কেন্দ্রীয় ব্যাংক : ব্যাংকগুলোতে জনগণের আমানত সম্পূর্ণ নিরাপদ রয়েছে

আগের সংবাদ

মাদকের টাকায় অস্ত্রের মজুত : মিয়ানমার সীমান্তে বেপরোয়া আরসা, আল ইয়াকিন > রোহিঙ্গা শিবিরে অস্থিরতার পেছনেও এরাই

পরের সংবাদ

ট্রফি এখন কাতারে বিশ্বভ্রমণ শেষে

প্রকাশিত: নভেম্বর ১৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : আগামী ২০ নভেম্বর শুরু হতে যাওয়া কাতার বিশ্বকাপের পর্দা নামবে ১৮ ডিসেম্বর। দ্য গ্রেটেস্ট শো অন আর্থ খ্যাত এ ক্রীড়াযজ্ঞকে সামনে রেখে আয়োজক দেশ কাতার ইতোমধ্যে সবধরনের আনুষ্ঠানিকতা সম্পন্ন করেছে।
এদিকে কাতারে পৌঁছেছে বিশ্বকাপের ট্রফি। বিশ্বের ৫০টির বেশি দেশ ও অঞ্চল ঘুরিয়ে আসল ট্রফি আয়োজক দেশটিতে নেয়া হয়। গত রবিবার সন্ধ্যায় ফুটবল কিংবদন্তি মার্সেল ডেসাইলি ও কোকা কোলার ফিফা বিশ্বকাপের ব্যবস্থাপক নাজলি বারবারোগন্টু এমশাইরেবের একটি বিশেষ অনুষ্ঠানে ট্রফিটি উন্মোচন করেন।
বিশ্বকাপে ট্রফির বিশ্বভ্রমণের রীতি চালু হয় ২০০৬ সালে। এবারের বিশ্বকাপ ট্রফির বিশ্ব ভ্রমণ শুরু হয় মে মাসে সংযুক্ত আরব আমিরাতের দুবাই থেকে। এরপর বিশ্বকাপে অংশগ্রহণকারী দেশসহ অন্যান্য দেশেও নেয়া হয় এবারের সোনালি ট্রফি। দেশে দেশে ভক্তদের জন্য করা হয় প্রদর্শনীর ব্যবস্থা। স্বপ্নীল এই ট্রফি একনজর দেখতে পেরে খুশি হন ভক্তরা। আনন্দঘন মুহূর্তটিকে স্মরণীয় করে রাখতে ট্রফির সঙ্গে ছবি তোলেন সবাই।
জানা গেছে, আসল ফিফা বিশ্বকাপ ট্রফিটি এখন থেকে ১৮ ডিসেম্বর বিশ্বকাপের ফাইনাল পর্যন্ত সুপ্রিম কমিটি ফর ডেলিভারি এন্ড লিগ্যাসি এবং ফিফার তত্ত্বাবধানে থাকবে। ফিফার নিয়ম অনুযায়ী, শুধু সাবেক চ্যাম্পিয়ন ও রাষ্ট্রপ্রধানদের ট্রফি স্পর্শ করার অধিকার রয়েছে। এটি অস্থায়ীভাবে বিজয়ী দলের জন্য রাখা হয়। পরে একই ধরনের একটি ট্রফি জয়ী দলের কাছে দেয়া হয়। অন্যদিকে আসল ট্রফি চলে যায় ফিফার কাছে।
এবার কাতারের মরুভূমির বুকে শিরোপার জন্য লড়াই করবে বিশ্বের ৩২টি দল। কেবল শিরোপাই নয়, চলতি বছরের কাতার বিশ্বকাপে জিতলে বিশাল অঙ্কের অর্থের হাতছানি থাকবে দলগুলোর জন্য।
গ্রুপপর্ব শেষ করে নকআউট পর্বের প্রথম ধাপ শেষ ষোলো। এখানে জিতলে শেষ আট। আর হারলেই বাড়ি ফিরতে হবে। তবে বাড়ি ফেরার আগে শেষ ষোলো নিশ্চিত করা ৮ দলের প্রত্যেকে পাবে ১১.৭ মিলিয়ন ইউরো, বাংলাদেশি মুদ্রায় যা ১২৪ কোটি ৪৬ লাখ ৪০ হাজার টাকা করে।

এরপর কোয়ার্টার ফাইনাল পর্ব থেকে বিদায় নেয়া চার দলের প্রত্যেকে বাড়ি ফিরবে ১৫.৪০ মিলিয়ন ইউরো, যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ১৬৩ কোটি ৮২ লাখ ৫২ হাজার টাকা নিয়ে। এছাড়া তৃতীয় ও চতুর্থ হওয়া দল যথাক্রমে দেশে ফিরবে প্রায় ২৬০ কোটি টাকা ও ২৪০ কোটি টাকা নিয়ে। আর মূল আকর্ষণ শিরোপাজয়ী দল বিশ্বকাপ ঘরে তোলার পাশাপাশি ৩৮ মিলিয়ন ইউরো নিয়ে বাড়ি ফিরবে, যা বাংলাদেশি টাকায় ৪০৪ কোটি ২৪ লাখেরও বেশি। আর রানার্স আপ দল পাবে ২৭.২৭ মিলিয়ন ইউরো, যা বাংলাদেশি মুদ্রায় ২৯০ কোটি টাকার মতো।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়