সরকার ৬৭ লাখ তরুণ-তরুণীকে আয়বর্ধক পেশায় প্রশিক্ষণ দিয়েছে

আগের সংবাদ

১০ ডিসেম্বর কী হবে ঢাকায়? বিএনপির সমাবেশ ঘিরে উত্তাপ বাড়িয়েছে আমানের আল্টিমেটাম > রাজপথে মোকাবিলা করবে আ.লীগ

পরের সংবাদ

যেভাবে ফাইনালে পাকিস্তান-ইংল্যান্ড

প্রকাশিত: নভেম্বর ১৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : টি-টোয়েন্টি বিশ্বকাপের অষ্টম আসরের পর্দা নামছে আজ। শ্রেষ্ঠত্বের লড়াইয়ে এই আসরের ফাইনালে দুপুর ২টায় মেলবর্ন ক্রিকেট গ্রাউন্ড মুখোমুখি হবে টি-টোয়েন্টি বিশ্বকাপের দ্বিতীয় আসরের চ্যাম্পিয়ন পাকিস্তান ও বর্তমান ওয়ানডে বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ড।
১৬ অক্টোবর থেকে শুরু হয় বিশ্বকাপের এই আসর। ১৬ দলের মধ্যে আটটি দল প্রথম রাউন্ড খেলে অংশ নেয় সুপার টুয়েলভে। সুপার টুয়েলভের খেলা শুরু হয় ২২ অক্টোবর থেকে। সেখান থেকে চারটি দল অংশ নেয় সেমিফাইনালে। সেমির লড়াইয়ে জিতে বিশ্বকাপের সেরা দুই দল হিসেবে ফাইনাল নিশ্চিত করে পাকিস্তান ও ইংল্যান্ড।
যেভাবে ফাইনালের মঞ্চে পাকিস্তান : পাকিস্তানের বিশ্বকাপ যাত্রা শুরু হয় হার দিয়ে। ২৩ অক্টোবর সুপার টুয়েলভের প্রথম ম্যাচে মেলবর্নে চির প্রতিদ্ব›দ্বী ভারতের কাছে ৪ উইকেটে হেরে যায় তারা। আগে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেট হারিয়ে ১৫৯ রান সংগ্রহ করে পাকিস্তান। জবাবে ব্যাট করতে নেমে ২০ ওভারে ৬ উইকেট হারিয়ে ১৬০ রান সংগ্রহ করে ভারত। দ্বিতীয় ম্যাচেও নাটকীয়তার জন্ম দেয় পাকিস্তান। হেরে যায় বাছাইপর্ব পেরিয়ে আসা দল জিম্বাবুয়ের কাছে। ২৭ তারিখ দ্বিতীয় ম্যাচে আগে ব্যাট করতে নেমে ২০ ওভারে ১৩০ রান সংগ্রহ করে জিম্বাবুয়ে। ১৩১ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ১২৯ রানেই থেমে যায় পাকিস্তানের ইনিংস। ১ রানের জয় পায় জিম্বাবুয়ে। তৃতীয় ম্যাচে নেদারল্যান্ডসকে হারিয়ে প্রথম জয় পায় পাকিস্তান। ৩০ অক্টোবর আগে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৯ ইইকেট হারিয়ে ৯১ রান সংগ্রহ করে নেদারল্যান্ডস। ৯২ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে মোহাম্মদ রিজওয়ানের ব্যাটে ভর করে ১৩.৫ ওভারে ৪ উইকেট হারিয়ে ৯৫ রান তুলে জয় নিশ্চিত করে পাকিস্তান। ৩ নভেম্বর টিকে থাকার লড়াইয়ে নিজেদের চতুর্থ ম্যাচে দক্ষিণ আফ্রিকাকে ডাকওয়ার্থ ও লুইস পদ্ধতিতে ৩৩ রানে হারিয়ে সেমির আশা বাঁচিয়ে রাখে পাকিস্তান। সুপার টুয়েলভের শেষ ম্যাচে ৬ নভেম্বর বাংলাদেশের বিপক্ষে ৫ উইকেটে জিতে সেমিফাইনাল নিশ্চিত করে পাকিস্তান। আগে ব্যাট করতে নেমে ২০ ওভারে ১২৭ রান সংগ্রহ করে বাংলাদেশ। জবাবে ব্যাট করতে নেমে ১৮.১ ওভারে ৫ উইকেটে ১২৮ রান সংগ্রহ করে পাকিস্তান। এরপর টি-টোয়ন্টি বিশ্বকাপের প্রথম সেমিফাইনালে নিউজিল্যান্ডকে ৭ উইকেটে হারিয়ে ফাইনাল নিশ্চিত করে পাকিস্তান। ফাইনালে উঠার লড়াইয়ে সিডনিতে টসে জিতে প্রথমে ব্যাটিং করার সিদ্ধন্ত নেন কিউই অধিনায়ক কেন উইলিয়ামসন। আগে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৪ উইকেট হারিয়ে ১৫২ রান সংগ্রহ করে নিউজিল্যান্ড। জবাবে ব্যাট করতে নেমে ৫ বল এবং ৭ উইকেট হাতে রেখেই লক্ষ্যে পৌঁছে যায় পাকিস্তান।
যেভাবে ফাইনালে ইংল্যান্ড : জয় দিয়ে বিশ্বকাপ মিশন শুরু করে ইংল্যান্ড। প্রথম ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে ৫ উইকেটে জয় পায় তারা। আফগানিস্তানের দেয়া ১১২ রান তাড়া করতে নেমে ৫ উইকেট হারিয়েই লক্ষ্যে পৌঁছে যায় ইংল্যান্ড। দ্বিতীয় ম্যাচে বৃষ্টি আইনে আয়ারল্যান্ডের কাছে ৫ রানে হেরে যায় তারা। তৃতীয় ম্যাচে অস্ট্রেলিয়ার সঙ্গে বৃষ্টির কারণে পয়েন্ট ভাগাভাগি করে ইংলিশরা।
চতুর্থ ম্যাচে নিউজিল্যান্ডের বিপক্ষে ২০ রানে জয় পায় বাটলার বাহিনী। আগে ব্যাট করতে নেমে ইংল্যান্ড ১৭৯ রান করলেও নিউজিল্যান্ড করতে পারে ১৬৯ রান। সুপার টুয়েলভের শেষ ম্যাচে শ্রীলঙ্কাকে ৪ উইকেটে হারিয়ে সেমিফাইনাল নিশ্চিত করে ইংল্যান্ড। দ্বিতীয় সেমিফাইনালে ভারতকে হারিয়ে ফাইনাল নিশ্চিত করে ইংল্যান্ড। অ্যাডিলেডে টসে হেরে প্রথমে ব্যাট করতে নেমে ভারত নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেট হারিয়ে ১৬৮ রান সংগ্রহ করে। জবাবে ব্যাট করতে নেমে কোনো উইকেট না হারিয়েই চার ওভার বাকি থাকতেই লক্ষ্যে পৌঁছে যায় ইংল্যান্ড।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়