কেন্দ্রীয় ব্যাংক : ব্যাংকগুলোতে জনগণের আমানত সম্পূর্ণ নিরাপদ রয়েছে

আগের সংবাদ

মাদকের টাকায় অস্ত্রের মজুত : মিয়ানমার সীমান্তে বেপরোয়া আরসা, আল ইয়াকিন > রোহিঙ্গা শিবিরে অস্থিরতার পেছনেও এরাই

পরের সংবাদ

আদালত অবমাননা : গণপূর্তের সচিবসহ ৭ জনকে নোটিস

প্রকাশিত: নভেম্বর ১৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : রাজধানীর ধানমন্ডি আবাসিক এলাকা থেকে অনুমোদনহীন বাণিজ্যিক প্রতিষ্ঠানগুলো সরাতে উচ্চ আদালতের রায় বাস্তবায়ন না করায় গণপূর্ত সচিব ও রাজউক চেয়ারম্যানসহ ৭ জনকে আদালত অবমাননার নোটিস পাঠানো হয়েছে। গতকাল সোমবার মানবাধিকার ও পরিবেশবাদী সংগঠন ‘হিউম্যান রাইটস এন্ড পিস ফর বাংলাদেশ’র পক্ষে এ নোটিশ পাঠান জ্যেষ্ঠ আইনজীবী মনজিল মোরসেদ। গণপূর্ত সচিব, গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী, রাজউক চেয়ারম্যান, রাজউকের অথরাইজড অফিসার-১ এবং ধানমন্ডি থানার ওসিসহ ৭ জনকে এ নোটিশ পাঠানো হয়েছে। নোটিসে আগামী পাঁচ দিনের মধ্যে রায়ের নির্দেশনা বাস্তবায়নে পদক্ষেপ নিতে বলা হয়েছে। অন্যথায় এ ব্যর্থতায় তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে বলে নোটিসে বলা হয়েছে।
আইনজীবী মনজিল মোরসেদ জানান, ২০১২ সালের ১১ জুন ধানমন্ডির আবাসিক এলাকা থেকে অনুমোদনহীন বাণিজ্যিক প্রতিষ্ঠানগুলো সরিয়ে নিতে রায় দেন হাইকোর্ট। ২০১৬ সালের ১ আগস্ট সেই রায় বহাল রাখেন আপিল বিভাগ। এর কয়েক বছর পার হয়ে গেলেও বিবাদীরা কোনো পদক্ষেপ নেয়নি। যে কারণে ধানমন্ডি আবাসিক এলাকায় যানজট নিরসন করা যায়নি। এতে সাধারণ মানুষের স্বাভাবিক জীবনযাত্রা ব্যাহত হচ্ছে। যানজটের কারণে রাস্তায় গাড়ি নিয়ে যেতে অনেক সময় লেগে যায়। রায়ের পরে কয়েকটি প্রতিষ্ঠান নিজ উদ্যোগে ধানমন্ডির চারিদিকে বিভিন্ন কমার্শিয়াল রোডে স্থানান্তরিত হলেও রাজউকের পক্ষ থেকে রায় বাস্তবায়নে কোনো পদক্ষেপ নেয়া হয়নি।
তারও আগে ২০১১ সালে ধানমন্ডি আবাসিক এলাকার বৈশিষ্ট্য রক্ষার নির্দেশনা চেয়ে সেখানকার দুই বাসিন্দা এম এ মাসুদ এবং এম এ মতিন হাইকোর্টে রিট আবেদন করেন। এ রিটের প্রাথমিক শুনানি নিয়ে ওই বছরের ২ ফেব্রুয়ারি রুল জারি করেন হাইকোর্ট। একই সঙ্গে ধানমন্ডি আবাসিক এলাকায় নতুন স্কুল, কলেজ ও ব্যবসাপ্রতিষ্ঠান স্থাপন ও অনুমোদনের উপর অন্তর্বর্তীকালীন নিষেধাজ্ঞা দেয়া হয়। রুলের উপর চূড়ান্ত শুনানি শেষে ২০১২ সালের ১১ জুন রায় দেন হাইকোর্ট। রায়ে ধানমন্ডি আবাসিক এলাকা থেকে অনুমোদনহীন বাণিজ্যিক প্রতিষ্ঠানগুলো সরিয়ে নিতে নির্দেশ দেন আদালত।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়