সরকার ৬৭ লাখ তরুণ-তরুণীকে আয়বর্ধক পেশায় প্রশিক্ষণ দিয়েছে

আগের সংবাদ

১০ ডিসেম্বর কী হবে ঢাকায়? বিএনপির সমাবেশ ঘিরে উত্তাপ বাড়িয়েছে আমানের আল্টিমেটাম > রাজপথে মোকাবিলা করবে আ.লীগ

পরের সংবাদ

সনকে নিয়ে কোরিয়া দল ঘোষণা

প্রকাশিত: নভেম্বর ১৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : স্বাগতিক কাতার-ইকুয়েডর ম্যাচ দিয়ে ২২তম ফিফা বিশ্বকাপ ফুটবলের পর্দা উঠবে। ১৮ ডিসেম্বর ফাইনালের খেলবে কারা তা নিয়ে চলছে চুলচেরা বিশ্লেষণ। বিশ্বকাপ ইতিহাসে সবচেয়ে ব্যয়বহুল টুর্নামেন্ট হচ্ছে কাতারে। এবারের ফিফা বিশ্বকাপে কাতার ২২০ বিলিয়ন মার্কিন ডলার খরচ করেছে। যা বাংলাদেশি টাকায় প্রায় ২২ লাখ ৩০ হাজার কোটি টাকা। এই খরচে সর্বোচ্চ ব্যয় ধরা হয়েছে শৈল্পিক কারুকাজে সজ্জিত তৈরি স্টেডিয়ামে। ২০১৮ সালে রাশিয়া যে পরিমাণ খরচ করেছে, কাতার বিশ্বকাপে তার চেয়ে ২০ গুণ বেশি ব্যয় হয়েছে। ১৯৯৪ থেকে ২০১৮ সাল পর্যন্ত ৭ বিশ্বকাপের একত্রিত খরচকেও ছাপিয়ে গেছে কাতার। ঘরের মাঠে প্রথম বিশ্বকাপকে সামনে রেখে ২৬ সদস্যের দল ঘোষণা করেছে আয়োজক কাতার। দলে রাখা হয়েছে দেশটির সর্বকালের সর্বোচ্চ তিন গোলদাতা আলমোয়েজ আলী, হাসান আল-হায়দোস ও আকরাম আফিফকে।
এদের মধ্যে সবচেয়ে অভিজ্ঞ হায়দোস। তিনি কাতারের হয়ে এ পর্যন্ত ১৬০ ম্যাচ খেলেছেন। যিনি মিডফিল্ডার হিসেবে খেলার পাশাপাশি উইঙ্গার হিসেবেও খেলতে পারদর্শী।
২০১৯ সালে কাতারকে এশিয়ান কাপ জেতাতে যেসব খেলোয়াড় অবদান রেখেছিলেন তাদের অধিকাংশকেই স্কোয়াডে রেখেছেন কোচ ফেলিক্স সানচেজ। ২৬ জনের স্কোয়াডের অধিকাংশ খেলোয়াড়ই হয় কাতার স্টারস লিগে খেলেন অথবা চ্যাম্পিয়ন আল সাদের হয়ে খেলেন। বিশ্বকাপে কাতার রয়েছে ‘এ’ গ্রুপে। এই গ্রুপের অন্য তিন দল যথাক্রমে সেনেগাল, নেদারল্যান্ডস ও ইকুয়েডর। ২০ নভেম্বর রাত ১০টায় বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে ইকুয়েডরের মুখোমুখি হবে কাতার। এরপর ২৫ নভেম্বর দ্বিতীয় ম্যাচে সন্ধ্যা ৭টায় সেনেগালের মুখোমুখি হবে কাতার। আর ২৯ নভেম্বর রাত ৯টায় গ্রুপপর্বের শেষ ম্যাচে কাতারের প্রতিপক্ষ নেদারল্যান্ডস। গতকাল চোটাক্রান্ত এই ৩০ ফরোয়ার্ডকে যুক্ত করে ২৬ সদস্যের চূড়ান্ত দল ঘোষণা করেন দক্ষিণ কোরিয়ার কোচ পাওলো বেন্তো। কবে অনুশীলনে ফিরবেন, সেটি নিশ্চিত নয়। তবে সময়মতোই ফিরবেন এবং গ্রুপ পর্বের ম্যাচে খেলবেন এমন আশায় হিউংমিন সনকে কাতার বিশ্বকাপের দলে রেখেছে দক্ষিণ কোরিয়া।
টটেনহামে খেলা হিউংমিন সন এ মাসের শুরুতে চ্যাম্পিয়নস লিগে মার্শেইয়ের বিপক্ষে ম্যাচে বাঁ চোখে আঘাত পেয়েছিলেন। এ জন্য অস্ত্রোপচার করাতে হয়। বিশ্বকাপ শুরুর আগে সুস্থ হয়ে উঠতে পারবেন কিনা, এ নিয়ে সংশয়ে ছিলেন কোরিয়ান সমর্থকরা। যে সংশয় এখনো আছে।
কাতার বিশ্বকাপ দল
গোলরক্ষক : সাদ আলশেব, মেশাল বারশাম ও ইউসেফ হাসান।
ডিফেন্ডার : পেদ্রো মিগুয়েল, মুসাব খিদির, তারেক সালমান, বাসাম আল-রাউই, বোয়ালেম খুউখি, আবদেলকারিম হাসান, হোমাম আহমেদ ও জাসেম গাবের।
মিডফিল্ডার : আলী আসাদ, আসিম মোদিবো, মোহাম্মদ ওয়াদ, সালেম আল-হাজরি, মোস্তফা তারেক, করিম বৌদিয়াফ, আবদেলাজিজ হাতেম ও ইসমাইল মোহাম্মদ।
ফরোয়ার্ড : নায়েফ আলহাধরামি, আহমেদ আলায়েলদিন, হাসান আল হায়দোস, খালিদ মুনির, আকরাম আফিফ, আলমোয়েজ আলী ও মোহাম্মদ মুনতারি।
দক্ষিণ কোরিয়া বিশ্বকাপ দল
গোলকিপার : কিম সিয়ং গু, জো হিয়ন উ, সং বাম কিউন। ডিফেন্ডার : কিম মিন ইয়ায়ে, কিম ইয়ং গোন, কোন কুয়াং ওন, চো ইউ মিন, কিম মুন হন, ইয়ুন জং গু, কিম তাই হন, কিম জিন সু, হং চুল।
মিডফিল্ডার : জাং উ ইয়ং, সন জুন হো, পাইক সিয়ুং হো, হং ইন বিওম, লি জায়ে সাং, কোন চাং হুন, ইয়ং উ ইয়ং, লি কাং ইন, সন হিউং মিন, হাং হি চান, না সাং হো, সং মিন কু। ফরোয়ার্ড : হাং উই জো, চো গু সাং।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়