সরকার ৬৭ লাখ তরুণ-তরুণীকে আয়বর্ধক পেশায় প্রশিক্ষণ দিয়েছে

আগের সংবাদ

১০ ডিসেম্বর কী হবে ঢাকায়? বিএনপির সমাবেশ ঘিরে উত্তাপ বাড়িয়েছে আমানের আল্টিমেটাম > রাজপথে মোকাবিলা করবে আ.লীগ

পরের সংবাদ

স্বপ্ন দেখাচ্ছেন লিওনেল মেসি

প্রকাশিত: নভেম্বর ১৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : কাতার বিশ্বকাপ যতই সামনে এগোচ্ছে, পৃথিবীর একটি জনগোষ্ঠীর আবেগ, উৎকণ্ঠা ও রোমাঞ্চও সমানতালে বাড়ছে। মেসির হাতে শিরোপা দেখতে তাদের তর যেন সইছে না। সম্ভাব্য শেষ বিশ্বকাপ বলে যে কথা! পুরো দলটিই খেলবে মেসির জন্য। শক্তি, সামর্র্থ্য কিংবা পরিসংখ্যানও কথা বলছে আর্জেন্টিনার পক্ষে। এবারের বিশ্বকাপে আর্জেন্টিনা রয়েছে ‘সি’ গ্রুপে। যেখানে তাদের প্রতিপক্ষ সৌদি আরব, মেক্সিকো ও পোল্যান্ড। ২২ নভেম্বর বিকাল ৪টায় সৌদি আরবের বিপক্ষের ম্যাচ দিয়ে বিশ্বকাপ মিশন শুরু হবে আর্জেন্টিনার। এরপর ২৭ নভেম্বর দ্বিতীয় ম্যাচে তাদের প্রতিপক্ষ মেক্সিকো। আর ১ ডিসেম্বর গ্রুপপর্বের শেষ ম্যাচে তারা লড়বে পোল্যান্ডের বিপক্ষে। দুটি ম্যাচই শুরু হবে বাংলাদেশ সময় রাত ১টায়। গত বছরের কোপা
আমেরিকা জিতে ২৮ বছরের শিরোপা-খরা কাটানো আর্জেন্টিনা এরপর ইতালিকে হারিয়ে জিতেছে লা ফিনালিসিমা। এই সাফল্যের পথ ধরে মেসি তার ক্যারিয়ারের সবচেয়ে বড় আক্ষেপটি কাটাতে চান কাতার বিশ্বকাপ জিতে। ফুটবল বিশ্বে অনেকেই মনে করেন, মেসির নেতৃত্বে এগিয়ে চলা প্রতিভায় ঠাসা দলটির সেই সম্ভাবনা আছে।
বিশ্বকাপ আরেকটু এগিয়ে আসার সঙ্গে বাংলাদেশের বিভিন্ন বাসাবাড়িতে যে পতাকা শোভা পাওয়ার সংখ্যাও বাড়বে, তা বলাই বাহুল্য। বিশেষ করে আর্জেন্টিনা এবং ব্রাজিলের পতাকায় ছেয়ে যায় বিভিন্ন এলাকা। শুধু এই দেশেই নয়, অন্যান্য দেশেও বিশ্বকাপ ফুটবল অন্য রকম আমেজ তৈরি করে।
কাতারে এরই মধ্যে প্রচুর আর্জেন্টাইন সমর্থক ভিড় জমিয়েছেন। উৎসবের মেজাজে মেসিদের মাঠে নামার অপেক্ষায় সবাই। বিশ্বব্যাপী ছড়িয়ে ছিটিয়ে থাকা এসব ভক্তদের নিয়ে কথা বলেছেন আর্জেন্টিনার তারকা ফরোয়ার্ড লিওনেল মেসি।
আর্জেন্টিনার সংবাদমাধ্যম ‘দারিও ওলে’কে সাক্ষাৎকার দিয়েছেন মেসি। সেখানে ভক্তদের প্রতি পিএসজির এই তারকা বলেছেন, ‘যে কোনো গুরুত্বপূর্ণ টুর্নামেন্টের আগে আমরা বলে থাকি, সব সময় ভালোবাসার জন্য কৃতজ্ঞতা। আপনাদের মতো আমিও রোমাঞ্চ অনুভব করছি।
আশা করছি নিজেদের শতভাগ উজাড় করে খেলতে পারব। আমরা যে কোনো দলের বিপক্ষেই লড়ব; কারণ, গ্রুপটা শক্তিশালী। সব ম্যাচকেই সমান চোখে দেখতে হবে। কেউ যে এতটুকু ছাড় দেবে না, সে বিষয়ে আমি নিশ্চিত। আশা করি সেরা ফল নিয়েই আসতে পারব এবং ঈশ্বর আমাদের সহায় হোন।’
আর্জেন্টিনাকে তৃতীয় বিশ্বকাপ এনে দেয়ার মিশনে নামার আগে সাক্ষাৎকারে ভক্তদের অদ্ভুত এক আচরণ নিয়েও কথা বলেন সাতবারের বর্ষসেরা এই ফুটবলার।
অনেকের কাছে তা অদ্ভুত মনে হলেও কারো কারো কাছে অবশ্য ভালোবাসার নিদর্শনও মনে হতে পারে। আর সেই আচরণটি হচ্ছে, আর্জেন্টিনা দল মাঠে থাকতে ভক্তরা নিরাপত্তারক্ষীদের ফাঁকি দিয়ে হুট করে মাঠে ঢুকে পড়েন। দৌড়ে মেসির কাছে গিয়ে কখনো সেলফি কিংবা তাঁকে একটু ছুঁয়ে দেখতেও কেউ কেউ এমন ঝুঁকি নেন।
ভক্তদের এমন আচরণ নিয়ে মেসি বলেছেন, ‘মাঝেমধ্যে ভয় লাগে। যেমন ধরুন আর্জেন্টিনার সর্বশেষ ম্যাচেই এমন ঘটেছে। নিরাপত্তারক্ষীরা এসে পরিস্থিতি সামলাতে গিয়ে আমাকে মেরেও বসেছে!’ মাঠে ঝুঁকি নিয়ে ঢুকে পড়ার পর অনেক রকম শাস্তির সম্মুখীনই হতে হয় ভক্তদের। মেসি মনে করেন, ভক্তরা নিজেদের পরিণতি জেনেও এই যে ঝুঁকি নিয়ে মাঠে ঢুকে পড়েন, সেটি ‘আসলে ভালোবাসার নিদর্শন। বিশ্বব্যাপী কোটি আর্জেন্টাইন ভক্ত ১৮ ডিসেম্বর মেসির হাতে বিশ্বকাপ ট্রফি দেখতে মরিয়া। এই দিনটিকে স্মৃতির মণিকোঠায় সাজিয়ে রাখবেন আমৃত্যু। ৩৬ বছরের অপেক্ষার অবসানের সঙ্গে মেসির হাতে বিশ্বকাপ দেখার তৃষ্ণাও যে মিটবে। টানা ৩৫ ম্যাচ অপরাজিত থাকা, ২০১৯ সালের ৩ জুলাইয়ের পর আর কোনো ম্যাচ না হারা তো তেমন কিছুই বলছে। লিওনেল স্কালোনির এই দল যে এবার আক্ষরিক অর্থেই ফেবারিটের তকমা নিয়ে বিশ্বকাপ খেলতে যাবে। সম্ভবত গত কয়েক দশকের মধ্যে সবচেয়ে বেশি সম্ভাবনা নিয়েই যাবে ‘আলবিসেলেস্তা’রা। কাগজে কলমে ৪-৩-৩ ফরমেশনেই মূলত খেলে থাকে আর্জেন্টিনা, তবে কোচ লিওনেল স্কালোনির কৌশল কখনো নির্দিষ্ট একটি কাঠামোতে আটকে থাকে না। কিছুটা স্বাধীনতা নিয়ে খেলার সম্ভাবনা রেখেই মাঠে তার দল।
ব্রাজিলে অনুষ্ঠিত ২০১৪ বিশ্বকাপের ফাইনালে উঠেছিল আর্জেন্টিনা। অতিরিক্ত সময়ে মারিও গোটশের গোলে ১-০ গোলের হারে স্বপ্নভঙ্গ হয়েছিল মেসি হিগুয়েনদের। সেই দলের একতা ও মানসিক শক্তির সঙ্গে কোচ স্কালোনির এই দলের মিল দেখেন মেসি, ‘২০১৪ বিশ্বকাপের দলটির সঙ্গে এই দলের অনেক মিল দেখি। সেই দলটা যেভাবে গড়া হয়েছিল, এটাও তাই। মানসিক শক্তির জায়গাতেও একই। আর বিশ্বকাপের শেষ পর্যন্ত যেভাবে ওই দলটা এগিয়েছে, এই দলটাকেও তেমন লাগছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়