সরকার ৬৭ লাখ তরুণ-তরুণীকে আয়বর্ধক পেশায় প্রশিক্ষণ দিয়েছে

আগের সংবাদ

১০ ডিসেম্বর কী হবে ঢাকায়? বিএনপির সমাবেশ ঘিরে উত্তাপ বাড়িয়েছে আমানের আল্টিমেটাম > রাজপথে মোকাবিলা করবে আ.লীগ

পরের সংবাদ

রূপপুর বিদ্যুৎকেন্দ্র : বহির্কন্টেইনমেন্টে ডোম স্থাপনের কাজ শুরু

প্রকাশিত: নভেম্বর ১৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের প্রথম ইউনিটের রিঅ্যাক্টর ভবনের বহির্কন্টেইনমেন্টে ডোম স্থাপনের কাজ শুরু। ইতোমধ্যে ডোমের একটি অংশ স্থাপনের কাজও সম্পন্ন হয়েছে। পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণকারী রাশিয়ার রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান রসাটমের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।
রসাটম জানায়, গত ১০ নভেম্বর রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের প্রথম ইউনিটের ডোম স্থাপনের কাজ শুরু হয়েছে। ২০০ টন ওজন এবং ৪৬ দশমিক ৩০ মিটার ব্যাসের এই ভারী ও বিশালাকার কাঠামোটি ৪৮ দশমিক ৮০ মিটার উচ্চতায় স্থাপন করতে ৫ ঘণ্টারও বেশি সময় লেগেছে। পরবর্তীতে ডোমের অন্যান্য অংশ এবং কংক্রিট ঢালাইয়ের কাজ করা হবে।
এ বিষয়ে রূপপুর বিদ্যুৎকেন্দ্র নির্মাণ প্রকল্পের পরিচালক আলেক্সি ডেইরি জানান, নিরাপত্তা ব্যবস্থার অন্যতম অংশ এই বহির্কন্টেইনমেন্ট। রেইনফোর্সড কংক্রিটের এই কাঠামোটি রিঅ্যাক্টরকে বিভিন্ন বাহ্যিক প্রতিকূলতা যেমন- ভূমিকম্প, সুনামি বা হ্যারিকেন থেকে সুরক্ষা দেবে। রুশ নকশায় নির্মিত ভিভিইআর ১২০০ রিঅ্যাক্টরভিত্তিক পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের অন্যতম বৈশিষ্ট্য হলো ডাবল কন্টেইনমেন্ট। বহির্কন্টেইনমেন্ট ছাড়াও রিঅ্যাক্টর বিল্ডিং সুরক্ষায় রয়েছে অত্যন্ত মজবুত আরেকটি অভ্যন্তরীণ কন্টেইনমেন্ট।
উল্লেখ্য, প্রথম ইউনিটে অভ্যন্তরীণ কন্টেইনমেন্ট স্থাপনের কাজ ২০২১ সালে সম্পন্ন হয়েছে। রোসাটম প্রকৌশল শাখার অধীনস্থ প্রতিষ্ঠান ট্রেস্ট রোসেম ডোমের সংযোজন এবং স্থাপনের দায়িত্ব পালন করছে।
রূপপুর প্রকল্পের দুটি ইউনিটে তৃতীয় প্রজন্মের রুশ ভিভিইআর ১২০০ রিঅ্যাক্টর স্থাপিত হবে। এই রিঅ্যাক্টরগুলো সব আন্তর্জাতিক নিরাপত্তা চাহিদা পূরণে সক্ষম। জেনারেল ঠিকাদার হিসেবে প্রকল্প বাস্তবায়নের কাজ করছে রাশিয়ার রসাটম প্রকৌশল শাখা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়