কেন্দ্রীয় ব্যাংক : ব্যাংকগুলোতে জনগণের আমানত সম্পূর্ণ নিরাপদ রয়েছে

আগের সংবাদ

মাদকের টাকায় অস্ত্রের মজুত : মিয়ানমার সীমান্তে বেপরোয়া আরসা, আল ইয়াকিন > রোহিঙ্গা শিবিরে অস্থিরতার পেছনেও এরাই

পরের সংবাদ

বাংলাদেশ-ভারত দিবারাত্রির ওয়ানডে

প্রকাশিত: নভেম্বর ১৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : অস্ট্রেলিয়ায় টি-টোয়েন্টি বিশ্বকাপ মিশন শেষে ছুটিতে আছে বাংলাদেশ ক্রিকেট দল। এরপর ডিসেম্বরে ভারতের বিপক্ষে মাঠে নামবে টাইগাররা। তিনটি ওয়ানডে ও দুটি টেস্ট খেলতে ১ ডিসেম্বর বাংলাদেশে পা রাখবেন রোহিত শর্মা বাহিনী। এরপর দুদল দিবারাত্রির ওয়ানডে খেলবে। বাংলাদেশ সময় দুপুর ১২টায় ম্যাচ শুরু হয়ে, রাত সাড়ে ৮টায় শেষ হবে । তিনটি ওয়ানডে ম্যাচই হবে ফ্লাডলাইটের আলোয়। আর টেস্ট শুরু হবে সকাল সাড়ে ৯টায়। ওয়ানডে ম্যাচগুলো আইসিসি সুপার লিগের অংশ নয়। টেস্ট দুটি আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ।
এছাড়া ইতোমধ্যে ওয়ানডে ও টেস্ট ফরম্যাটের জন্য আলাদা দুটি স্কোয়াড ঘোষণা করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। দুদলের নেতৃত্বেই থাকবেন রোহিত শর্মা। এর আগে সর্বশেষ ২০১৫ সালে বাংলাদেশ সফরে এসেছিল ভারতীয় ক্রিকেট দল। অবশেষে সাত বছর পর ঢাকায় পা রাখবে বিরাট কোহলি-রোহিত শর্মারা। ২০১৫ সালে বাংলাদেশ সফরে এসে সিরিজ হেরেছিল মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বাধীন দল। সেই সময় টিম ইন্ডিয়ার বিপক্ষে মিরপুরে প্রথম ওয়ানডে সিরিজ জিতেছে টাইগাররা। মোস্তাফিজের দুর্দান্ত বোলিংয়ে ভারতকে ২-১ ব্যবধানে হারিয়েছিল বাংলাদেশ। দীর্ঘ অপেক্ষার পর ঘরের মাঠে ভারতের বিপক্ষে দ্বিপক্ষীয় সিরিজ খেলার সুযোগ পাচ্ছে টাইগাররা।
এদিকে বাংলাদেশে পৌঁছে বিশ্রাম শেষে সফরকারীরা ২-৩ ডিসেম্বর মিরপুরে অনুশীলন করবে। ওয়ানডে সিরিজ দিয়ে শুরু হবে দুদলের লড়াই। আগামী ৪ ডিসেম্বর মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে প্রথম ওডিআইতে মুখোমুখি হবে বাংলাদেশ-ভারত। ৭ ও ১০ ডিসেম্বর দ্বিতীয় ও তৃতীয় ওয়ানডে ম্যাচ খেলবে দুদল। এরপর টিম ইন্ডিয়া চলে যাবে চট্টগ্রামে। সেখানে ১৪-১৮ ডিসেম্বর জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে প্রথম টেস্টে মুখোমুখি হবে দুদল। এরপর ২২-২৬ ডিসেম্বর মিরপুরে দ্বিতীয় টেস্টে লড়াই করবে বাংলাদেশ-ভারত।
এছাড়া দুটি টেস্ট দুদলের জন্য বেশ গুরুত্বপূর্ণ। কারণ বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে এই মুহূর্তে চতুর্থ স্থানে রয়েছে ভারত। তাদের জয়ের শতাংশের হার ৫২.০৮। আর তালিকায় সবার শেষে আছে বাংলাদেশ। টাইগারদের জয়ের শতাংশের হার ১৩.৩৩। বিশ্ব টেস্ট ফাইনালে পৌঁছাতে বাংলাদেশের বিপক্ষে জিততে হবে রাহুল দ্রাবিড়ের শিষ্যদের। তাছাড়া পরিসংখ্যান বলছে ঘরের মাঠে ভারতের বিপক্ষে এখনো কোনো টেস্ট জিততে পারেনি টাইগাররা। এর আগে ২০০০-২০১৫ সাল পর্যন্ত সাদা পোশাকে ৮ বার দুদল মুখোমুখি হয়। যেখানে ৬ বারই জিতেছে ভারত। আর বৃষ্টির কারণে ২ বার ড্র হয়েছে। আর ঘরের মাঠে ১৯৮৮-২০১৫ সাল পর্যন্ত ভারতের বিপক্ষে ২২টি ওয়ানডে খেলেছে টাইগাররা।
যেখানে ভারত ১৭ ও বাংলাদেশ ৪টি জিতেছে। আর ১টি ম্যাচে কোনো ফলাফল হয়নি। যাই হোক ওয়ানডেতে টাইগাররা এখন বেশ শক্তিশালী। তাদের বিপক্ষে জয় তুলে নেয়া বেশ কঠিন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়