কেন্দ্রীয় ব্যাংক : ব্যাংকগুলোতে জনগণের আমানত সম্পূর্ণ নিরাপদ রয়েছে

আগের সংবাদ

মাদকের টাকায় অস্ত্রের মজুত : মিয়ানমার সীমান্তে বেপরোয়া আরসা, আল ইয়াকিন > রোহিঙ্গা শিবিরে অস্থিরতার পেছনেও এরাই

পরের সংবাদ

নানা কর্মসূচিতে বিশ্ব ডায়াবেটিস দিবস পালিত

প্রকাশিত: নভেম্বর ১৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ডায়াবেটিসে আক্রান্ত হলেও নিয়ন্ত্রণে রেখে সুস্থভাবে জীবনযাপন করা সম্ভব। এই রোগ প্রতিরোধে সমন্বিত কর্মকাণ্ড জোরদার করার দাবি জানিয়েছেন বিশিষ্টজনেরা। গতকাল সোমবার বিশ্ব ডায়াবেটিস দিবস উপলক্ষে আয়োজিত নানা কর্মসূচিতে এই দাবি জানান তারা।
বিশ্ব ডায়াবেটিস দিবস উপলক্ষে বিকালে বারডেম হাসপাতালে বাংলাদেশ ডায়াবেটিস সমিতি আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। স্বাস্থ্য খাতে বাংলাদেশের বাজেট তুলনামূলক কম উল্লেখ করে মন্ত্রী বলেন, আমরা যে পরিমাণ বাজেট ব্যয় করি, অনেক দেশের জন্যই তা ঈর্ষণীয়। তবে, প্রতিবেশী দেশগুলোর তুলনায় স্বাস্থ্য খাতে আমাদের বরাদ্দ কম। এরপরও এই খাতে আমাদের সফলতা অনেক।
ডায়াবেটিস প্রসঙ্গে এম এ মান্নান বলেন, আমি নিজেও ডায়াবেটিস রোগী, এ রোগ সম্পর্কে যতটুকু জানি আতঙ্কের কিছু নেই। তবে, সচেতনতাটা খুবই জরুরি। আমি ইন্টারনেটে ডায়াবেটিস নিয়ে ডাক্তারদের ভিডিও প্রচুর দেখি। অন্যান্য রোগের চেয়ে ডায়াবেটিসকে আমার কাছে জটিল মনে হয়। এটা নিয়ে আগ্রহ সারা বিশ্বব্যাপী। আমি নিজে আক্রান্ত তাই খোঁজখবর রাখি।
তিনি আরো বলেন, আমার মনে হয়, অসংখ্য মানুষ এখনো সচেতন নয়। ভাতের ওপরই নেশা ছিল, অন্যান্য খাবার কম থাকায় ভাতটা খেয়েই আমরা অভ্যস্ত। শ্রমিকদের তাৎক্ষণিক শক্তি ভাতই দেয়। আমারও ভাতের জন্য আক্ষেপ হয়। ভালো ভালো খাবার চোখের সামনে দিয়ে যায়, খেতে পারি না। আমার আফসোস। তবে হয়তো কিছুদিন বেশি আয়ু পেয়েছি। এটি যদি আমার ত্যাগের কারণে হয়, তাহলে সেটি খুবই আনন্দের। ডায়াবেটিক সমিতির সভাপতি জাতীয় অধ্যাপক ডা. একে আজাদ খানের সভাপতিত্বে অনুষ্ঠানে মূল বক্তব্য উপস্থাপন করেন বারডেম হাসপাতালের অধ্যাপক মো. ফারুক পাঠান। উপস্থিত ছিলেন সমিতির মহাসচিব মোহাম্মদ সাইফ উদ্দিন, বারডেম জেনারেল হাসপাতালের মহাপরিচালক অধ্যাপক ডা. এম কে আই কাইয়ুম চৌধুরী প্রমুখ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়