সরকার ৬৭ লাখ তরুণ-তরুণীকে আয়বর্ধক পেশায় প্রশিক্ষণ দিয়েছে

আগের সংবাদ

১০ ডিসেম্বর কী হবে ঢাকায়? বিএনপির সমাবেশ ঘিরে উত্তাপ বাড়িয়েছে আমানের আল্টিমেটাম > রাজপথে মোকাবিলা করবে আ.লীগ

পরের সংবাদ

ভোটের বছর-২০২৩ : সংসদ, ৫ সিটি ও শতাধিক স্থানীয় সরকার নির্বাচন

প্রকাশিত: নভেম্বর ১৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : নির্বাচনের বছর ২০২৩। ওই বছরে যেমন দ্বাদশ জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা, তেমনি পাঁচ সিটি করপোরেশনসহ বহু স্থানীয় নির্বাচন অনুষ্ঠিত হবে। খুলনা, গাজীপুর, রাজশাহী, সিলেট ও বরিশাল- এ পাঁচ সিটির নির্বাচনসহ অন্তত শতাধিক স্থানীয় সরকার নির্বাচন নিয়ে ব্যস্ত থাকতে হবে নির্বাচন কমিশনকে।
নির্বাচন কমিশন মনে করে ২০২৩ সাল হবে নির্বাচনের বছর, তাই ব্যস্ততম সময় কাটবে ইসির।
এ বিষয়ে গতকাল শনিবার ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ বলেন, ২০২৩ সালে পাঁচটি সিটি করপোরেশনের নির্বাচন সম্পন্ন করার বাধ্যবাধকতা রয়েছে। এগুলোর প্রস্তুতি আগামী বছরের প্রথম দিকে শুরু করা হবে। এছাড়া সংসদ নির্বাচনের আগে যখন যে নির্বাচনের সময় চলে আসবে, তা যথা সময়েই করে ফেলা হবে। তবে এ নিয়ে কমিশনে কোনো আলোচনা এখনো হয়নি। সময় হলে ইসি সচিবালয় নথি উপস্থাপন করবে। তখন আলোচনায় যে সিদ্ধান্ত আসবে, তাই হবে।
নির্বাচন কমিশনার মো. আলমগীর বলেছেন, আগামী বছর বলতে গেলে নির্বাচনের বছর। আগামী বছরের ডিসেম্বরের শেষ সপ্তাহ থেকে ২০২৪ সালের জানুয়ারির প্রথমার্ধের মধ্যে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। এক্ষেত্রে ডিসেম্বরের শেষে নির্বাচন হলে নভেম্বরের শুরুর দিকে আর ২০২৪ সালের জানুয়ারির প্রথম দিকে নির্বাচন হলে আগামী বছরের নভেম্বরের শেষের দিকে তফসিল ঘোষণা করা হবে। আর এর মধ্যে পাঁচ সিটি করপোরেশনের মেয়াদ শেষ হচ্ছে। বেশ কিছু উপজেলা, পৌরসভা ও ইউপিতে ভোট বাকি রয়েছে, মামলাসহ বিভিন্ন কারণে এসব নির্বাচন এখনো সম্ভব হয়নি। সেগুলোতেও আমরা নির্বাচন করব। মোটকথা আগামী বছর নির্বাচন, সংলাপ, ইভিএম সংগ্রহ, ভোটের সব ধরনের প্রস্তুতি নিয়ে ইসি ব্যস্ত থাকবে।
তিনি জানান, এছাড়া প্রায় শখানেক দল নিবন্ধনের জন্য আবেদন জানিয়েছে। নির্বাচনের তফসিল দেয়ার অন্তত কয়েক মাস আগে নতুন দল নিবন্ধন প্রক্রিয়া, সংসদীয় আসনের সীমানা পুনর্নির্ধারণ শেষ করতে হবে। এছাড়া তফসিল ঘোষণার আগেই নির্বাচন কমিশনকে প্রস্তুত রাখতে হবে ভোটার তালিকা ও নির্ধারণ করতে হবে ভোটকেন্দ্র।
ইসির নির্বাচন ব্যবস্থাপনা শাখার কর্মকর্তারা জানিয়েছেন, গাজীপুর, খুলনা, রাজশাহী-এ তিন সিটি করপোরেশনে শেষ ভোট হয় ২০১৮ সালের ২৭ জুন। করপোরেশ তিনটির প্রথম সভা অনুষ্ঠিত হয় ২০১৮ সালের ১১ সেপ্টেম্বর। পরবর্তী সাধারণ নির্বাচনের সময় গণনা শুরু হবে ২০২৩ সালের ১১ মার্চ। সে কারণে ভোটগ্রহণ করতে হবে একই বছরের ১০ সেপ্টেম্বরের মধ্যে। এদিকে সিলেট সিটি করপোরেশনের সর্বশেষ নির্বাচন অনুষ্ঠিত হয় ২০১৮ সালের ৩০ জুলাই। এ সিটিতে প্রথম সভা অনুষ্ঠিত হয় একই বছরের ৭ নভেম্বর। পরবর্তী সাধারণ নির্বাচনের সময় গণনা শুরু হবে ২০২৩ সালের ৬ মে। আর ভোটগ্রহণ করতে হবে ওই বছরের ৫ নভেম্বরের মধ্যে। এছাড়া বরিশাল সিটি করপোরেশনে সর্বশেষ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে ২০১৮ সালের ৩০ জুলাই। নির্বাচিত করপোরেশনের প্রথম সভা অনুষ্ঠিত হয় ওই বছরের ১৪ নভেম্বর। পরবর্তী সাধারণ নির্বাচনের সময় গণনা শুরু হবে ২০২৩ সালের ১৪ মে। আর ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে একই বছরের ১৩ নভেম্বরের মধ্যে।
এদিকে ইসির দেয়া কর্মপরিকল্পনা থেকে জানা যায়, ২০২৩ সালের জানুয়ারি থেকে শুরু হচ্ছে জাতীয় নির্বাচন সংক্রান্ত কর্মপরিকল্পনা বাস্তবায়নের কাজ। ২ জানুয়ারি ভোটার তালিকার খসড়া এবং ২৯ জানুয়ারি চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করা হবে। জানুয়ারি মাসেই জাতীয় নির্বাচনের জন্য সংসদীয় আসনের সীমানা পুনর্নির্ধারণের কাজ শরু করতে হবে। জাতীয় নির্বাচনের আগে ভোটকেন্দ্রের তালিকা প্রস্তুত ও কেন্দ্রভিত্তিক ভোটার তালিকা প্রকাশ করা হবে। এছাড়া আগামী বছরের প্রথমে যেমন সংলাপ অনুষ্ঠিত হবে তেমনি ভোট কর্মী ও আইন শৃঙ্খলা বাহিনীর সদস্যদের প্রশিক্ষণ, নির্দেশনা দেয়ার কাজ করতে হবে ইসিকে। ১৫০ আসনে ইভিএমে ভোটের সব ধরনের প্রস্তুতি, প্রায় ২ লাখ ইভিএমের জন্য এলসি খোলা, টেন্ডার দেয়া, অ্যাসেম্বলি করাসহ কর্মীদের প্রশিক্ষণ, কোনো কোনো আসনে ইভিএমে ভোট হবে তা নির্ধারণ, ব্যালট ছাপাসহ ভোট কর্মীদের প্রশিক্ষণসহ সব ধরনের প্রস্তুতি নিতে হবে। ইসির নির্বাচন ব্যবস্থাপনা শাখার দায়িত্বশীল কর্মকর্তারা জানান, পাঁচ সিটি নির্বাচনের জন্য প্রাথমিক প্রস্তুতি রয়েছে। কমিশন নির্দেশনা দিলে নথি প্রস্তুত করে কমিশন সভায় তোলা হবে। এছাড়া দেশের বেশ কয়েকটি উপজেলা, পৌরসভা ও ইউপিতে ভোট বাকি রয়েছে। এগুলোতেও ২০২৩ সালের বিভিন্ন সময় নির্বাচন করতে হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়