সরকার ৬৭ লাখ তরুণ-তরুণীকে আয়বর্ধক পেশায় প্রশিক্ষণ দিয়েছে

আগের সংবাদ

১০ ডিসেম্বর কী হবে ঢাকায়? বিএনপির সমাবেশ ঘিরে উত্তাপ বাড়িয়েছে আমানের আল্টিমেটাম > রাজপথে মোকাবিলা করবে আ.লীগ

পরের সংবাদ

হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার বিতরণ

প্রকাশিত: নভেম্বর ১৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বাংলা সাহিত্যে সামগ্রিক অবদানের জন্য এবছর এক্সিম ব্যাংক-‘অন্যদিন’ হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার পেয়েছেন কথাসাহিত্যিক আনোয়ারা সৈয়দ হক এবং নবীন সাহিত্য শ্রেণিতে পেলেন মৌরি মরিয়ম। গতকাল শনিবার বিকালে বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে আনুষ্ঠানিকভাবে দুই সাহিত্যিকের হাতে এ পুরস্কার তুলে দেয়া হয়। ক্রেস্ট, উত্তরীয় ও সার্টিফিকেটের পাশাপাশি তাদের যথাক্রমে পাঁচ লাখ এবং এক লাখ টাকা করে দেয়া হয়।
অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক। এক্সিম ব্যাংক- অন্যদিন হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার-২০২২ এর জন্য গঠিত বিচারকমণ্ডলীর সভাপতি, খ্যাতিমান কথাশিল্পী ও শিক্ষাবিদ সৈয়দ মনজুরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। শুভেচ্ছা বক্তব্য রাখেন এক্সিম ব্যাংকের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক শাহ মো. আব্দুল বারী এবং বিশিষ্ট সংগীতশিল্পী ও নির্মাতা, হুমায়ূন-পতœী মেহের আফরোজ শাওন। শংসাবচন পাঠ করেন বিচারকমণ্ডলীর সদস্য বিশিষ্ট শিক্ষাবিদ সৈয়দ আজিজুল হক ও কথাশিল্পী বিশ্বজিৎ চৌধুরী। স্বাগত বক্তব্য রাখেন অন্যদিন সম্পাদক মাজহারুল ইসলাম। সংগীতশিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যার সংগীত পরিবেশনের মধ্য দিয়ে অনুষ্ঠানের সূচনা হয়।
প্রধান অতিথির বক্তব্যে ড. মো. আব্দুর রাজ্জাক বলেন, স্বাধীনতাবিরোধীরা এখনো সোচ্চার ও সক্রিয়। পাকিস্তান যেমন ধর্মকে ব্যবহার করে বাংলাদেশের মানুষকে শোষণ করেছিল, তেমনি দেশের স্বাধীনতাবিরোধীরা ধর্মকে ব্যবহার করে ক্ষমতায় আসতে চায়, মানুষকে শোষণ করতে চায়। তিনি আরো বলেন, দিন যত যাবে ততই হুমায়ূন আহমেদের কদর আরো বাড়বে। এ অমর কথাশিল্পী সব সময়ই মুক্তিযুদ্ধ ও স্বাধীনতার পক্ষে সোচ্চার ছিলেন। পঁচাত্তরের পর রাষ্ট্রীয়ভাবে রাজাকার বা হানাদার বাহিনী শব্দ লিখা নিষিদ্ধ ছিল। সেই পরিস্থিতিতেও হুমায়ূন আহমেদ ‘তুই রাজাকার’ শব্দ উচ্চারণ করেছিলেন, লিখেছিলেন।
কে এম খালিদ বলেন, হুমায়ূন আহমেদ তার সৃষ্টিকর্মে মন্ত্রমুগ্ধ করেছেন সব শ্রেণির পাঠককে। তার লেখার মধ্য দিয়ে আকৃষ্ট করেছেন আবালবৃদ্ধবনিতাকে। ব্যক্তিগতভাবে আমার নিজেরও অসাধারণ আগ্রহ ছিল তার বইয়ের প্রতি। হুমায়ূন আহমেদের একটি বই পড়া শুরু করলে শেষ না করে উঠতাম না। এমনকি খাবার টেবিলেও বইটি নিয়ে যেতাম।
উল্লেখ্য, দেশের নবীন-প্রবীণ কথাশিল্পীদের শিল্পসৃষ্টিতে প্রেরণা জোগাতে ২০১৫ সালে পাক্ষিক ‘অন্যদিন’-এর উদ্যোগে প্রবর্তিত হয় ‘এক্সিম ব্যাংক- অন্যদিন হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার’। এ বছর অষ্টমবারের মতো এ পুরস্কার প্রদান করা হলো।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়