কেন্দ্রীয় ব্যাংক : ব্যাংকগুলোতে জনগণের আমানত সম্পূর্ণ নিরাপদ রয়েছে

আগের সংবাদ

মাদকের টাকায় অস্ত্রের মজুত : মিয়ানমার সীমান্তে বেপরোয়া আরসা, আল ইয়াকিন > রোহিঙ্গা শিবিরে অস্থিরতার পেছনেও এরাই

পরের সংবাদ

রাষ্ট্রদূত ইতো নাওকি : জাপানের আশা অবাধ নির্বাচন

প্রকাশিত: নভেম্বর ১৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : জাপান আশা করে বাংলাদেশের আসন্ন নির্বাচন অবাধ, নিরপেক্ষ ও অংশগ্রহণমূলক হবে। নির্বাচন নিয়ে দেশটির অবস্থান হচ্ছে অহিংস ও শান্তিপূর্ণ- যেখানে সব প্রধান দল অংশ নেবে, জানিয়েছেন ঢাকায় জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি। গতকাল সোমবার সেন্টার ফর গভর্ন্যান্স স্টাডিজ আয়োজিত ‘মিট দ্য অ্যাম্বাসেডর’ অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি। এদিকে, ঢাকা-নারিতা রুটে বিমানের ফ্লাইট আগামী মার্চে চালু করার জন্য তোড়জোড় শুরু হয়েছে।
বাংলাদেশের নির্বাচন প্রসঙ্গে রাষ্ট্রদূত ইতো নাওকি বলেছেন, নির্বাচন নিয়ে বৈশ্বিক মতামতের একটা গুরুত্ব আছে। জাপান ২০১৮ সালের নির্বাচনের পরপর উদ্বেগ জানিয়েছিল। আমরা নির্বাচনের আগের রাতে ব্যালট বাক্স ভরে রাখার কথা শুনেছি, যা পৃথিবীর আর কোথাও শুনিনি। আমি আশা করব, এবার তেমন সুযোগ থাকবে না বা এমন ঘটনা ঘটবে না। বাংলাদেশের আগামী জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠু ও অংশগ্রহণমূলক হবে বলে প্রত্যাশা ব্যক্ত করেন জাপানি দূত। একই সঙ্গে বিরোধী দল নির্বাচনে অংশ নেবে বলেও নিজের প্রত্যাশার কথা জানান ইতো নাওকি।
রাষ্ট্রদূত বলেন, পুলিশ কর্মকর্তারা আরো সতর্ক হবেন বলে আমরা আশা করছি। জাপান বাংলাদেশে একটি সুষ্ঠু এবং অংশগ্রহণমূলক নির্বাচন প্রত্যাশা করে। বাংলাদেশের উন্নয়ন অংশীদার হিসেবে আমাদের চাওয়া থাকবে, বাংলাদেশের উন্নয়ন ও অগ্রযাত্রা আরো সামনে এগিয়ে যাবে। আর উন্নয়ন ও অগ্রযাত্রা চলমান রাখতে হলে অবশ্যই রাজনৈতিক স্থিতিশীলতা জরুরি। সেজন্য আমাদের চাওয়া থাকবে, নির্বাচনে গণতান্ত্রিক উপায়ে সব দল অংশ নেবে। তিন বছর ধরে বাংলাদেশে কর্মরত ইতো নাওকি বলেন, আমি শুনেছি, পুলিশ নির্বাচনের আগের রাতে ব্যালট বাক্স ভর্তি করে ফেলেছে। আমি অন্য কোনো দেশে এ ধরনের উদাহরণ শুনিনি। এ ধরনের ঘটনার পুনরাবৃত্তি উচিত নয়। অবাধ ও সুষ্ঠু নির্বাচন প্রয়োজন জানিয়ে তিনি বলেন, আমি দৃঢ়ভাবে আশা করি নির্বাচন সুষ্ঠু হবে। নির্বাচন কমিশন, সরকার বলছে, তারা সুষ্ঠু নির্বাচন করবে। আমি আশা করি সব বৃহৎ দল এই নির্বাচনে অংশ নেবে।
ঢাকা-নারিতা রুটে বিমানের ফ্লাইট চালু হতে পারে মার্চে : আগামী বছরের মার্চে জাপানের নারিতা রুটে ফ্লাইট চালুর পরিকল্পনা নিচ্ছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। এই রুটে ফ্লাইট পরিচালনায় এরই মধ্যে সব ধরনের প্রস্তুতি নিয়েছে সংস্থাটি। বাংলাদেশ সরকারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমোদন পেলেই ঢাকা-নারিতা রুটে ফ্লাইট শুরু হবে। গতকাল সোমবার বিমান বাংলাদেশ এয়ারলাইন্স সূত্রে এ তথ্য জানা গেছে। বিমানের জনসংযোগ বিভাগ সূত্র জানিয়েছে, এতদিন করোনাভাইরাসের কারণে জাপানে পর্যটক ভ্রমণ নিষিদ্ধ ছিল। স¤প্রতি বিদেশি পর্যটকদের জন্য জাপানকে উন্মুক্ত ঘোষণা করা হয়। ধারণা করা হচ্ছে, এ কারণেই দেশটিতে বিমানের পরিষেবা পরিকল্পনা বাস্তবায়নের পথ খুলে যাচ্ছে। ঢাকা থেকে সরাসরি আকাশপথে নারিতা যেতে সময় লাগে প্রায় সাড়ে ১০ ঘণ্টা। জাপানের নারিতা রুটে ফ্লাইট পরিচালনায় সব প্রস্তুতি প্রায় সম্পন্ন। পররাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমোদন পেলেই ঢাকা-নারিতা রুটে ফ্লাইট শুরু হবে। শিগগির এ অনুমোদন পাব বলে আশা করি। তখন এটিই হবে নারিতা রুটে বিমানের প্রথম বাণিজ্যিক ফ্লাইট।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়