খেলা হয়নি। যদিও তারা আমাদের বিপক্ষে খেলতে পছন্দ করে না, দক্ষিণ আমেরিকান দলগুলোর বিপক্ষেও খেলা কঠিন।’
বিশ্বকাপে আত্মবিশ্বাস নিয়ে অংশ নেবে আর্জেন্টিনা। কিন্তু ধাপে ধাপে এগোতে হবে বললেন সাতবারের ব্যালন ডি’অর জয়ী,‘আমরা ভালো ফর্মে থেকে ফাইনালসে যাচ্ছি। কিন্তু আমরা ফেভারিট এবং এটা জিতব, এই হাইপে বিশ্বাস করার ফাঁদে আমাদের পা দিলে চলবে না। আমাদের বাস্তববাদী হতে হবে এবং ধাপে ধাপে এগোতে হবে।’
নিজেদের দল নিয়ে সন্তুষ্ট মেসি,‘আমাদেরও ভালো খেলোয়াড় আছে, তারা ভালো ফর্মেও আছে। জিওর (লো সেলসো) ইনজুরি দুর্ভাগ্যজনক। কারণ সে আমাদের জন্য খুব গুরুত্বপূর্ণ। কিন্তু অন্যরাও এসেছে। আমরা লড়তে যাচ্ছি। এটাই চিন্তা। কিন্তু প্রথমে আমাদের প্রথম ম্যাচ (২২ নভেম্বর সৌদি আরবের বিপক্ষে) জেতায় মন দিতে হবে।’ আগামী রোববার থেকে শুরু হতে যাওয়া বিশ্বকাপে আর্জেন্টিনার এবারের গ্রুপ প্রতিপক্ষ মেক্সিকো, পোল্যান্ড ও সৌদি আরব।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়