কেন্দ্রীয় ব্যাংক : ব্যাংকগুলোতে জনগণের আমানত সম্পূর্ণ নিরাপদ রয়েছে

আগের সংবাদ

মাদকের টাকায় অস্ত্রের মজুত : মিয়ানমার সীমান্তে বেপরোয়া আরসা, আল ইয়াকিন > রোহিঙ্গা শিবিরে অস্থিরতার পেছনেও এরাই

পরের সংবাদ

বিশ্বকাপের জন্য ৮ হাজার বাংলাদেশি ক্যাবচালক

প্রকাশিত: নভেম্বর ১৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : আর মাত্র ৫ দিন পর মধ্যপ্রাচ্যের দেশ কাতারে পর্দা উঠছে বিশ্বকাপ ফুটবলের ২২তম আসরের। সময় যতই ঘনিয়ে আসছে, ততই বাড়ছে ফুটবলপ্রেমীদের উচ্ছ¡াস। এখন অপেক্ষা শুধু মাঠে গড়ানোর। এই ফুটবলযজ্ঞ উপলক্ষে লাখো ফুটবলভক্তের আগমন ঘটবে আয়োজক দেশ কাতারে। তাদের যাতায়াতের জন্য প্রস্তুত রাখা হয়েছে হাজারো ট্যাক্সিক্যাব। যার মধ্যে ৮ হাজার ট্যাক্সিক্যাব চালানোর দায়িত্ব পেয়েছেন প্রবাসী বাংলাদেশি চালকরা।
স¤প্রতি ১৫টি কোম্পানির ৪২০ জন বাংলাদেশি চালককে ৩ সপ্তাহের বিশেষ প্রশিক্ষণের আওতায় এনেছে দোহায় অবস্থিত বাংলাদেশের দূতাবাস। সেখানে চালকদের শিষ্টাচার ও ইংরেজি ভাষায় দক্ষতা বৃদ্ধির ওপর প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়। কাতারি বিশ্ববিদ্যালয়ের বাংলাদেশি শিক্ষকরা তাদের ক্লাস নিয়েছেন। যারা সশরীরে উপস্থিত হতে পারেননি, তাদের জন্য অনলাইনেও প্রশিক্ষণ গ্রহণের সুযোগ রাখা হয়েছে।
কাতারে সবমিলিয়ে প্রায় ৪ লাখ প্রবাসী বাংলাদেশি বাস করেন। এর মধ্যে প্রায় দুই-তৃতীয়াংশ নির্মাণ, স্বাস্থ্য এবং পর্যটন খাতের সঙ্গে যুক্ত আছেন। ভবিষ্যতে সবাইকে এবারের মতো প্রশিক্ষণ কর্মশালার আওতায় আনা হবে বলে জানা গেছে।
প্রায় এক যুগ ধরে কাতারে কাজ করছেন বাংলাদেশি ট্যাক্সিক্যাব চালক আব্দুল মোতালেব। প্রশিক্ষণ নেয়ার ব্যাপারে তিনি বলেন, ‘যাত্রীদের সঙ্গে যোগাযোগে কিছু সমস্যার সম্মুখীন হতে হয় আমাদের। যাত্রীদের অভ্যর্থনা জানানো এবং কাতার সম্পর্কে মূল কিছু তথ্য প্রকাশের জন্য কিছু পরামর্শ আমরা প্রশিক্ষণ থেকে পেয়েছি। কত যে উপকার হলো- তা আসলে ভাষায় প্রকাশ করা যাবে না।’
বিশ্বকাপের ৯২ বছরের ইতিহাসে এবার অন্যরকম সাক্ষী হতে যাচ্ছে বাংলাদেশ। মূল আসরে না থাকলেও এবারের কাতার বিশ্বকাপ মাঠে বসে সরাসরি খেলা দেখার সুযোগ পাচ্ছেন রেকর্ডসংখ্যক প্রবাসী বাংলাদেশি। কাতারে বসবাসরত প্রায় সাড়ে চার লাখের বেশি প্রবাসী বাংলাদেশি এবার মাঠে বসে উপভোগ করবেন মেসি-নেইমার-রোনালদোদের ফুটবল নৈপুণ্য, যারা ইতোমধ্যে ম্যাচের টিকেট নিশ্চিত করেছে।
বিশ্বের সবচেয়ে বড় এই ফুটবল আসরে খেলোয়াড়দের চিকিৎসাসেবা দেবেন বাংলাদেশি নারী ডাক্তার আয়শা পারভিন। এবারের আসরে ফেলোর মেডিকেল টিমের দায়িত্বে থাকার কথা রয়েছে তার। এর আগে কাতারের দোহার স্টেডিয়াম ৯৭৪ এ ফিফা আরব কাপে চিকিৎসাসেবা প্রদানের অভিজ্ঞতা রয়েছে এই বাংলাদেশির।
এই বিশ্বকাপে বাংলাদেশের স¤প্রচারের স্বত্ব কিনে নিয়েছে টি স্পোর্টস।
মধ্যপ্রাচ্যের মাটিতে হতে যাওয়া প্রথম বিশ্বকাপের প্রতিটি খেলা সরাসরি দেখা যাবে দেশের প্রথম স্পোর্টস চ্যানেলটিতে। শুধু খেলা স¤প্রচারই নয়, এর পাশাপাশি চ্যানেলটির বিশ্বকাপ আয়োজনে থাকবে আরো চমক। চ্যানেলটির আয়োজনগুলোয় যোগ দেবেন ইউরোপ ও ল্যাতিন আমেরিকার বিভিন্ন দেশের হয়ে বিশ্বকাপ খেলা সাবেক ফুটবলাররা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়