কেন্দ্রীয় ব্যাংক : ব্যাংকগুলোতে জনগণের আমানত সম্পূর্ণ নিরাপদ রয়েছে

আগের সংবাদ

মাদকের টাকায় অস্ত্রের মজুত : মিয়ানমার সীমান্তে বেপরোয়া আরসা, আল ইয়াকিন > রোহিঙ্গা শিবিরে অস্থিরতার পেছনেও এরাই

পরের সংবাদ

বিএনপির সঙ্গে জোট নয়, হতে চায় তৃতীয় শক্তি : মাঠে থাকবে, ভোটেও থাকবে ‘গণতন্ত্র মঞ্চ’

প্রকাশিত: নভেম্বর ১৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

ঝর্ণা মনি : নির্বাচন যত ঘনিয়ে আসছে তত শুরু হচ্ছে রাজনৈতিক ভাঙা-গড়ার খেলা। জোটের রাজনীতির দরকষাকষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে ভোটের মাঠে ক্ষুদ্র ক্ষুদ্র দলগুলোও। নিজেদের শক্তিপ্রদর্শনে ছোট ছোট দলগুলোকেও কাছে টেনে নেয় প্রধান রাজনৈতিক দলগুলো। তেমনি বড় বড় রাজনৈতিক দলের বাইরে গিয়েও বিকল্প শক্তি হিসেবে একই প্ল্যাটফরমে দাঁড়িয়ে আন্দোলনের স্বপ্ন দেখে সমমনা ছোট দলগুলো। গত একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে বিকল্প শক্তি হিসেবে মাঠে নেমেছিল বামঘরানার রাজনৈতিক দলগুলোর একটি অংশের ‘বাম গণতান্ত্রিক জোট।’ তফসিল ঘোষণার আগে জাতীয় সংসদ ভেঙে সরকারের পদত্যাগ, সব দল ও সমাজের অপরাপর অংশের মানুষের মতামতের ভিত্তিতে নির্বাচনকালীন নিরপেক্ষ সরকার গঠন, নির্বাচন কমিশনের পুনর্গঠন এবং গোটা নির্বাচনী ব্যবস্থার আমূল সংস্কারের দাবিতে মাঠগরম করেছিল ওই জোট। তবে বেশিদিন জোটের অবস্থান ধরে রাখতে পারেননি তারা। এবার, আসন্ন দ্বাদশ নির্বাচনকে ঘিরে গত জোটের আদলেই ‘গণতন্ত্র মঞ্চ’ করে প্রায় অভিন্ন দাবিতে মাঠে নেমেছেন বাম নেতাদের একটি অংশ। রাজনীতিতে ‘তৃতীয় শক্তি’ হিসেবে নির্বাচনে ও আন্দোলনে নিজেদের উপস্থিতি জানান দিতে মাঠগরমের কর্মসূচি নিয়ে নেমেছেন তারা।
গত আগস্ট মাসে আত্মপ্রকাশ করা রাজনৈতিক জোট গণতন্ত্র মঞ্চে রয়েছে জাতীয় সমাজতান্ত্রিক দল (জেএসডি), নাগরিক ঐক্য, বিপ্লবী ওয়ার্কার্স পার্টি, গণসংহতি আন্দোলন, গণঅধিকার পরিষদ, ভাসানী অনুসারী পরিষদ ও রাষ্ট্র সংস্কার আন্দোলন। মাঠে শক্তি দেখাতে আগামী ১৮ নভেম্বর নারায়ণগঞ্জ ও ২৫ নভেম্বর বগুড়ায় সমাবেশ করবে তারা। বর্তমান সরকারের পদত্যাগ, সংসদ বিলুপ্ত করা, নির্দলীয় সরকারের অধীন নির্বাচন, ৭০ অনুচ্ছেদ বাতিলসহ শাসনতান্ত্রিক সংস্কারে গণতন্ত্র মঞ্চ বিভিন্ন দলের সঙ্গে মতবিনিময় শুরু করেছে গণতন্ত্র মঞ্চ। ওই ধারাবাহিকতায় আজ মঙ্গলবার রাজধানীর গুলশানে বিএনপির সঙ্গে দলটির চেয়ারপারসনের কার্যালয়ে বৈঠক করবে গণতন্ত্র মঞ্চ। ইতোমধ্যে জাসদ, গণফোরামের সঙ্গেও আলোচনা করেছেন নেতারা। ঐকমত্যে পৌঁছালে বিএনপিসহ বিরোধী দলগুলোর সঙ্গে ‘যুগপৎ আন্দোলনে’ নামবে তারা। মঞ্চের নেতারা বলছেন, এমন একটি শাসনকাঠামো তৈরি করতে হবে, যাতে নতুন করে কোনো স্বৈরাচারের জন্ম না হয়। আওয়ামী লীগ সরকারের পতন ও রাষ্ট্রের গণতান্ত্রিক রূপান্তর- এই দুটি লক্ষ্য নিয়ে ঐকমত্যেরভিত্তিতে যুগপৎ আন্দোলন গড়ে তোলা হবে।
মঞ্চের নেতারা জানান, দাবি আদায়ে রাজপথে আন্দোলন চলবে; তেমনি নির্বাচনে অংশ নেয়ার জন্য সারা দেশে মাঠ গোছানোর প্রস্তুতিও চলবে। ফাঁকা মাঠে কাউকে গোল দিতে দেয়া হবে না। জানতে চাইলে মঞ্চের অন্যতম নেতা, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক ভোরের কাগজকে বলেন, আমরা বিকল্প শক্তি হিসেবে গণতন্ত্র মঞ্চকে গড়ে তুলতে চাই। রাজপথে আন্দোলনেও থাকবো, আবার ভোটের প্রস্তুতিও চলবে। বর্তমান সরকারের অধীনে নিরপেক্ষ নির্বাচন অসম্ভব। নির্বাচনকেন্দ্রিক

সংকট বাড়ছে। বিশ্বাসযোগ্য ও নিরপেক্ষ নির্বাচনের লক্ষ্যে মাঠের আন্দোলনের মাধ্যমে সরকারকে পদত্যাগে বাধ্য করতে হবে। শুধু সরকার পরিবর্তনই নয়, ৭০ অনুচ্ছেদের পরিবর্তন চাই। তিনি বলেন, ঐকমত্য হলে বিএনপির সঙ্গে আমরা যুগপৎ আন্দোলনে যাব, তবে কখনোই বিএনপি জোটে যাব না কিংবা বিএনপির সঙ্গে ঝুলে পড়া নয়, এটি স্পষ্ট। বিএনপির সঙ্গে আমাদের সবকিছু মিলবে না। পার্থক্য থাকবে।
বিএনপির সঙ্গে আজকের বৈঠকে বর্তমান সরকারের পদত্যাগের পর অন্তর্বর্তীকালীন সরকারের গঠন, ক্ষমতা এবং নির্বাচনের পর রাষ্ট্র সংস্কারের বিষয়টি আলোচনায় প্রাধান্য পাবে। শাসনব্যবস্থার পরিবর্তনের রূপরেখা, যুগপৎ আন্দোলন ইস্যুতে বিএনপির অবস্থান জানতে চাইবেন তারা। মঞ্চের অন্যতম নেতা, গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকি ভোরের কাগজকে বলেন, শাসনব্যবস্থাকে গণতান্ত্রিক করা এবং মানুষের ভোটাধিকার রক্ষার জন্যই আমাদের আন্দোলন। বাম গণতান্ত্রিক জোট বেশি দূর এগোতে পারেনি, গণতন্ত্র মঞ্চ কি এগোতে পারবে- এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, গত নির্বাচনের আগে বাম গণতান্ত্রিক জোট করেছিলাম, কেউ কেউ সাড়া দিয়েছেন, কেউ কেউ সাড়া দেননি। এবার আমরা গণতন্ত্র মঞ্চ করেছি। মানুষের ব্যাপক সাড়া পাচ্ছি। বিএনপিকেও আমাদের যুগপৎ আন্দোলনে আমন্ত্রণ জানিয়েছি। যারা আমাদের সঙ্গে যুগপৎ ধারায় আসবেন, তাদের সঙ্গে অভিন্ন রাজনৈতিক লক্ষ্যে আমাদের লড়াই এগিয়ে যাবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়