সরকার ৬৭ লাখ তরুণ-তরুণীকে আয়বর্ধক পেশায় প্রশিক্ষণ দিয়েছে

আগের সংবাদ

১০ ডিসেম্বর কী হবে ঢাকায়? বিএনপির সমাবেশ ঘিরে উত্তাপ বাড়িয়েছে আমানের আল্টিমেটাম > রাজপথে মোকাবিলা করবে আ.লীগ

পরের সংবাদ

১০ম জাতীয় সম্মেলন অনুষ্ঠিত : শিক্ষাব্যবস্থা জাতীয়করণের দাবি বাকবিশিসের

প্রকাশিত: নভেম্বর ১৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : শিক্ষাব্যবস্থার জাতীয়করণের দাবিতে বাংলাদেশ কলেজ-বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি (বাকবিশিস)-এর ১০ম জাতীয় সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। গত শুক্রবার সকালে রাজধানীর শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের অডিটোরিয়ামে ১০ম জাতীয় সম্মেলন অনুষ্ঠিত হয়। এতে সারাদেশ থেকে আসা সমিতির শিক্ষক নেতারা অংশ নেন। সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলা একাডেমির সভাপতি ও বিশিষ্ট কথাসাহিত্যিক সেলিনা হোসেন। অধ্যক্ষ মোহাম্মদ জাহাঙ্গীরের সঞ্চালনায় সম্মেলনে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিশ্ব শিক্ষক সমিতি ফেডারেশনের সভাপতি অধ্যাপক মাহফুজা খানম এবং কবি ও সাংবাদিক আবুল মোমেন। প্রধান আলোচক ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. এম এম আকাশ। সম্মেলনে সভাপতিত্ব করেন সমিতির কেন্দ্রীয় কমিটির সভাপতি অধ্যাপক ড. নুর মোহাম্মদ তালুকদার।
বাকবিশিস-এর সম্মেলনের বিকালের অধিবেশনে কাউন্সিলরদের সর্বসম্মতিক্রমে সাবজেক্ট কমিটি গঠন করা হয়। সাবজেক্ট কমিটি দীর্ঘ পর্যালোচনা করে প্রস্তাবিত কমিটির নাম ঘোষণা করলে কাউন্সিলরদের সর্বসম্মতিক্রমে তা অনুমোদিত হয়।
সম্মেলনে অধ্যাপক ড. নূর মোহাম্মদ তালুকদারকে সভাপতি ও অধ্যক্ষ মোহাম্মদ জাহাঙ্গীরকে সাধারণ সম্পাদক করে ৮১ সদস্য বিশিষ্ট নতুন কেন্দ্রীয় কমিটি ঘোষণা করা হয়েছে। এদিকে কেন্দ্রীয় কমিটিতে সিলেট থেকে অধ্যক্ষ ভাস্কর রঞ্জন দাসকে প্রেসিডিয়াম সদস্য, অধ্যক্ষ শামসুল ইসলামকে যুগ্ম সম্পাদক, অধ্যাপক অজয় কুমার রায়কে শিক্ষা ও গবেষণা সম্পাদক, অধ্যাপক কাশ্মীর রেজাকে সহসাংস্কৃতিক সম্পাদক এবং কার্যনির্বাহী পরিষদের সদস্য হিসেবে অধ্যক্ষ আবিদুর রহমান, অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) ছাব্বির আহমদ, অধ্যাপক মো. সাখাওয়াত হোসেন, অধ্যাপক জান্নাতারা খান পান্না ও শিক্ষক ফারুক আহমদকে নির্বাচিত করা হয়েছে।
সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বাংলা একাডেমির সভাপতি ও বিশিষ্ট কথাসাহিত্যিক সেলিনা হোসেন বলেন, শিক্ষা শুধু জ্ঞানের জায়গা নয়, এটা সামাজিক মূল্যবোধেরও বড় জায়গা, যে মূল্যবোধের দ্বারা আমরা মানবিক দর্শনকে প্রবলভাবে অনুভব করতে পারি। আমাদের শিক্ষক সমিতি যদি তাদের শিক্ষার্থীদের অসাম্প্রদায়িক করে গড়ে তোলেন, তাহলে আমরা এই চিন্তাটা নিজেদের মাঝে ধারণ করতে পারব। আমাদের অসা¤প্রদায়িক চিন্তা নিয়ে আমি আজকের এ সম্মেলনে আপ্লæত হচ্ছি যে, এভাবে আমাদের শিক্ষকরা রাষ্ট্রকে তাদের অসা¤প্রদায়িক চেতনায় উদ্বুদ্ধ করে মর্যাদার আসনে আসীন করবেন। সম্মেলনে বক্তারা বলেন, একই যোগ্যতা ও একই দায়িত্ব পালন করেও নিয়োগ প্রক্রিয়ার ভিন্নতার কারণে সরকারি ও বেসরকারি শিক্ষকদের চরম বৈষম্যের শিকার হতে হয়। শিক্ষাব্যবস্থা সরকারিকরণ না হওয়া পর্যন্ত সরকারি-বেসরকারি শিক্ষকদের বৈষম্য দূর করা সম্ভব নয়।
অনুষ্ঠানে বাকবিশিসের পক্ষ থেকে অধ্যাপক ড. মুয়াজ্জাম হুসেইন, অধ্যাপক ড. শহীদুল ইসলাম, অধ্যাপক ড. শেখ জিনাত আলী, অধ্যাপক ড. নুর মোহাম্মদ তালুকদার, অধ্যাপক ড. হায়াৎ মামুদ, অধ্যাপক বদিউর রহমান, অধ্যাপক রণজিৎ কুমার দে, অধ্যাপক মাহফুজা খানম, নিরঞ্জন অধিকারী, অধ্যাপক ড. তাজুল ইসলাম, অধ্যাপক ড. শফি আহমেদ, অধ্যাপক এম এ বারী, অধ্যাপক নাজির হোসেন এবং অধ্যক্ষ আজহারুল ইসলাম আরজুকে সংবর্ধনা দেয়া হয়। অনুষ্ঠানে সমিতির কেন্দ্রীয় নেতারা ও বিভিন্ন জেলা-উপজেলা কমিটির নেতারা অংশ নেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়