কেন্দ্রীয় ব্যাংক : ব্যাংকগুলোতে জনগণের আমানত সম্পূর্ণ নিরাপদ রয়েছে

আগের সংবাদ

মাদকের টাকায় অস্ত্রের মজুত : মিয়ানমার সীমান্তে বেপরোয়া আরসা, আল ইয়াকিন > রোহিঙ্গা শিবিরে অস্থিরতার পেছনেও এরাই

পরের সংবাদ

জাপানের সঙ্গে বাণিজ্য বাড়াতে হচ্ছে শুল্ক চুক্তি

প্রকাশিত: নভেম্বর ১৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : দ্বিপক্ষীয় বাণিজ্য বাড়াতে জাপানের সঙ্গে শুল্ক বিষয়ে চুক্তি করতে যাচ্ছে বাংলাদেশ। প্রধানমন্ত্রী শেখ হাসিনার জাপান সফরের সময় এ চুক্তি সই হতে পারে। আগামী ২৯ নভেম্বর থেকে ২ ডিসেম্বর পর্যন্ত প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাপান সফরে থাকবেন। গতকাল সোমবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিসভার বৈঠকে ‘এগ্রিমেন্ট অন কো-অপারেশন এন্ড মিউচুয়াল অ্যসিট্যান্স ইন কাস্টমস ম্যাটারস’ এর খসড়া অনুমোদন দেয়া হয়।
সচিবালয়ে মন্ত্রিসভার বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, বাংলাদেশ ও জাপানের মধ্যে শুল্কসংক্রান্ত তথ্য আদান-প্রদান, শুল্ক ফাঁকি রোধ, বাণিজ্য সহজীকরণ ও দুদেশের সম্পর্কের কথা বিবেচনা করে ‘এগ্রিমেন্ট অন কো-অপারেশন এন্ড মিউচুয়াল অ্যাসিট্যান্স ইন কাস্টমস ম্যাটারস’ চুক্তি উপস্থাপন করা হয়েছে। এ চুক্তির মূল বিষয় হচ্ছে- এতে বাংলাদেশ ও জাপানের মধ্যে দ্বিপক্ষীয় বাণিজ্য বাড়বে। দুদেশের মধ্যে প্রাতিষ্ঠানিক যোগাযোগ সুসংহত হবে। পণ্যের অবৈধ বাণিজ্য ও চোরাচালান প্রতিরোধে তথ্য আদান-প্রদানের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। মন্ত্রিপরিষদ সচিব বলেন, দুদেশের অর্থনীতি, জনস্বাস্থ্য ও অন্যান্য স্বাস্থ্যরক্ষায়ও এটা কাজ করবে। গোয়েন্দা কার্যক্রমের ক্ষেত্রে দুদেশ পরস্পরকে সহায়তা করতে পারবে। শুল্ক বিভাগের দক্ষতা বাড়ানোর জন্য জাপানের সহযোগিতা পাওয়া যাবে। তিনি বলেন, প্রধানমন্ত্রী এ মাসের শেষের দিকে জাপান যাবেন। তখন হয়তো এ চুক্তিটা স্বাক্ষরিত হবে। মন্ত্রিপরিষদ সচিব আরো বলেন, কাতারের সঙ্গে কূটনৈতিক, বিশেষ এবং অফিসিয়াল পাসপোর্টধারীরা যেন অন-অ্যারাইভাল ভিসা পান সেই বিষয়ে একটি চুক্তি সই হয়েছে। এক্ষেত্রে বিভিন্ন ক্যাটাগরির পাসপোর্টধারীরা বিনা ভিসায় দুদেশ ভ্রমণের সুযোগ পাবেন। তিনি বলেন, এতে দুদেশের দ্বিপক্ষীয় অর্থনীতি, বাণিজ্য সহায়তা স¤প্রসারিত হবে বলে আশা করা হচ্ছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়